চুলের যত্ন ছাড়াও একাধিক কাজে ব্যবহার করতে পারেন নারকেল তেল, জেনে নিন কী কী

চুলের যত্ন ছাড়াও একাধিক কাজে নারকেল তেল ব্যবহার করা যায়। জেনে নিন কী কী।

Web Desk - ANB | Published : Jan 16, 2023 10:09 AM IST

চুল নিয়ে নানান সমস্যা লেগেই থাকে। চুল পড়া, খুশকি থেকে শুরু করে অকাল পক্কতার সমস্যা বেড়েই চলেছে। এই সকল সমস্যা থেকে মুক্তি পেতে আমরা অনেকেই নারকেল তেল ব্যবহার করে থাকি। কিন্তু, জানেন কি চুলের যত্ন ছাড়াও একাধিক কাজে নারকেল তেল ব্যবহার করা যায়। জেনে নিন কী কী।

হেয়ার মাস্ক তৈরিতে নারকেল তেল ব্যবহার করতে পারেন। শীতের সময় অধিকাংশেরই চুল রুক্ষ্ম হয়ে যায়। এর থেকে মুক্তি পেতে নারকেল তেল ব্যবহার করতে পারেন। নারকেল তেলের সঙ্গে অরিগ্যানো অয়েল মিশিয়ে নিন। কিংবা নারকেল তেল ও অলিভ অয়েল নিন সম পরিমাণ। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি স্ক্যাল্পে লাগান। শুকিয়ে গেলে ধুয়ে নিন। মিলবে উপকার।

মেকআপ তুলতে ব্যবহার করতে পারেন নারকেল তেল। তুলোয় করে নারকেল তেল নিয়ে মুখে লাগান। তুলোর সাহায্যে মেকআপ তুলে নিন। এতে মুখের মেকআপ সহজে উঠে যাবে।

ত্বকের রুক্ষ্ম ভাব দূর করতে নারকেল তেল লাগাতে পারেন। নারকেল তেল মুখে লাগিয়ে তা ম্যাসাজ করে নিন। নির্দিষ্ট সময় পর ধুয়ে নিন। এতে দূর হবে মুখের রুক্ষ্ম ভাব।

ঠোঁট ফাটার সমস্যা দূর করতে ব্যবহার করতে পারেন নারকেল তেল। আঙুলে করে নারকেল তেল নিয়ে ফাটা ঠোঁটের ওপর লাগান। কিছুক্ষণ পর ঘষে ধুয়ে নিন। এতে মিলবে উপকার

ওয়্যাক্সিং এর পর ত্বকে জ্বালা ভাব অনুভূত হয়। এর থেকে মুক্তি পেতে চাইলে নারকেল তেল ব্যবহার করতে পারেন। ওয়্যাক্স করার পর অল্প তেল নিয়ে ত্বকে লাগিয়ে নিন। এতে মিলবে উপকার।

স্ক্রাবিং করতে ব্যবহার করতে পারেন নারকেল তেল। সামুদ্রিক নুন বা চিনি নিন। এতে মেশান এসেন্সিয়াল অয়েল, মেশান নারকেল তেল। ভালো করে মিশিয়ে নিন। এবার তা ত্বকে লাগান। হালকা হাতে স্ক্রাবিং করুন। এতে ত্বকে জমে থাকা মরা চামড়া দূর হবে।

চুলের ক্ষতি নিরাময়ে নারকেল তেল ব্যবহার করতে পারেন। নারকেল তেল দিয়ে বানিয়ে নিন হেয়ার মাস্ক। একটি ডিম ফেটিয়ে নিন। তার সঙ্গে মেশান নারকেল তেল। এবার মেশান সামান্য দই। ভালো করে মিশিয়ে প্যাক বানিয়ে নিন। মিশ্রণটি চুলে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। মিলবে উপকার। এবার থেকে মেনে চলুন এই সকল বিশেষ টিপস 

 

আরও পড়ুন-

হিং শুধু রান্নার স্বাদ বাড়ায় না স্বাস্থ্যের জন্য উপকারীও, ৩টি মারাত্মক সমস্যা দূর করে

ফল খাওয়ার পরই জল খাচ্ছেন? ছোট কয়টি ভুলে বাড়তে পারে শারীরিক জটিলতা, দেখে নিন

ইন্ডিয়ান পোস্টাল সার্ভিসে ৯৮০৮৩ টি শূন্যপদের জন্য বিজ্ঞপ্তি, মাধ্যমিক পাসরাও আবেদন করতে পারবেন

Share this article
click me!