শীতের মরশুমে ব্যবহার করুন বিশেষ প্যাক, তৈলাক্ত কিংবা সেনসিটিভ সব ধরনের ত্বকের আসবে জেল্লা

রইল বিশেষ এক প্যাকের হদিশ। শীতের মরশুমে ব্যবহার করুন বিশেষ প্যাক, তৈলাক্ত কিংবা সেনসিটিভ সব ধরনের ত্বকের আসবে জেল্লা। জেনে নিন কী কী করবেন। কীভাবে বানাবেন এই প্যাক।

Sayanita Chakraborty | / Updated: Jan 15 2023, 05:15 AM IST

সারা বছর ত্বক উজ্জ্বল থাকুক তা কে না চায়। ত্বকে জেল্লা আনার সঙ্গে সঙ্গে তারুণ্য ধরে রাখতে সকলেই কোনও না কোনও পদ্ধতি মেনে চলেন। কেউ বাজার চলতি পণ্য ব্যবহার করেন, কেউ ব্যবহার করেন ঘরোয়া টোটকা। তেমনই কেউ কেউ পার্লার ট্রিটমেন্ট করিয়ে থাকেন। শীতের মরশুমে ত্বকের যত্ন নিতে ঠিক কী কী করবেন তা অনেকেই বুঝে উঠতে পারেন না। কারণ সব ধরনের ত্বকের যত্ন হয় আলাদা আলাদা। যে পণ্য সেনসিটিভ ত্বকে উপযুক্ত তা ব্যবহারে তৈলাক্ত ত্বকে সমস্যা তৈরি হতে পারে। তেমনই যে পণ্য ড্রাই স্কিনে মানায় তা আবার কম্বিনেশন স্কিনে লাগালে হতে পারে সমস্যা। আজ রইল বিশেষ এক প্যাকের হদিশ। শীতের মরশুমে ব্যবহার করুন বিশেষ প্যাক, তৈলাক্ত কিংবা সেনসিটিভ সব ধরনের ত্বকের আসবে জেল্লা। জেনে নিন কী কী করবেন। কীভাবে বানাবেন এই প্যাক।

দই (১ টেবিল চামচ), কফি (১ থেকে ২ চা চামচ), ক্রিম (১ চা চামচ), ময়দা (২ টেবিল চামচ), চামচ চালের গুঁড়ো (২ টেবিল চামচ) এই কয়টি উপকরণ দিয়ে দুই ধরনের প্যাক বানাতে পারেন। তেমনই বানাতে পারেন হেয়ার মাস্ক। জেনে নিন কীভাবে বানাবেন এই সকল প্যাক।

এক্সফোলিয়েটিং মাস্ক বানাতে পারেন। প্রথমে একটি পাত্রে ২ টেবিল চামচ চালের গুঁড়ো নিন। এবার ১ চামচ কফি দিন। পরিমাণ মতো জল মিশিয়ে নিন। এবার তা মুখে লাগান। শুকিয়ে গেলে ঘষে ধুয়ে নিন। মিলবে উপকার। সপ্তাহে ২ থেকে ৩ দিন ব্যবহার করতে পারেন এই প্যাক।

হাইড্রেশন মাস্ক বানাতে পারেন এই সকল উপকরণ দিয়ে। একটি পাত্রে ১ চা চামচ দই নিন। তাতে মেশান ১ চা চামচ ক্রিম। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি মুখে লাগান। হালকা ম্যাসাজ করুন। ২০ মিনিট পর ধুয়ে নিন। এতে মিলবে উপকার।

তেমনই এই সকল প্যাক দিয়ে হেয়ার মাস্ক বানাতে পারেন। একটি পাত্রে জল নিন। তাতে ১ চা চামচ কফি নিন। ফুটিয়ে নিন। এবার ঠান্ডা হতে দিন। এই জলের সঙ্গে মিশিয়ে নিন দই। ভালো করে মিশিয়ে প্যাক বানান। মিশ্রণটি স্ক্যাল্প থেকে চুলের লাগান। কিছুক্ষণ পর শ্যাম্পু করে নিন। এতে মিলবে উপকার। চুলের জন্য বেশ উপকারী এই প্যাক।

 

আরও পড়ুন-

বীরভূমে মকর সংক্রান্তির দিন পালিত হয় জয়দেব মেলা, জেনে নিন কী এই মেলার বিশেষত্ব

শুধু চুলের জন্যই নয় শরীরের এই অংশগুলির জন্যও উপকারী, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন ক্যাস্টর অয়েল

ব্রণতে ভরে যাচ্ছে সারা মুখ, সমস্যা থেকে মুক্তি পাবেন কীভাবে, রইল ঘরোয়া টিপস

Share this article
click me!