দুবেলা ভাত খেয়েও হুড়মুড়িয়ে কমতে পারে ওজন! পুজোর ১ সপ্তাহ আগে জেনে নিন এই দারুণ টিপস

ওজন কমাতে চান কিন্তু ভাত ছাড়তে পারছেন না? বিশেষজ্ঞরা বলছেন, কিছু সাবধানতা অবলম্বন করলে ভাত খেয়েও সহজেই ওজন কমানো সম্ভব।
 

Parna Sengupta | Published : Sep 29, 2024 2:27 PM IST

110

আজকাল অনেকেই ওজন কমাতে অনেক চেষ্টা করে। কিন্তু... ওজন কমাতে হলে... ভাত খাওয়া ছেড়ে দিতে হবে এমনটা অনেকেই বিশ্বাস করেন।

210

ভাত খেলে ওজন কমবে না বলেই তাদের ধারণা। কষ্টকর হলেও... ভাত ছেড়ে অনেক কষ্টে ওজন কমান। আবার কিছুদিন পর নিয়ন্ত্রণ হারিয়ে.. আবার ভাত খাওয়া শুরু করে। 

310

ফলাফল আবার ওজন বেড়ে যায়। কিন্তু... আমরা নিয়মিত ভাত খেলেও কি সহজেই ওজন কমাতে পারি জানেন? আপনি ঠিকই পড়েছেন।
 

410

এমনকি সাদা ভাত খেয়েও সহজেই ওজন কমানো সম্ভব। কীভাবে তা এবার জেনে নেওয়া যাক...আসলে, শুধু ভাত খেলেই যে ওজন বাড়ে তা বলা যায় না। এটি ভাত খাওয়ার পদ্ধতি এবং তাদের শরীরের উপর নির্ভর করে। তাই.. সবাই ভাত খেলেই মোটা হয়ে যাবে এমনটা বলা যায় না। 

510

আমাদের আবহাওয়া এবং আমাদের শরীরের জন্য ভাতই উপযুক্ত। তাই... দিনে দুইবার ভাত খাওয়ার মধ্যে কোনো দোষ নেই। তবে.. ভাতে থাকা কার্বোহাইড্রেটের কিছু অংশ শরীরে জমে চর্বি হিসেবে জমা হয়। তাও আবার অতিরিক্ত পরিমাণে গ্রহণ করলেই তা ঘটে। তাই.... যারা ওজন কমাতে চান.. তারা ভাত ত্যাগ না করে.. কিছু সাবধানতা অবলম্বন করলে.. সহজেই ওজন কমাতে পারবেন বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

610

ভাত খাওয়ার সঠিক উপায় কী? আপনি যদি আপনার ওজন কমানোর পরিকল্পনার সাথে আপস না করে ভাত খেতে চান, তাহলে ভাত ভাপে রান্না করে অথবা সেদ্ধ করে খান। ভাত খাওয়ার এটাই সঠিক উপায়। ভাত ভেজে খাওয়া অথবা ঘি অথবা তেলের মতো চর্বি যোগ করা থেকে বিরত থাকুন। 

710

খাবারের পরিমাণের দিকেও নজর রাখতে হবে। অর্থাৎ.. বেশি বেশি না খেয়ে.. পরিমিত পরিমাণে খেতে হবে।এর সাথে সাথে, ভাত খাওয়ার জন্য সঠিক সময় বেছে নিন। বিশেষজ্ঞদের মতে, আপনার দুপুরের খাবার অথবা রাতের খাবারে ভাত রাখা উচিত। 

810

আপনি যখনই ভাত খাবেন, তখন তা সুষম খাবার হিসেবে খাবেন। আপনার প্লেটের অর্ধেক অংশে ভাত, ১ অংশে ডাল এবং ১ অংশে সবজি থাকা উচিত। আপনি খিচুড়ি আকারে আপনার খাদ্যতালিকায় ভাত অন্তর্ভুক্ত করতে পারেন। এতে সবজি এবং ডালের মিশ্রণ থাকে, যা একটি সম্পূর্ণ প্রোটিনের উৎস, যা ওজন কমাতেও আপনাকে সাহায্য করবে।

910

ওজন কমাতে কি আমার ভাত ত্যাগ করা উচিত? এতে কার্বোহাইড্রেট বেশি থাকলেও এটি গ্লুটেন মুক্ত, কোলেস্টেরল মুক্ত, চর্বি মুক্ত বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। অর্থাৎ, এটি সঠিক পরিমাণে এবং সঠিক পদ্ধতিতে গ্রহণ করলে, এটি ওজন এবং জীবনযাত্রা উভয়ই নিয়ন্ত্রণ করতে পারে। 

1010

তাই.. ভাত খাওয়ার ব্যাপারে কোনো ভয় পাবেন না.. ভাতের সাথে.. সালাদ, ডাল, মুরগি, সবজি.. এগুলোর পরিমাণ বাড়িয়ে দিলে... ওজন বাড়ার ভয় থাকবে না। বরং.. সুস্থভাবে ওজনও কমানো সম্ভব।

Read more Photos on
Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos