কাঁচা পেঁয়াজ শুধু চুলের জন্য নয় ত্বকের জন্যও উপকারী, জেনে নিন কীভাবে ব্যবহার করবেন

কাঁচা পেঁয়াজ শুধু হিটস্ট্রোক থেকে রক্ষা করতেই সাহায্য করে না, আরও অনেক ধরনের রোগ দূর করতেও সাহায্য করে। এর সেবনে পরিপাকতন্ত্র ঠিক থাকে এবং হৃদরোগ দূরে রাখতেও সাহায্য করে।
 

Web Desk - ANB | Published : May 15, 2022 11:01 AM IST

আমরা সবাই জানি যে গরমের সময় কাঁচা পেঁয়াজ খেলে আমরা অনেক উপকার মেলে। এটি গ্রীষ্মকালে তাপপ্রবাহ থেকে আমাদের রক্ষা করতে সাহায্য করে। পেঁয়াজ এমন একটি জিনিস যা প্রায় প্রতিটি বাড়িতে পাবেন। কাঁচা পেঁয়াজ শুধু হিটস্ট্রোক থেকে রক্ষা করতেই সাহায্য করে না, আরও অনেক ধরনের রোগ দূর করতেও সাহায্য করে। এর সেবনে পরিপাকতন্ত্র ঠিক থাকে এবং হৃদরোগ দূরে রাখতেও সাহায্য করে।
কিন্তু, আপনি কি জানেন যে কাঁচা পেঁয়াজ শুধু চুলের জন্যই নয় ত্বকের জন্যও খুবই উপকারী বলে মনে করা হয়। এটি ত্বক সংক্রান্ত সমস্যা দূর করতে সাহায্য করে। এর নিয়মিত সেবনে বলিরেখা, বুকের জমাট বাঁধা ইত্যাদি সমস্যা দূর হয়। তাহলে চলুন বলি ত্বকে কাঁচা পেঁয়াজ ব্যবহারের উপকারিতা সম্পর্কে-

কাঁচা পেঁয়াজের এই উপকারিতাগুলো-
বুকের ধড়ফড়ের সমস্যা
অনেক সময় মানুষ গ্রীষ্মের মৌসুমে বুক ধড়ফড়ের অভিযোগ করতে থাকে। এটি তাপ এবং তাপপ্রবাহের কারণে হতে পারে। এমন পরিস্থিতিতে এই সমস্যা দূর করতে কাঁচা পেঁয়াজ ব্যবহার করতে পারেন। এটি ব্যবহার করতে পেঁয়াজের রস বের করে ফুটিয়ে বাষ্পটা নিন এতে বুকের তাৎক্ষণিক আরাম পাবেন।

অতিবেগুনি রশ্মি থেকে ত্বককে রক্ষা করে
পেঁয়াজে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এ, ভিটামিন সি এবং ভিটামিন ই। এর পাশাপাশি এতে প্রচুর পরিমাণে খনিজ পদার্থও রয়েছে। এটি সূর্যের অতিবেগুনি রশ্মি থেকে ত্বককে রক্ষা করতে সাহায্য করে। আপনার যদি রোদে পোড়ার সমস্যা থাকে, তাহলে যত তাড়াতাড়ি সম্ভব আপনার ত্বকে কাঁচা পেঁয়াজ ঘষে নিন। শীঘ্রই আপনি আরাম পাবেন।

জ্বালাপোড়া এবং চুলকানি থেকে উপশম দিন
অনেক সময় গ্রীষ্মে আমরা ত্বকে ফুসকুড়ি এবং পোড়ার অভিযোগ করি। এমন অবস্থায় এই চুলকানি ও ফুসকুড়ির সমস্যা দূর করতে পেঁয়াজের রস খাওয়া উচিত। পেঁয়াজের রস বের করে তুলোর সাহায্যে ত্বকে লাগান। শীঘ্রই আপনি স্বস্তি পাবেন।

আরও পড়ুন- এই আবহাওয়ায় হাড় মজবুত রাখতে খাদ্যের পাশাপাশি মালিশ করুন এই ৪ তেল দিয়ে

আরও পড়ুন- মশা তাড়ানোর কয়েল বা তেল, মশা নয় আপনার জন্য কতটা ক্ষতিকর জানেন

আরও পড়ুন- বাচ্চার পেটে কৃমি হলে ওষুধ ছাড়াও এই জিনিসগুলো কার্যকর, খাওয়ার সঙ্গে সঙ্গে আরাম পাবে

ত্বক উজ্জ্বল হয়
পেঁয়াজের রস ত্বককে ডিটক্সিফাই করতে সাহায্য করে। এতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যার কারণে ত্বকের কালো দাগ এবং পিগমেন্টেশন সংক্রান্ত সমস্যা দূর হয়। ত্বকের উন্নতির জন্য হলুদের সঙ্গে পেঁয়াজের রস মিশিয়ে লাগান। কিছু দিনের মধ্যেই আপনার মুখ উজ্জ্বল হয়ে উঠবে। এ ছাড়া ভালো উন্নতির জন্য পেঁয়াজের রসের সঙ্গে লেবুর রস মিশিয়ে লাগান। তুলোর সাহায্যে মুখে লাগান এবং পরে ১০ মিনিটের জন্য শুকাতে দিন। এরপর ঠাণ্ডা জল দিয়ে ত্বক পরিষ্কার করুন।

Share this article
click me!