বলিরেখা দূর করতে মেনে চলুন এই বিশেষ টোটকা, জেনে নিন কী করলে সমস্যা দূর হবে

ত্বকের যত্ন নিয়ে অনেকেই ব্যবহার করেন অ্যান্টি এজিং ক্রিম। তবে, এবার রইল বিশেষ কয়টি টোটকা। অসময়ে বলিরেখা দেখা দিলে মেনে চলতে পারেন এই টোটকাগুলো। বলিরেখা মুক্ত ত্বক পেতে এই টোটকা বেশ কার্যকরী। জেনে নিন কী করবেন।

Sayanita Chakraborty | / Updated: May 16 2022, 05:30 AM IST

বয়স ৪০-এর কোটায় পা দেওয়া মানেই আতঙ্ক। ধীরে ধীরে বলিরেখা যেমন আসতে শুরু করবে তেমনই পাক ধরবে তুলে। অনেকের তো এই সমস্যা অনেক আগেই দেখা দেয়। বিশেষ করে কপালে ও চোখের কোণে দেখা দিতে শুরু করে হালকা রেখা। যে কারণে ত্বকের যত্ন নিয়ে বহু আগে থেকেই অনেকে ব্যবহার করেন অ্যান্টি এজিং ক্রিম। তবে, এবার রইল বিশেষ কয়টি টোটকা। অসময়ে বলিরেখা দেখা দিলে মেনে চলতে পারেন এই টোটকাগুলো। বলিরেখা মুক্ত ত্বক পেতে এই টোটকা বেশ কার্যকরী। জেনে নিন কী করবেন। 

রোজ গরমে প্রচুর পরিমাণে জল খান। রোজ ৮ গ্লাস করে জল খাবেন। তা না হলে ত্বকের সমস্যা দেখা দেবে। সঙ্গে বলিরেখা থেকেও মুক্তি পাবেন। যারা প্রচুর জল পান করেন, তাদের সময়ের আগে বলিরেখা দেখা দেয় না।  তাই পর্যান্ত জল খান। তেমনই স্বাস্থ্যকর খাবার খান। খাদ্যতালিকায় রাখুন স্বাস্থ্যকর খাবার। সবজি সেদ্ধ, ফল খান রোজ। এড়িয়ে চলুন ভাজাভুজি খাবার। এতে ত্বক ভালো থাকবে ও পুষ্টির জোগান ঘটবে। ফলে বলিরেখা থেকে মুক্তি পাবেন।  

বাড়ি থেকে বের হওয়ার আগে সানস্ক্রিন লাগাতে ভুলবেন না। ত্বকের উপযুক্ত সানস্ক্রিন কিনুন। এটি শুধু ক্ষতিকারক রশ্মি থেকে ত্বককে রক্ষা করে তা নয়। সঙ্গে ত্বক হাইড্রেট করে। ত্বক হাইড্রেট থাকলে সহজে বলিরেখা দেখা দেবে না। তাই সানস্ক্রিন সব সময় ব্যবহার করবেন। বাড়ি থেকে বের হওয়ার ২০ মিনিট আগে সানস্ক্রিন লাগান। এতে উপকার পাবেন। সূর্যরশ্মির সংস্পর্শে যতটা পারবেন কম আসবেন। তা না হলে বলিরেখার সমস্যা দেখা দিতে পারে। 

ভিটামিন সি যুক্ত সেরাম ব্যবহার করুন। ত্বকে শুষ্ক ভাব দূর করতে সিরাম ব্যবহার করতে পারেন। বাজার চলতি একাধিক হাইড্রেটিং সিরাম আছে। প্রয়োজন বুঝে একটি কিনে নিন। এতে ত্বকে বলিরেখা পড়বে না। ত্বকের শুষ্ক ভাব যেমন দূর হবে তেমনই দূর হবে বলিরেখার সমস্যা। 

এর সঙ্গে ব্যবহার করুন উপযুক্ত প্রোডাক্ট। ত্বকের ধরন বুঝে প্রোডাক্ট কিনবেন। ভুল প্রোডাক্ট ব্যবহারে ত্বকের সমস্যা দেখা দেবে। তেমনই ত্বকের বলিরেখার সমস্যা দূর করতে ঘরোয়া টোটকা ব্যবহার করতে পারেন। একাধিক ঘরোয়া উপাদান দিয়ে প্যাক বানানো যায়। তা ব্যবহারে ত্বকের বলিরেখা দূর হবে।   

আরও পড়ুন- কাঁচা পেঁয়াজ শুধু চুলের জন্য নয় ত্বকের জন্যও উপকারী, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন

আরও পড়ুন- ১৪ বছরের ছেলেকে ঠোঁটে চুমু খাওয়া অপ্রাকৃত অপরাধ নয়, যৌন হেনস্থা মামলায় বলল বোম্বে হাইকোর্ট

আরও পড়ুন- গরমে কাঁঠাল খেলে উন্নত হয় হজমশক্তি, ভালো থাকে লিভার ও স্বাস্থ্যও

Share this article
click me!