যৌবনের রূপ ধরে রাখতে খাদ্যতালিকায় রাখুন এই কয়টি বিশেষ জিনিস, জেনে নিন কী কী

ত্বক উজ্জ্বল করা এত সহজ কথা নয়। রূপ ধরে রাখতে কেউ ঘরোয়া টোটকা মেনে চলেন তো কেউ বাজার চলতি প্রোডাক্ট ব্যবহার করে থাকেন। বলিরেখা দূর করেত শসার ব্যবহার চলে। ত্বক টানটান রাখতে নানান রকম পদ্ধতি মেনে চলেন সকলে। আবার কেউ বাজার চলতি অ্যান্টি রিঙ্কেন প্রোডাক্ট ব্যবহার করেন। এবার রূপ ধরে রাখতে খাদ্যতালিকায় কয়টি জিনিস যোগ করুন।

Sayanita Chakraborty | Published : Jul 23, 2022 6:43 AM IST

উজ্জ্বল ও দাগহীন ত্বক সকলেরই পছন্দ। যৌবনের সৌন্দর্য ধরে রাখতে সকলেই চান। কিন্তু, ত্বক উজ্জ্বল করা এত সহজ কথা নয়। রূপ ধরে রাখতে কেউ ঘরোয়া টোটকা মেনে চলেন তো কেউ বাজার চলতি প্রোডাক্ট ব্যবহার করে থাকেন। কেউ ব্যবহার করেন বেসন, তো কেউ ব্যবহার করেন পাতিলেবু। আবার বলিরেখা দূর করেত শসার ব্যবহার চলে। ত্বক টানটান রাখতে নানান রকম পদ্ধতি মেনে চলেন সকলে। আবার কেউ বাজার চলতি অ্যান্টি রিঙ্কেন প্রোডাক্ট ব্যবহার করেন। এবার রূপ ধরে রাখতে খাদ্যতালিকায় কয়টি জিনিস যোগ করুন। 

নিয়ম করে হলুদ খান। খালি পেটে হলুদের টুকরো চিবিয়ে খেতে পারেন। কারকিউমিন রাখুন তালিকায়। হলুদে আছে অ্যান্টি অক্সিডেন্ট উপাদান। যা বার্ধক্য ও রোগ প্রতিরোধ সাহায্য করে। রোজ খেতে পারেন হলুদ। 
দুধ চায়ের বদল খান গ্রিন টি। এটি পলিফেনল যৌন পরিপূর্ণ। যা ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না। দিনে ৩ থেকে ৪ বার পর্যন্ত গ্রিন টি খেতে পারেন। এটি খেলে রোগ থেকেও মুক্তি পাবেন। রোজ খেতে পারেন গ্রিন টি। 
খেতে পারেন চিনাবাদাম, পোস্ত, আঙুর, ব্লুবেরি, ক্যানবেরি, কোকো বা ডার্ক চকোলেটের মতো উপাদান। এতে আছে পলিফেনল অ্যান্টি অক্সিডেন্ট আছে। যা শরীর সুস্থ রাখে। এগুলো নিয়মিত খেলে উপকার পাবেন। রোজ খেতে পারেন এই ধরনের খাবার। 

তালিকায় রাখুন লাইকোপেন নামক উপাদান। তরমুজ, জাম্বুরা ও টমেটোর মতো খাবার রাখুন তালিকা। লাইকোপেন বলিরেখা দূর করতে সাহায্য করে। নিয়মিত খান এই ধরনের খাবার। শরীর থাকবে সুস্থ এর গুণে। 
অল্প বয়সের অনেকের ত্বকেরই দেখা দেয় ফাইন লাইন। চোখের কোণা, ঠোঁটের পাশে দেখা দেয় রেখা। এই রেখা অধিকাংশেরই দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। অল্প বয়সে বলিরেখার দেখা দিক তা কেউ-ই চান না। বলিরেখা সব সময় সৌন্দর্যের পথে বাধা হয়ে দাঁড়ায়। এই বলিরেখা দূর করতে সকলে কত কী করে থাকেন। কেউ বাজার চলতি প্রোডাক্ট ব্যবহার করেন তো কেউ মেনে চলেন ঘরোয়া টোটকা। এবার খাদ্যতালিকায় রাখুন এই কয়টি খাবার। মিলবে উপকার। এতে ত্বক যেমন উজ্জ্বল হবে, তেমনই দূর হবে বলিরেখা সঙ্গে শরীর থাকবে সুস্থ। যৌবনের রূপ ধরে রাখতে চান, খাদ্যতালিকায় রাখুন এই কয়টি বিশেষ জিনিস।  
 
আরও পড়ুুন- সারাক্ষণ স্ক্যাল্পে চুলকানি ভাব দেখা দিচ্ছে সঙ্গে বাড়ছে চুল পড়ার সমস্যা? জেনে নিন কেন এমন হয়

আরও পড়ুন- ডায়াবেটিসের রোগীরা হার্ট ও কিডনি সুস্থ রাখতে বিশেষ নজর দিন, মেনে চলুন এই বিশেষ টিপস

আরও পড়ুন- গর্ভাবস্থায় এই কয়টি লক্ষণ দেখা দিলে সতর্ক হন, হতে পারে UTI-এর সমস্যা

Share this article
click me!