Asianet News BanglaAsianet News Bangla

এই পাঁচ খাবারে রয়েছে পর্যাপ্ত অ্যান্টি অক্সিডেন্ট, যা দূর করবে একাধিক শারীরিক জটিলতা

রোগ থেকে মুক্তি পেতে প্রয়োজন সঠিক খাদ্যাভ্যাস। সুস্থ থাকতে চিকিৎসকরা সব সময় পুষ্টি গুণে ভরপুর খাবার খাওয়া নির্দেশ দিয়ে থাকেন। শারীরিক সুস্থতা বজায় রাখতে রোজ ফাইবার, প্রোটিন, ক্যালসিয়াম, আয়রন সমৃদ্ধ খাবার খেতে বলেন। এর সঙ্গে প্রয়োজন অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ খাবার খাওয়ার।

5 foods which is good source of anti-oxidant ABSC
Author
Kolkata, First Published Jun 19, 2022, 6:30 AM IST

বয়স ৩০ এর কোটায় পা দেওয়া মানে একের পর এক রোগ বাসা বাঁধে শরীরে। একদিকে ডায়াবেটিস, প্রেসার অন্য দিকে হার্টের সমস্যা কিংবা কিডনির সমস্যা। এই সকল রোগ থেকে মুক্তি পেতে প্রয়োজন সঠিক খাদ্যাভ্যাস। সুস্থ থাকতে চিকিৎসকরা সব সময় পুষ্টি গুণে ভরপুর খাবার খাওয়া নির্দেশ দিয়ে থাকেন। শারীরিক সুস্থতা বজায় রাখতে রোজ ফাইবার, প্রোটিন, ক্যালসিয়াম, আয়রন সমৃদ্ধ খাবার খেতে বলেন। এর সঙ্গে প্রয়োজন অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ খাবার খাওয়ার। ফ্রি রেডিকেল থেকে শরীরের বিভিন্ন কোষে ক্ষত তৈরি হয়। এগুলো অক্সিডেটিভ স্ট্রেসের কারণ হতে পারে। তেমনই দীর্ঘস্থায়ী অক্সিডেটিভ স্ট্রেস হার্টের রোগ, ডায়াবেটিস ও ক্যান্সারের কারণ হয়। এর থেকে মুক্তি পেতে প্রয়োজন অ্যান্টি অক্সিডেন্ট। আজ রইল অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ পাঁচটি খাবারের হদিশ। যা শরীরের একাধিক ঘাটতি পূরণ করবে। 

ডার্ক চকোলেট খেতে পারেন রোজ। পলিফেনোল ও ফ্লাভোনোয়েড থাকে ডার্ক চকোলেটে। এতে থাকে খনিজ ও অ্যান্টি অক্সিডেন্ট। প্রতি ১০০ গ্রাম ডার্ক চকোলেটে থাকে ১৫ mmol পর্যন্ত অ্যান্টি অক্সিডেন্ট। যা শরীর রাখে সুস্থ।   

দুধ চায়ের বদলে খান গ্রিন টি। এটি অ্যান্টি অক্সিডেন্ট পরিপূর্ণ। দিনে ৩ বার পর্যন্ত গ্রিন টি খাওয়া যায়। ওজন কমানোর সঙ্গে এটি শরীর রাখে সুস্থ। এর গুণে ক্যান্সের ঝুঁকি কমায়। ব্রেস্ট ক্যান্সার, প্রোস্টেট ক্যান্সার থেকে মুক্তি পাওয়া সম্ভব এর গুণে। 

পালং শাক অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ। এতে রয়েছে ফাইবার ও একাধিক উপকারী উপাদান। শরীর সুস্থ রাখতে রোজ খেতে পারেন অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ পালং শাক। এতে থাকে লুটেইন ও জেক্সানথিনের মতো উপাদান। যা শরীর রাখে সুস্থ। খাদ্যতালিকায় রাখুন পালং শাক। সুস্থ থাকবে এর গুণে। 

খেতে পারেন বিট। বিটের তৈরি জুস খান প্রতিদিন। এতে শরীরের সকল ঘাটতি পূরণ হবে। বিটে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট থাকে। সঙ্গে থাকে ফাইবার, আয়রন, ফোলেট। যা সকল শারীরিক ঘাটতি পূরণ করে তাকে। যারা বিট খান, তারা কোলন ও পাচনতন্ত্রের ক্যান্সার থেকে মুক্তি পেতে পারেন। 

অনেকেরই পছন্দের ফলের তালিকায় স্থান পায় স্ট্রবেরি। এই যেমন সুস্বাদু তেমনই এতে রয়েছে একাধিক পুষ্টিগুণ। গবেষণায় জানা গিয়েছে, স্ট্রবেরিতে আছে অ্যান্থোসায়ানিন নামক এক ধরনের অ্যান্টি অক্সিডেন্ট। যা শরীরের জন্য বেশ উপযোগী। স্ট্রবেরির গুণে শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা কমে যায়। এটি শরীর সুস্থ রাখতে সাহায্য করে। তাই সুস্থ থকতে খেতে পারেন স্ট্রবেরি।      

  আরও পড়ুন- গবেষণাগারে ব্যস্ত এক রমণীর ছবি, দেখে নিন আজ ডুডলের মাধ্যমে কাকে শ্রদ্ধা জানাল গুগল

আরও পড়ুন- Father’s Day 2022: শুভেচ্ছা বার্তায় থাকুক বাবার প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা, রইল ১০টি বার্তার হদিশ

আরও পড়ুন- মাখনের মতো গলে যাবে পেটের চর্বি, ঘরেই তৈরি করুন এই সবুজ পাতার এই পানীয়

Follow Us:
Download App:
  • android
  • ios