সাবান নাকি বডিওয়াশ, জেনে নিন কোনটা আপনার ত্বকের জন্য সবথেকে ভালো

ত্বকে জমে থাকা ময়লা পরিষ্কার করতেও সাবান কাজ করে এবং বডি ওয়াশও শরীরে জমে থাকা ময়লা পরিষ্কার করে। সাবান এবং বডি ওয়াশের মধ্যে স্নানের জন্য কোনটি ভাল তা নিয়ে আপনার বিভ্রান্তি দূর করার চেষ্টা করুন।

 

Web Desk - ANB | Published : Jul 29, 2023 5:38 AM IST

আজকাল বেশিরভাগই সাবান বা বডি ওয়াশের মধ্যে কোনটা বেছে নেবে কিনা তা নিয়ে বিভ্রান্ত। এই দুটি পণ্যের মধ্যে কোনটি আমাদের ত্বকের জন্য বেশি উপকারী হবে? কেউ কেউ বেশি সাবান ব্যবহার করেন, আবার কেউ কেউ বডি ওয়াশকে সাবানের বিকল্প হিসেবে সেরা মনে করেন। তবে ত্বকে জমে থাকা ময়লা পরিষ্কার করতেও সাবান কাজ করে এবং বডি ওয়াশও শরীরে জমে থাকা ময়লা পরিষ্কার করে। সাবান এবং বডি ওয়াশের মধ্যে স্নানের জন্য কোনটি ভাল তা নিয়ে আপনার বিভ্রান্তি দূর করার চেষ্টা করুন।

সবচেয়ে জনপ্রিয় সাবান

আজও মানুষ শুধু সাবান ব্যবহার করে। তারা শুধুমাত্র স্নান করার সময় বা হাত ধোয়ার সময় সাবান ব্যবহার করে। সাবান ব্যবহারের অন্যতম কারণ হল এর সুগন্ধ প্রবল, যা আপনাকে দীর্ঘ সময়ের জন্য সতেজ অনুভব করতে পারে। কিন্তু অনেক সময় অতিরিক্ত সাবান ব্যবহারের কারণে ত্বক শুষ্ক হয়ে যায়।

জানলে অবাক হবেন যে, স্নান করার সাবানে সোডিয়াম লরিল সালফেট নামে একটি রাসায়নিক রয়েছে, যা আমাদের ত্বককে শুষ্ক করে তুলতে পারে। অতিরিক্ত সাবান ব্যবহারের ফলে ত্বকের প্রাকৃতিক তেল দূর হয়ে যায়। এগুলি ছাড়াও, সাবানকে কম স্বাস্থ্যকর হিসাবে মনে করা হয় কারণ এটি খোলা থাকে, যা অনেক ব্যাকটেরিয়ার সংস্পর্শে আসতে পারে।

মানুষ বডি ওয়াশ ব্যবহার করছে

তবে সাবানের পাশাপাশি মানুষ বডি ওয়াশও ব্যবহার করছে। সাবানের চেয়ে বডি ওয়াশ ত্বকের জন্য বেশি উপকারী হতে পারে। বডি ওয়াশের পিএইচ লেভেল সাবানের চেয়ে ভালো। এ ছাড়া এতে সাবানের চেয়েও বেশি ময়শ্চারাইজিং বৈশিষ্ট্য রয়েছে।

কখন বডি ওয়াশ ব্যবহার করবেন

স্নান করার পর আপনার ত্বক শুষ্ক হলে সাবানের পরিবর্তে বডি ওয়াশ ব্যবহার করা শুরু করুন। এটি ত্বককে ময়েশ্চারাইজ করে। অন্যদিকে, আপনি যদি সোরিয়াসিস বা ব্রণের মতো ত্বকের কোনও সমস্যার সম্মুখীন হন তবে আপনি হালকা বডি ওয়াশ ব্যবহার করতে পারেন।

Share this article
click me!