নখের সংক্রমণ দূর করতে ব্যবহার করুন টি ট্রি অয়েল, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন

অনেক সময় নখে সংক্রমণ দেখা দেয়। নখে কোনও রকম সংক্রমণ দূর করতে ব্যবহার করুন টি ট্রি অয়েল, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন।

Web Desk - ANB | Published : Jan 29, 2023 9:31 AM IST

নানা কারণে নখের সমস্যা লেগে থাকে। দুর্বল নখ কিংবা নখ ভেঙে যাওয়ার সমস্যা লেগেই থাকে। তেমনই নখ প্রায়শই হলুদ হয়ে যায়। এই সময় নখের সঠিক ভাবে যত্ন না নিলে দেখা দিতে পারে বিপদ। এরই সঙ্গে অনেক সময় নখে সংক্রমণ দেখা দেয়। নখে কোনও রকম সংক্রমণ দূর করতে ব্যবহার করুন টি ট্রি অয়েল, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন।

যে নখে সংক্রমণ হয়েছে সবার আগে সেই নখ কেটে ফেলুন। নখের কোণা ধীরে কাটবেন। তারপর সেই নখ কোনও অ্যান্টিসেপটিক দিয়ে পরিষ্কার করে নিন। এবার সেখানে তুলোয় করে টি ট্রি অয়েল লাগিয়ে দিন।

এই তিন উপায় টি ট্রি অয়েল ব্যবহার করতে পারেন। এটি পাত্রে কয়েক ফোঁটা টি ট্রি অয়েল নিন। সম পরিমাণ বাদাম তেল বা নারকেল তেল মিশিয়ে নিন। এবার তা নখের ফাঙ্গাসের ওপর লাগান। কিংবা ছত্রাকের সংক্রমণ দূর করতে টি ট্রি অয়েল ব্যবহার করতে পারেন। একটি পাত্রে পরিমাণ মতো টি ট্রি অয়েল নিন। এবার কিছুক্ষণ থাকতে দিন। এটি লাগানোর পর মোজা বা জুতো পরবেন না।

তেমনই নখের যত্ন নিতে মেনে চলতে পারেন বিশেষ কয়টি টিপস। নখ ভালো রাখতে চাইলে ডিটারজেন্ট, সাবান যতটা পারবেন কম দিন। এতে নখ ভালো থাকবে। মেনে চলুন এই বিশেষ টিপস। তেমনই দুর্বল নখের সমস্যা দূর করতে ক্যাস্টর অয়েল ও বাদাম তেল ব্যবহার করুন। একটি পাত্রে এক টেবিল চামচ ক্যাস্টর অয়েল ও এক টেবিল চামচ বাদাম তেল। এবার এই তেল লাগিয়ে হালকা ম্যাসাজ করুন। এবার ২০ মিনিট অপেক্ষা করুন। তারপর ধুয়ে নিন। মিলবে উপকার। সঙ্গে পুষ্টিকর খাবার খান। প্রোটিন, ভিটামিন থেকে শুরু করে ক্যালসিয়াম রাখুন রাখুন তালিকাতে। তেমনই নখের সমস্যা দূর করতে টি ট্রি অয়েল ব্যবহার করুন। রূপচর্চায় টি ট্রি অয়েল ব্যবহার করে থাকেন অনেকে।

চুলের যত্নে টি ট্রি অয়েল ব্যবহার করতে পারেন। নারকেল তেলের সঙ্গে টি ট্রি অয়েল মিশিয়ে স্ক্যাল্পে লাগান। ২০ মিনিট পর শ্যাম্পু করে নিন। তেমনই ত্বকে ব্যবহার করতে পারেন টি ট্রি অয়েল। অলিভ অয়েলের সঙ্গে কয়েক ড্রপ টি ট্রি অয়েল মিশিয়ে নিন। তা ত্বকে ম্যাসাজ করুন। এতে দ্রুত মিলবে উপকার

 

আরও পড়ুন

স্লিপ ডিস্কের শিকার হতে না চাইলে মেনে চলুন এগুলি, এই সমস্যার কারণ এবং কিভাবে এড়াবেন জেনে নিন

গর্ভধারণের পরিকল্পনা করছেন? খাদ্যতালিকায় যোগ করুন ১০টি খাবার, উন্নত হবে ডিম্বাণুর মান

ভরসা রাখুন এই পাঁচ ভেষজ উপাদানের ওপর, ঋতুপরিবর্তনে শরীর থাকবে সুস্থ, হজম ক্ষমতা হবে উন্নত

Share this article
click me!