গাড়ি বা আইফোন নয়, ভারতীয়রা ৫ হাজার কোটি টাকারও বেশি খরচ করে এই খাতে, সমীক্ষার রিপোর্ট চমকে দেবে আপনাকে

এই সমীক্ষার তথ্য অনুসারে, আরও একটি জিনিস পাওয়া গিয়েছে যে কর্মজীবী ​​মহিলারা যারা অনলাইন এবং অফলাইনে প্রসাধনী কেনেন তারা গড় ভারতীয় ক্রেতার তুলনায় ১.৬ গুণ বেশি ব্যয় করেন।

deblina dey | Published : Aug 2, 2023 4:39 AM IST / Updated: Aug 02 2023, 10:11 AM IST

সাজগোজের প্রতি মহিলাদের প্রেম কারও কাছ থেকে গোপন নয় এবং ভারতীয় মহিলারা এই ক্ষেত্রে কিছুটা বেশি সমৃদ্ধ। তাদের কাছে এমন অনেক প্রসাধনী বা মেকআপ আইটেম রয়েছে যা অনেক বিদেশীরাও ব্যবহার করেন না। এখন দেশে মেকআপ সামগ্রী কেনার বিষয়ে এমনই একটি চিত্র সামনে এসেছে যা আপনাকে অবাক করে দিতে পারে।

৬ মাসে খরচ হয়েছে ৫ হাজার কোটি টাকা

ভারতে প্রসাধনী বাজারের বিস্তৃতি এত বড় হয়ে উঠছে যে কেউ অবাক হতে পারে। কান্তার ওয়ার্ল্ডপ্যানেল দ্বারা ভারতে পরিচালিত একটি প্রাথমিক সমীক্ষা অনুসারে, ভারতীয় ক্রেতারা গত ছয় মাসে প্রসাধনী পণ্যের জন্য পাঁচ হাজার কোটি টাকা ব্যয় করেছেন। এর জন্য প্রায় দশ কোটি টাকার প্রসাধনী পণ্য কেনা হয়েছে। এই সমীক্ষার তথ্য অনুসারে, আরও একটি জিনিস পাওয়া গিয়েছে যে কর্মজীবী ​​মহিলারা যারা অনলাইন এবং অফলাইনে প্রসাধনী কেনেন তারা গড় ভারতীয় ক্রেতার তুলনায় ১.৬ গুণ বেশি ব্যয় করেন।

অনলাইন কেনাকাটায় এগিয়ে ভারতীয়রা

এই ১০ কোটি প্রসাধনীগুলির মধ্যে প্রধানত লিপস্টিক, নেইল পলিশ এবং আইলাইনারের মতো পণ্য রয়েছে যা গত ছয় মাসে দেশের শীর্ষ দশটি ভারতীয় শহরে বিক্রি হয়েছিল। ভারতে এই বিভাগে কান্তার ওয়ার্ল্ডপ্যানেল দ্বারা পরিচালিত এটি প্রথম গবেষণা এবং এর পরিসংখ্যান দেশের প্রসাধনী বাজার সম্পর্কে অনেক সত্য বলে। এটি দেখায় যে ছয় মাসে, পাঁচ হাজার কোটি টাকার প্রসাধনী ক্রয় করা হয়েছে এবং এর মধ্যে প্রায় চল্লিশ শতাংশ কেনাকাটা হয়েছে অনলাইনে।

দক্ষিণ এশিয়া বিভাগ, কান্তার ওয়ার্ল্ডপ্যানেল কে, রামকৃষ্ণান বলেছিলেন যে এশিয়া ইতিমধ্যে বিশ্বের সৌন্দর্য কেন্দ্র এবং দক্ষিণ কোরিয়ার মতো দেশগুলি বিশ্বব্যাপী সৌন্দর্যের প্রবণতা স্থাপন করছে। যত বেশি নারী অফিসের দিকে ঝুঁকছেন, তাতে কোনও সন্দেহ নেই যে সৌন্দর্য ও প্রসাধনী খাত ভবিষ্যতে আরও প্রসারিত ও অগ্রসর হবে।

বিভিন্ন প্রসাধনীর চাহিদা বাড়ছে

গবেষণায় দেখা গিয়েছে যে গত ছয় মাসে আইলাইনার গড়ে বিক্রি হয়েছে ১২১৪ কোটি টাকার। মোট বিক্রির মধ্যে লিপস্টিক বিক্রি হয়েছে ৩৮ শতাংশ, এরপরেই রয়েছে লেইনপলিশ। এটি একটি লক্ষণ যে ভারতীয় ক্রেতারা তাদের সৌন্দর্য কেনাকাটার দিগন্ত প্রসারিত করছে।

ভারতীয়দের শখ বদলে যাচ্ছে

ভারতীয় গ্রাহকরা এখন প্রথাগত প্রসাধনী যেমন কাজল এবং লিপস্টিক ছাড়িয়ে প্রাইমার, আই শ্যাডো এবং কনসিলারের মতো পণ্যের দিকে এগিয়ে যাচ্ছে। এগুলি ভারতীয় গ্রাহকরা দৈনন্দিন ব্যবহার থেকে শুরু করে বিশেষ অনুষ্ঠানে ব্যবহার করছেন। এই বিষয়টিও উঠে এসেছে সমীক্ষা থেকে।

Share this article
click me!