কোট যাতে নষ্ট না হয় সেদিকে রাখুন বিশেষ খেয়াল, রইল শীত পোশাকের যত্নের টিপস

শেষ দু বছর লং কোট ফ্যাশনে ইন। তবে, গ্যাঁটের কড়ি খরচ করে কোট কিনলেই হল না। সঠিক ভাবে তা যত্ন না নিলে তা খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। এবার কোটের যত্ন নিতে মেনে চলুন এই কয়টি বিশেষ টিপস।

Web Desk - ANB | Published : Nov 22, 2022 6:39 AM IST / Updated: Nov 22 2022, 12:10 PM IST

শীত পোশাকের প্রতি অনেকেরই বিশেষ আকর্ষণ থাকে। মাস দুই শীত হলেও, এক গাদা শপিং করে থাকেন অনেকে। আর হবে নাই বা কেন। বছরের এই সময়ই তো যত পিকনিক, পার্টি, গেটটুগেদার লেগে থাকে। সেকারণে শীতের ফ্যাশন অধিকাংশের কাছেই খুবই গুরুত্বপূর্ণ। এই সময় সোয়াটার, পঞ্চু, স্টোল, জ্যাকেট তো আছেই। এর সঙ্গে অনেকের কাছেই থাকে রকমারী কোট। বিভিন্ন রঙের ও বিভিন্ন ডিজাইনের কোট সব সময় ফ্যাশনে ইন। তবে, শেষ দু বছর লং কোট ফ্যাশনে ইন। তবে, গ্যাঁটের কড়ি খরচ করে কোট কিনলেই হল না। সঠিক ভাবে তা যত্ন না নিলে তা খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যায়। এবার কোটের যত্ন নিতে মেনে চলুন এই কয়টি বিশেষ টিপস।

শীত শুরুর আগে ও শীতের পর এই দুবার ওয়াশ করান। দোকানে দিয়ে তা পরিষ্কার করাবেন। কারণ সেখানে বিশেষ পদ্ধতি মেনে কোটের যত্ন নেওয়া হয়। বাড়িতে করতে গেলে বিপদে পড়তে পারেন। বাড়িতে সাবান জলের ব্যবহার করলে তা নষ্ট হয়ে যেতে পারে। কোট পরিষ্কারের জন্য আলাদা ডিটারজেন্ট পাওয়া যায়। তাই ব্যবহার করুন।

তেমনই কোট পরাপর পকেটে আমরা প্রায়শই ভারী চাবি কিংবা ব্যাগ রাখি। এতে কোর্টের ক্ষতি হয়। ভুলেও এই কাজ করবেন না। আর একান্ত রাখতে হলেও তা বাড়ি ফিরে বের করে ফেলুন। মেনে চলুন এই বিশেষ টিপস।

এটি ভুলেও আঁটসাঁটো করে রাখবেন না। অনেকে সারা বছর কোট সঠিক ভাবে রাখলেও শীতের মরশুমে কোটের যত্ন নেন না। শীতের মরশুমে কোট বারে বারে পরা হয়। তাই তা অনেক যত্ন করে রাখেন না। সে কারণে তা নষ্ট হয়ে যায়। তাই তা সংরক্ষণ করে রাখুন। ধরে ঝুলিয়ে রাখুন।

কোট কোনও কারণে নোংরা লাগতেই পারে। তারপর ভুলেও তা গরম জল দিয়ে পরিষ্কার করবেন না। এতে নষ্ট হয়ে যেতে পারে। গরম জলে কোট পরিষ্কার করলে তা পুরোপুরি নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

তেমনই কোটে ধুলো লাগলে তা ব্রাশের সাহায্যে পরিষ্কার করে নিন। কোট পরিষ্কার করার জন্য আলাদা ব্রাশ পাওয়া যায়। তেমন একটি কিনে নিন। শীতের কোট নষ্ট যাতে না হয় সেদিকে রাখুন বিশেষ খেয়াল। শীত পোশাকের যত্নে মেনে চলুন এমন টিপস।

 

আরও পড়ুন- 

ভ্যাকসিন থেকে খাওয়া-দাওয়া- নজর দিন সর্বত্র, শীতে বাচ্চার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি হবে এই উপায়

এই কয়টি সহজ উপায় মেনে দূর করুন মাথা ব্যথার সমস্যা, জেনে নিন কীভাবে

সকালের এই কয়টি অভ্যেস সুস্থ রাখবে আপনাকে, গোটা দিন থাকবেন উদ্যমী ও প্রাণবন্ত

Share this article
click me!