Father’s Day 2022: চল্লিশোর্ধ বাবারা মেনে চলুন এই ডায়েট, জেনে নিন কোন কোন খাবার খাবেন

প্রতি বছর জুন মাসের তৃতীয় রবিবার পালিত হয় পিতৃ দিবস বা ফাদার্স ডে। ১৯১০ সাল থেকে ১৯ জুন আমেরিকাতে পিতৃ দিবস পালিত হয়। এবছর শুধু বাবাকে উপহার দিলেই হল না। এবার ফাদার্স ডে-তে বাবা সুস্বাস্থ্যের জন্য পদক্ষেপ নিন। আজ ডায়েট রইল চল্লিশোর্ধ বাবাদের জন্য। বয়স ৪০-এর কোটায় পা রাখলে খাদ্যতালিকায় আনুন বিশেষ কয়টি পরিবর্তন। 

Sayanita Chakraborty | Published : Jun 18, 2022 4:57 AM IST / Updated: Jun 18 2022, 02:52 PM IST

সকলের জীবেন বাবার ভূমিকা থাকে অনস্বীকার্য। জীবনে বটবৃক্ষের ভূমিকা পালন করে বাবা। তার ছত্রছায়াতেই বড় হয়ে ওঠে সন্তান।। আর কদিন পরই সেই বাবাকে সম্মান জানানোর পালা। এবছর ২০ জুন পালিত হয় পিতৃদিবস। প্রতি বছর জুন মাসের তৃতীয় রবিবার পালিত হয় পিতৃ দিবস বা ফাদার্স ডে। ১৯১০ সাল থেকে ১৯ জুন আমেরিকাতে পিতৃ দিবস পালিত হয়। এবছর শুধু বাবাকে উপহার দিলেই হল না। এবার ফাদার্স ডে-তে বাবা সুস্বাস্থ্যের জন্য পদক্ষেপ নিন। আজ ডায়েট রইল চল্লিশোর্ধ বাবাদের জন্য। বয়স ৪০-এর কোটায় পা রাখলে খাদ্যতালিকায় আনুন বিশেষ কয়টি পরিবর্তন। 

ফাইবার যুক্ত খাবার খান। সঠিক পরিমাণে ফাইবার গ্রহণে কোলেস্টেরলের মাত্রা কমে। তেমনই রক্তে গ্লুকোজের মাত্রা ঠিক থাকে। স্বাস্থ্যকর বিএমআই বজায় থাকে। এমনকী, কোলন ক্যান্সারের ঝুঁকি কমে। তেমই অন্ত্রের কার্যকারিতা ঠিক থাকে। 

বেশি করে ক্যালসিয়াম ও ভিটামিন ডি রাখুন খাদ্যতালিকায়। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে হাড়ের ক্ষয় শুরু হয়। তাই এই সময় বেশি পরিমাণে ক্যালসিয়াম ও ভিটামিন ডি খান। এতে হাড়ের ঘনত্ব বৃদ্ধি পায়। রোজ খাদ্যতালিকায় রাখুন এই ধরনের খাবার। 

পর্যাপ্ত জল খান রোজ। ৭ থেকে ৮ গ্লাস জল খেতে হবে। শরীরে পর্যাপ্ত জলের অভাব হলে নানা রকম জটিলতা বৃদ্ধি পাবে। তাই নিয়ম করে জল খান।   

খাদ্যতালিকায় রাখুন তিল, পালং শাক, দুধ জাতীয় খাবার রাখুন তালিকায়। খেতে পারেন মাশরুম ও ডিমের কুসুম। এই ধরনের খাবার শরীরে একাধিক ঘাটতি পূরণ করে শরীর সুস্থ রাখবে। 

খেতে পারেন বাদাম, আখরোট, অ্যাভোকাডোর মতো খাবার। এগুলো শরীর সুস্থ রাখতে সাহায্য করবে। তেমনই নুন যতটা পারবেন কম খান। নুন একাধিক শারীরিক জটিলতা বৃদ্ধি করে। তেমনই ভুলেও খাবেন চিনি। চিনি রক্তে শর্করার পরিমাণ বৃদ্ধি করে। এতে ডায়াবেটিসের মতো রোগ দেখা দেয়। 

এর সঙ্গে রোজ এক্সারসাইজ করুন। রোজ অন্তত ৩০ মিনিট হাঁটুন। যতটা পারবেন অ্যাকটিভ থাকুন। অফিসে কাজের জন্য অনেক সময় এক জায়গায় বসে থাকতে হয়। এর কারণে বাড়ে একাধিক জটিলতা। তাই রোজ নিয়ম করে হাঁটুন। সুস্থ থাকতে চাইলে শরীরচর্চা করা প্রয়োজন। চল্লিশোর্ধ বাবা মেনে চলুন এই নিয়ম। তবেই শারীরিক সুস্থতা বজায় থাকা সম্ভব। 

আরও পড়ুন- International Yoga Day 2022: যোগা করতে সবার আগে প্রয়োজন এই পাঁচটি সরঞ্জাম, জেনে নিন কী কী

আরও পড়ুন- এক মগ জলের গুণে চুল হবে সিল্কি, জেনে নিন কীভাবে সম্ভব, রইল সহজ টোটকার হদিশ

আরও পড়ুন- এই পাঁচ ধরনের পানীয় থেকে সাবধান, হতে পারে ১০ রকম ক্যান্সার
 

Share this article
click me!