ফেসিয়াল করার আগে অবশ্যই মেনে চলুন এই পাঁচটি টিপস, না-হলে ক্ষতি হতে পারে ত্বকের

ফেসিয়াল করার পর কী করা উচিত, কী নয়- তা সকলেই জানি। সেই মতো ত্বকে যত্ন নিই আমরা। কিন্তু, জানেন কি ফেসিয়াল করার আগেও মেনে চলা দরকার কিছু বিশেষ কিছু জিনিস। আজ রইল এমনই গুরুত্বপূর্ণ টিপস। ফেসিয়াল করার আগে অবশ্যই এগুলো মেনে চলুন। তবেই ত্বক ভালো থাকবে। সঙ্গে উজ্জ্বল হবে ত্বক। 

Sayanita Chakraborty | Published : May 21, 2022 5:49 AM IST

ত্বকের সকল খুঁত দূর করে ত্বক উজ্জ্বল করতে মাসে একটা ফেসিয়াল মাস্ট। নিমেষে ত্বকে জেল্লা আনার এর থেকে ভালো অপশন আর কী হতে পারে। ফেসিয়াল করার পর কী করা উচিত, কী নয়- তা সকলেই জানি। সেই মতো ত্বকে যত্ন নিই আমরা। কিন্তু, জানেন কি ফেসিয়াল করার আগেও মেনে চলা দরকার কিছু বিশেষ কিছু জিনিস। আজ রইল এমনই গুরুত্বপূর্ণ টিপস। ফেসিয়াল করার আগে অবশ্যই এগুলো মেনে চলুন। তবেই ত্বক ভালো থাকবে। সঙ্গে উজ্জ্বল হবে ত্বক। 

সূর্যের আলোয় যাবেন না। প্রখর সূর্যের আলোয় ঘুরে তারপর পার্লারে গিয়ে ফেসিয়াল করে থাকেন অনেকে। এতে ত্বকের মারাত্মক ক্ষতি হয়। সূর্যের আলোয় ত্বকে নানারকম পরিবর্তন হয়। তারপর ফেসিয়াল করতে নানা রকম প্রতিক্রিয়া দেখা গিতে পারে। এতে ত্বকের ক্ষতি হবে। এবার থেকে মেনে চলুন এই টোটকা।   

এক্সফোলিয়েটিং পণ্য ব্যবহার করবেন না ফেসিয়াল করার ২৪ ঘন্টা আগে। এই ধরনের পণ্যে থাকে গ্লাইকোলিক অ্যাসিড ও রেটিনল। যা ত্বকে নানা রকম প্রতিক্রিয়া তৈরি করে। এই ধরনের পণ্য ব্যবহারের পর ফেসিয়াল করলে হিতে বিপরীত হতে পারে। তাই এই টোটকা অবশ্যই মেনে চলুন। 

ওয়াক্সিং করবেন না ফেসিয়াল করার আগে। অনেকেই ফেসিয়াল ওয়াক্স করে থাকেন। যদি ফেসিয়াল করার আগেই ওয়্যাক্স করে থাকেন তাহলে ত্বকের ক্ষতি হয়। তাই ওয়াক্সিং করানোর হলে তা ফেসিয়াল করার ১ দিন আগে করান। ওয়্যাক্সিং করার ২৪ ঘন্টার মধ্যে ফেসিয়াল করলে তার থেকে নানা রকম প্রতিক্রিয়া হতে পারে। 

ব্রণ থাকা সত্ত্বেও অনেকে ফেসিয়াল করে ফেলেন। এমন কাজ এড়িয়ে চলুন। ব্রণর ওপর ফেসিয়াল করলে ব্রণ বেড়ে যায়। আবার হতে পারে অন্য রকম প্রতিক্রিয়া। তাই ব্রণ থাকলে ফেসিয়াল না করাই ভালো। এতে ত্বকের মারাত্মক ক্ষতি হতে পারে। ব্রণ নির্মূল হলে তবেই ফেসিয়াল করাবেন। 

ফেসিয়াল করতে যাওয়ার আগে অনেকে বাড়িতে নানা রকম প্রোডাক্ট ব্যবহার করেন। মনে করেন এতে ত্বক আরও উজ্জ্বল হবে। কিন্তু, এই ধারণা একেবারে ভুল। ফেসিয়াল করার আগে ভুলেও ফেসিয়াল মাস্ক ব্যবহার করবেন না। এতে নানা রকম সমস্যা দেখা দিতে পারে। ফেসিয়ালের সময় একাধিক প্রোডাক্ট ব্যবহার করা হয়। তাই আগে মাস্ক ব্যবহার করলে অন্য রকম প্রতিক্রিয়া তৈরি হতে পারে।  

আরও পড়ুন- ডায়েটিং-এর সময় সপ্তাহান্তে ভুলেও এই ছয় কাজ করবেন না, বেকার হবে সারা সপ্তাহের পরিশ্রম

আরও পড়ুন- বিয়ের প্রতিশ্রুতি দিয়ে কিশোরীর সঙ্গে রাতের পর রাত সহবাস, ধৃত ইঞ্জিনিয়ার

আরও পড়ুন- দুধেও হতে পারে মারাত্মক ক্ষতি, জেনে নিন কোন ধরনের রোগীদের দুধ খাওয়া বিপজ্জনক
 

Share this article
click me!