Father’s Day 2022: ফাদার্স ডে-র শুভেচ্ছা জানাচ্ছে গুগল, ডুডলে মিলল এক অভিনব গ্রাফিক্স

মোবাইল, ল্যাপটপ কিংবা কমপিউটার থেকে গুগলের হোম পেজ খুললে চোখে পড়ছে একটি অত্যন্ত সুন্দর ডিজাইন। দুটি হাত। একটি বাবারও ও অন্যটি শিশুর। আর এই গ্লাফিক্স ক্লিক করলে খুলে যাচ্ছে একটি পেজ। যেখানে দেখা যাচ্ছে, পিতৃদিবসের শুভেচ্ছা। আজ সকাল থেকে এভাবেই সেজে উঠেছে ডুডল। আজ রবিবার পালিত হচ্ছে ফাদার্স ডে। আর সেই কারণেই সেজে উঠেছে ডুডল। 

Sayanita Chakraborty | Published : Jun 19, 2022 4:09 AM IST

মোবাইল, ল্যাপটপ কিংবা কমপিউটার থেকে গুগলের হোম পেজ খুললে চোখে পড়ছে একটি অত্যন্ত সুন্দর ডিজাইন। দুটি হাত। একটি বাবারও ও অন্যটি শিশুর। একটি কাগজের ওপর রয়েছে দুটি হাত। দেখে বোঝা যাচ্ছে, এই কাগজে হাতের ছাপ দিচ্ছেন দুজন। কারণ কাগজে দেখা যাচ্ছে আরও কয়টি হাতের ছাপ। আর এই গ্লাফিক্স ক্লিক করলে খুলে যাচ্ছে একটি পেজ। যেখানে দেখা যাচ্ছে, পিতৃদিবসের শুভেচ্ছা। আজ সকাল থেকে এভাবেই সেজে উঠেছে ডুডল। আজ রবিবার পালিত হচ্ছে ফাদার্স ডে। আর সেই কারণেই সেজে উঠেছে ডুডল। 

প্রতি বছর জুন মাসের তৃতীয় রবিবার পালিত হয় পিতৃ দিবস বা ফাদার্স ডে। এবছর ১৯ জুন অর্থাৎ আজ পালিত হচ্ছে পিতৃদিবস। বিশ্বের প্রায় ৮৭টি দেশে পালিত হয় এই দিনটি। ১৯১০ সালে ওয়াশিংটনে প্রথম পালিত হয়েছিল দিনটি। সোনোরা স্মার্ট ডড নামে এক মহিলা খুবই অল্প বয়সে মাতৃহারা হন। তাঁর বাবা কাজ করতেন সেনাবাহিনীতে। তিনি খুব কষ্টে তাঁর ছেলে মেয়েদের বড় করেছিলেন। তাঁর এই কষ্টকে সম্মান জানাতেই তাঁর মেয়ে সোনোরা ফাদার্স ডে পালন করেন। তিনি ৫ জুন দিনটি পালন করতে চেয়েছিলেন। কারণে সেদিন ছিল তাঁর বাবার জন্মদিন। আবার এই দিন নিয়ে রয়েছে অনেক বিতর্ক। কেউ বলেন যীশুর বাবাকে শ্রদ্ধা জানাতে দিনটি প্রথম পালন করেছিলেন ক্যাথলিকরা। আবার অনেকে বলেন, প্রথম দিনটি পালিত হয়েছিল ১৯০৮ সালে। সে যাই হোক, আজ প্রায় ৮৭ দেশে পালিত হচ্ছে দিনটি। 

আজকের এই দিনটি স্পেশ্যাল করে তুলতে সকলেই নিচ্ছেন আলাদা আলাদা পদক্ষেপ। কেউ সারপ্রাইজ পরিকল্পনা করছেন বাবার জন্য তো কেউ কিনছেন তার মনের মতো উপহার। কেউ আবার বাবার পছন্দের পদ রাঁধতে ব্যস্ত। সকলেই নিজের মতো করে পরিকল্পনা করে চলেছেন। তবে, সকলের উদ্দেশ্য একটাই, তা হল বাবার সুস্বাস্থ্য কামনা করা। এদিকে, প্রায়শই বিশেষ বিশেষ দিনে সেজে ওঠে গুগল ডুডল। কালই রোমানিয়ান বিজ্ঞানী স্টেফিনা মারাসিনিয়ানুর ১৪০ তম জন্মদিন বলে সেজে উঠেছিল গুগল। ডুডলে দেখা গিয়েছিল, একজন সুন্দর রমণীকে। তিনি তেজস্ক্রিয় নিয়ে গবেষণা করছেন। পরনে ছিল নীল রঙের পোশাক। তেমনই চলতি মাসের শুরুতে ছিল কফি মেশিনের জনক অ্যাঞ্জেলো মোরিন্দোর ১৭১ তম জন্মদিন। তাঁর এই অভিনব সৃষ্টিকে সম্মান জানায় গুগল। অ্যাঞ্জেলো মোরিন্দোর ১৭১ তম জন্মদিন উপলক্ষে ডুডলে মিলেছিল বিশেষ গ্রাফিক্সের।

আরও পড়ুন- Father’s Day 2022: ইতিহাসের পাতা জুড়ে রয়েছে নানান বিতর্ক, জেনে নিন কবে প্রথম পালিত হয়েছিল ফাদার্স ডে

আরও পড়ুন- এই পাঁচ খাবারে রয়েছে পর্যাপ্ত অ্যান্টি অক্সিডেন্ট, যা দূর করবে একাধিক শারীরিক জটিলতা

আরও পড়ুন- সাবধান! হোয়াটসঅ্যাপের এই দুটি বার্তা এলে সঙ্গে সঙ্গে ডিলিট করুন, নাহলে সমস্যা হতে পারে
 

Share this article
click me!