নেইল এক্সটেনশন করার আগে মেনে চলুন এই টোটকা, পার্লার নয় ঘরে করুন নখের সজ্জা

নখ সুন্দর করতে অনেকে আবার নখ এক্সটেনশন (Nail Extension) কিংবা নেইল আর্ট করিয়ে থাকেন। বর্তমান ফ্যাশন দুনিয়ায় নেইলের সাজের গুরুত্ব বিস্তর। নখ সুন্দর করতে ঘরেই করতে পারেন নেইল এক্সটেনশন (Nail Extension)। জেনে নিন কীভাবে নেইল এক্সটেনশন করবেন।

Sayanita Chakraborty | Published : Mar 1, 2022 11:21 AM IST / Updated: Mar 01 2022, 04:54 PM IST

হাতের নখ (Nail) সুন্দর হোক, তা সকলেই কাম্য। লম্বা, সুন্দর আকারের শক্তপোক্ত নখ সকলেই পছন্দ করে। নখ সুন্দর করতে অনেকেই মেনে চলে ঘরোয়া উপায়। একদিকে দূর্বল নখ (Weak Nail) পোক্ত করতে, পাতিলেবুর রস লাগান অনেকে, কেউ কেউ ব্যবহার করেন বাজার চলতি কোনও প্রোডাক্ট। আবার নখ সুন্দর করতে অনেকে আবার নখ এক্সটেনশন (Nail Extension) কিংবা নেইল আর্ট করিয়ে থাকেন। বর্তমান ফ্যাশন দুনিয়ায় নেইলের সাজের গুরুত্ব বিস্তর। নখ সুন্দর করতে ঘরেই করতে পারেন নেইল এক্সটেনশন (Nail Extension)। জেনে নিন কীভাবে নেইল এক্সটেনশন করবেন। 

নেইল এক্সটেনশন করার জন্য  সবার আগে প্রয়োজন বিভিন্ন ধরনের নেইল টিপস। সাদা, রঙিন, কিংবা ডিজাইন করা নেইল টিপ (Nail Tip) বেছে নিতে পারেন। প্রয়োজন আঠার। যার দ্বারা এই নখ আপনার হাতে বসানো হবে। এছাড়া লাগবে ম্যানিকিওর কিট। যেমন নেইল ফাইল, বাফার, কিউটিকল পুশার ও নিপার। প্রয়োজন নেইল টিপ কাটার। 

প্রথমে হাত ধুয়ে নিন। এবার ভালো করে নখের ওপর থেকে নেইল পলিশ ও আঠা পরিষ্কার করে নিন। নেইল এক্সটেনশন (Nail Extension) করার ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ পদক্ষেপ এটি। 
এবার নখ (Nail) ঠিক করে কেটে নিন। কোণাগুলো পরিষ্কার করে নিন। নখের মাথার অংশ হালকা করে ঘষে নিন। এমন ভাবে পরিষ্কার করুন, যাতে নখে কোনও রকম ধুলো জমে না থাকে।  
নখের জন্য সঠিক মাপ বুঝে নেইল এক্সটেনশন (Nail Extension) বেছে নিন। এমন মাপের নখ বেছে নেবেন, যাতে তা ক্যারি করতে পারেন। এবার আঠার সাহায্যে নেইল টিপ (Nail Tip) লাগান। এই সময় সতর্ক থাকবেন। যতটা প্রয়োজন, ততটাই আঠা লাগাবেন। এই আঠা যেন শরীরের কোনও অংশে না লাগে। এতে সমস্যায় পড়তে পারেন। 

শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এবার এই নেইল টিপ কেটে ছোট করে নিন। আপনার নখের সঙ্গে উপযুক্ত মাপের করে নিন। নখের ডগার দিক ঘষে নিন। এবার পছন্দ মতো নেইল পলিশ (Nail Polish) লাগান। চাইলে এর ওপর নেইল আর্টও করাতে পারেন। নেইল এক্সটেনশন করালে, একটু সাবধানতা অবলম্বন করবেন। বার বার হাতে জল না দেওয়াই ভালো।

হাতে নেইল এক্সটেনশন করার পর ভাত মেখে খাবেন না। ভাত মেখে খেতে গেলে নখ খুলে যেতে পারে। এই সময় নখ। নখ এক্সটেনশন (Nail Extension) লাগানোর সময় সম্পূর্ণ প্রক্রিয়া অনেক সময় ২ থেকে ৩ ঘন্টা সময় লাগে। অনেক মহিলারই ধৈর্য্য ধরতে পারেন না।  

আরও পড়ুন- ওজন কমানো থেকে মজবুত চুল পেতে, ভরসা রাখুন তিসির তেলে

আরও পড়ুন- বাচ্চার সঠিক ভবিষ্যত গঠনে রইল ১০ উপায়, জেনে নিন কী করলে সে ঠিক পথে চালিত হবে

আরও পড়ুন- মাত্র ৫ মিনিটে চার্জ হবে ৫০ শতাংশ, লঞ্চ হল রিয়েলমি-এর এই স্মার্টফোন
 

Share this article
click me!