ফাটা গোড়ালি সারবে ম্যাজিকের মত! এই শীতে ৪টি ঘরোয়া প্রতিকারে পা করে তুলুন নরম-তুলতুলে

দামী লোশন এবং ক্রিমের কোন প্রয়োজন নেই, কিছু প্রাকৃতিক প্রতিকারের মাধ্যমে আপনি সহজেই ঘরেই ফাটা গোড়ালি সারাতে পারেন। আসুন জেনে নিই এমন ৪টি চমৎকার ঘরোয়া প্রতিকার সম্পর্কে।

Parna Sengupta | Published : Jan 4, 2024 3:46 PM IST

শীতকালে ঠাণ্ডা বাতাস ও শুষ্ক আবহাওয়ার কারণে আমাদের শরীরের বাড়তি যত্ন প্রয়োজন হয়, বিশেষ করে পায়ের। এর মধ্যে, ফাটা গোড়ালি একটি সাধারণ সমস্যা যা ব্যথা এবং অস্বস্তির কারণ হতে পারে। তবে চিন্তা করবেন না, দামী লোশন এবং ক্রিমের কোন প্রয়োজন নেই, কিছু প্রাকৃতিক প্রতিকারের মাধ্যমে আপনি সহজেই ঘরেই ফাটা গোড়ালি সারাতে পারেন। আসুন জেনে নিই এমন ৪টি চমৎকার ঘরোয়া প্রতিকার সম্পর্কে।

মধু এবং অ্যালোভেরার জাদু

মধু এবং অ্যালোভেরা দুই প্রাকৃতিক ব্যাথারোধী এবং ময়েশ্চারাইজিং বৈশিষ্ট্যে সমৃদ্ধ। তাদের মিশ্রণ ফাটা গোড়ালি নিরাময়, আর্দ্রতা প্রদান এবং ব্যথা কমাতে কার্যকর। এক চামচ মধুতে এক চামচ অ্যালোভেরা জেল মিশিয়ে নিন। এই পেস্টটি ফাটা গোড়ালিতে লাগান এবং ১৫-২০ মিনিট পর হালকা গরম জল দিয়ে ধুয়ে ফেলুন। দিনে দুবার এই মিশ্রণটি লাগান।

নারকেল তেল

নারকেল তেল একটি প্রাকৃতিক ময়েশ্চারাইজার, যা আপনার ফাটা পা মেরামত করতে সাহায্য করে। প্রতিদিন স্নানের পর নারকেল তেল দিয়ে আপনার গোড়ালি ম্যাসাজ করুন। সারারাত রেখে দিন। ভালো ফলাফলের জন্য আপনি মোজা পরে ঘুমাতে পারেন।

পেঁপের প্যাক

পেঁপেতে রয়েছে প্রাকৃতিক এনজাইম, যা ত্বকের মৃত কোষ দূর করে এবং হিল নরম করে। পেঁপের পাল্প ম্যাশ করে তাতে হলুদ গুঁড়ো দিন। এই পেস্টটি ফাটা গোড়ালিতে লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। সপ্তাহে দুবার এই প্রতিকার গ্রহণ করলে উপকার পাওয়া যাবে।

কলার ম্যাজিক

কলা পটাসিয়াম এবং ভিটামিন ই সমৃদ্ধ, যা ফাটা গোড়ালিকে পুষ্ট করে এবং তাদের নিরাময়ে সাহায্য করে। পাকা কলার পাল্প ম্যাশ করে গোড়ালিতে লাগিয়ে ১৫-২০ মিনিট পর ধুয়ে ফেলুন। সপ্তাহে তিনবার এই প্রতিকারটি গ্রহণ করুন।

এই ঘরোয়া প্রতিকারগুলি নিয়মিত অবলম্বন করে, আপনি শীতকালেও আপনার পা নরম, মসৃণ এবং সুন্দর করতে পারেন। মনে রাখবেন, ধৈর্য এবং নিয়মানুবর্তিতা সাফল্যের চাবিকাঠি।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!