চুলের pH মাত্রা ঠিক রাখতে মেনে চলুন এই বিশেষ টিপস, জেনে নিন কী করবেন

সারা বছর রুক্ষ্ম চুল, শুষ্ক চুল, চুল পড়ার সমস্যা তো লেগেই আছেই সঙ্গে চুলের পিএইচ মাত্রা হ্রাস পায়। আজ রইল বিশেষ কয়টি টোটকা। চুলের pH মাত্রা ঠিক রাখতে মেনে চলুন এই বিশেষ টিপস। জেনে নিন কী করবেন।

Web Desk - ANB | Published : Nov 18, 2022 9:10 AM IST

চুলের যাবতীয় সমস্যা দূর করতে অনেকেই নানান পদ্ধতি মেনে চলেন। কেউ বাজার চলতি পণ্য ব্যবহার করেন তো কেউ পার্লার ট্রিটমেন্ট করে থাকেন। চুল নিয়ে সারা বছর চলছে থাকে নানান সমস্যা। বিশেষ করে শীতের মরশুম চুল নিয়ে যাবতীয় সমস্যা দেখা দেয়। এই সময় রুক্ষ্ম চুল, শুষ্ক চুল, চুল পড়ার সমস্যা তো আছেই সঙ্গে চুলের পিএইচ মাত্রা হ্রাস পায়। আজ রইল বিশেষ কয়টি টোটকা। চুলের pH মাত্রা ঠিক রাখতে মেনে চলুন এই বিশেষ টিপস, জেনে নিন কী করবেন। আজ রইল তিনটি বিশেষ টিপস। এই তিন উপকরণের সাহায্যে চুলের পিএইচ মাত্রা ঠিক রাখা সম্ভব।

শসার সাহায্যে চুলের যত্ন নিন। শসা যেমন স্বাস্থ্যের উন্নতি ঘটায় তেমনই শসার ব্যবহারে চুল ভালো হয়। একটি শসা খোসা ছাড়িয়ে ব্লেন্ড করে নিন। এবার তার রস আলাদা করুন। সেই রসে কয়েক ফোঁটা নারকেল তেল দিন। এবার তুলোর সাহায্যে স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান এই রস। ২০ মিনিট অপেক্ষা করে শ্যাম্পু করে নিন। সপ্তাহে ২ থেকে ৩ দিন ব্যবহারে চুলের যাবতীয় সমস্যা দূর হবে। মেনে চলুন এই বিশেষ টোটকা।

অ্যাপেল সিডার ভিনিগার দিয়ে চুলের যত্ন নিতে পারেন। অ্যাপেল সিডার ভিনিগার ব্যবহারে যেমন চুল সিল্কি হয় তেমনই চুলের পিএইচ মাত্রা ঠিক থাকে। একটি পাত্রে সম পরিমাণ অ্যাপেল সিডার ভিনিগার ও জল নিন। এবার তুলোয় করে তা স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। কিছুক্ষণ পর শ্যাম্পু করে নিন। সপ্তাহে ২ থেকে ৩ দিন ব্যবহারে চুলের যাবতীয় সমস্যা দূর হবে। মেনে চলুন এই বিশেষ টোটকা।

চুলের পিএইচ মাত্রা ঠিক করে বেশ উপকারী অ্যালোভেরা। একটি অ্যালোভেরা গাছের পাতা কেটে জেল বের করে নিন। এবার তা স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। কিছুক্ষণ পর শ্যাম্পু করে নিন। সপ্তাহে ২ থেকে ৩ দিন ব্যবহারে চুলের যাবতীয় সমস্যা দূর হবে। এই টোটকা বেশ উপকারী। চুলের যাবতীয় সমস্যা দূর করতে ব্যবহার করতে পারেন অ্যালোভেরা। এটি একদিকে যেমন চুলের পিএইচ মাত্রা ঠিক রাখে তেমনই চুলের রুক্ষ্ম ভাব দূর করে। চুলের জন্য বেশ উপকারী এই প্রাকৃতিক উপাদান। এভাবে চুলের যত্নে ব্যবহার করুন এই সকল উপাদান। 

 

আরও পড়ুন- 

একজিমার সমস্যা সমাধানে ব্যবহার করুন নিম তেল, জেনে নিম তেল কীভাবে ব্যবহার করবেন

রান্নাঘরে উপস্থিত মাত্র এই ৩টি উপাদান শীতকালে চুল কে দারুন স্বাস্থ্য ও জ্বেল্লা

শীতে ত্বকের যত্নে অবশ্যই ব্যবহার করুন এই কয়টি উপাদান, দূর হবে যাবতীয় সমস্যা

 

Share this article
click me!