শীতে বাড়ে ত্বকে লাল ফুসকুড়ি এবং চুলকানির সমস্যা, প্রতিরোধের জন্য এই টিপসগুলি মেনে চলুন

এই ঋতুতে ত্বকের বিশেষ যত্ন নেওয়া খুব গুরুত্বপূর্ণ, যাতে এই ত্বক সম্পর্কিত সমস্যাগুলি সময়মতো আরও গুরুতর হওয়া থেকে রক্ষা করা যায়। এমন পরিস্থিতিতে আজকে আমরা এই প্রতিবেদনের মাধ্যমে জানাচ্ছি যে ঠান্ডায় চর্মজনিত রোগের কারণ কী এবং প্রতিরোধের ব্যবস্থা।

Parna Sengupta | Published : Jan 2, 2024 5:52 PM IST

ত্বক সংক্রান্ত সমস্যা চট করে সারতে চায় না এবং ত্বক সংক্রান্ত রোগ ও খুশকির সমস্যা অনেক সময় ঠান্ডা মৌসুমে বেড়ে যায়। এই মৌসুমে ত্বক শুষ্ক হতে শুরু করে, যার কারণে ত্বক প্রাণহীন দেখাতে শুরু করে। এছাড়া এই মৌসুমে ত্বকের ফুসকুড়ি ও চুলকানির সমস্যাও বাড়ে। এমন পরিস্থিতিতে, এই ঋতুতে ত্বকের বিশেষ যত্ন নেওয়া খুব গুরুত্বপূর্ণ, যাতে এই ত্বক সম্পর্কিত সমস্যাগুলি সময়মতো আরও গুরুতর হওয়া থেকে রক্ষা করা যায়। এমন পরিস্থিতিতে আজকে আমরা এই প্রতিবেদনের মাধ্যমে জানাচ্ছি যে ঠান্ডায় চর্মজনিত রোগের ঝুঁকি বাড়ে, এর কারণ কী এবং প্রতিরোধের ব্যবস্থা।

শীতে চর্মরোগের ঝুঁকি বাড়ে কেন?

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, শীত মৌসুমে অনেক চর্মরোগের ঝুঁকি বেড়ে যায়। আসলে বাতাসে আর্দ্রতা কম থাকায় এবং দূষণের কারণে এই ঋতুতে চর্মরোগ বেড়ে যায় এবং এর কারণে এই মৌসুমে সোরিয়াসিস, একজিমাসহ চুল সংক্রান্ত অনেক মারাত্মক রোগের প্রকোপ বেড়ে যায়।

একজিমা রোগ কি?

জেনে রাখা ভালো যে একজিমা একটি সাধারণ ত্বকের সমস্যা এবং এই রোগে ত্বকে লাল ফুসকুড়ি দেখা দেয় এবং চুলকানিও শুরু হয়। কিছু ক্ষেত্রে, প্রথমে চুলকানি হয় এবং তারপরে ত্বকে লাল ফুসকুড়ি দেখা দেয়। এ ছাড়া এই সমস্যাটির দিকে মনোযোগ না দিলে তা সারা শরীরে ছড়িয়ে পড়তে পারে। এমন পরিস্থিতিতে ত্বকে চুলকানি বা ফুসকুড়ির সমস্যা দেখা দিলে দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

এভাবেই আপনার ত্বকের যত্ন নিন

আপনার ইচ্ছামতো ত্বকে সাবান এবং মাথায় কোন শ্যাম্পু লাগাবেন না, এর জন্য ডাক্তারের পরামর্শ নিন।

আপনার ত্বক ময়েশ্চারাইজড রাখুন

শীতকালেও বাইরে বের হওয়ার সময় সানস্ক্রিন লাগাতে ভুলবেন না।

মেলাসমার মতো সমস্যা থাকলে অবশ্যই সানস্ক্রিন লাগান।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!