Asianet News BanglaAsianet News Bangla

গর্ভাবস্থায় এই কয়টি লক্ষণ দেখা দিলে সতর্ক হন, হতে পারে UTI-এর সমস্যা

নানান শারীরিক জটিলতা সহ্য করে সন্তানের জন্ম দিতে হয় একজন মাকে। এই সময় অধিক চুল পড়া, পা ফোলা যেমন স্বাভাবিক তেমনই এমন কিছু শারীরিক জটিলতা আছে যা দেখা দিতে পারে। এই তালিকায় আছে ইউটিআই বা Urinary Tract Infection। গর্ভাবস্থায় এই কয়টি লক্ষণ দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিন। হতে পারে ইউটিআই এর লক্ষণ।

Symptoms of Urinary Tract Infection at the time of pregnancy ABSC
Author
Kolkata, First Published Jul 23, 2022, 10:05 AM IST

গর্ভধারণের পর দীর্ঘ ৯ মাস ধরে মায়ের গর্ভে একটু একটু করে বড় হয়ে ওঠে সন্তান। এই দীর্ঘ সময় নানান শারীরিক জটিলতা সহ্য করে সন্তানের জন্ম দিতে হয় একজন মাকে। এই সময় অধিক চুল পড়া, পা ফোলা যেমন স্বাভাবিক তেমনই এমন কিছু শারীরিক জটিলতা আছে যা দেখা দিতে পারে। এই তালিকায় আছে ইউটিআই বা Urinary Tract Infection। গর্ভাবস্থায় এই কয়টি লক্ষণ দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিন। হতে পারে ইউটিআই এর লক্ষণ। 

প্রস্বাবে যদি রক্ত দেখা দেয় তাহলে চিকিৎসকের পরামর্শ। আছে ইউটিআই বা Urinary Tract Infection হলে প্রস্বাবের সঙ্গে রক্তপাত হয়। শরীরে এমন সমস্যা উপেক্ষা করবেন না। গর্ভাবস্থায় প্রতিটি পদক্ষেপে সতর্ক থাকুন। 
 
প্রস্বাব করার সময় যদি জ্বালা অনুভব করেন তাহলে বুঝতে হবে আপনি আছে ইউটিআই বা Urinary Tract Infection-এ আক্রান্ত। এই কয়টি লক্ষণ দেখা দিলে ফেলে রাখবেন না। চিকিৎসকের পরামর্শ নিন। অথবা ঘরোয়া উপায় সমাধান করতে পারেন এই সমস্যার। রসুনের সাহায্যে সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। এতে রয়েছে অ্যান্টি মাইক্রোবিয়াল গুণ। যা সংক্রমণ থেকে মুক্তি পেতে সাহায্য করে।  

গর্ভবস্থায় তলপেটে যন্ত্রণা হলে চিকিৎসকের পরামর্শ নিন। ইউটিআই বা Urinary Tract Infection হলে তলপেটে ব্যথা হয়। এই সমস্যা উপেক্ষা করবেন না। গর্ভাবস্থায় ঘন ঘন মুত্রত্যাগ করুন। এতে ব্যাকটেপিয়া সংক্রমণ থেকে মুক্তি পেতে পারেন। 

জ্বল ও সংযমের অভাব হয় ইউটিআই বা Urinary Tract Infection হলে। এই সময় প্রচুর জল খান। তরল খাবার খান। এতে শরীরে জলের অভাব হবে না। সঙ্গে ইউটিআই এর সমস্যা থেকেও দূরে থাকা সম্ভব। 

ঘোলাটে এবং বিশ্রী ঘন্ধযুক্ত প্রস্বাব হলে তা সাধারণ বিষয় ভেবে উপেক্ষা করবেন না। এই সমস্যা দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিন। এমন সমস্যা উপেক্ষা করবেন না। আছে ইউটিআই বা Urinary Tract Infection হলে সবার আগে এই পরিবর্তন দেখা দেয়। 

বার বার মুত্রত্যাগের ইচ্ছে হলে চিকিৎসকের পরামর্শ নিন। ইউটিআই বা Urinary Tract Infection হলে বারে বারে মুত্রত্যাগের ইচ্ছে হয়। তাই গর্ভাবস্থায় এই কয়টি লক্ষণ দেখা দিলে সতর্ক হন। হতে পারে UTI-এর সমস্যা। এমন জিনিস উপেক্ষা করবেন না। সঠিক সময় চিকিৎসকের পরামর্শ নিলে সমস্যা থেকে মুক্তি মিলবে। 
 
 

আরও পড়ুন- সপ্তাহের শেষে বড় চমক সোনার দামে, রেকর্ড দরের চেয়ে অনেকটাই সস্তা হল রূপো

আরও পড়ুন- এই কয়টি লক্ষণ উপেক্ষা করবেন না, রক্ত জমাট বাঁধলে শরীরে এমন পরিবর্তন দেখা দেয়

আরও পড়ুন- বৃদ্ধ বয়স পর্যন্ত সুস্থ থাকতে চান? জীনযাত্রায় আনুন এই কয়টি সহজ পরিবর্তন, জেনে নিন কী কী

Follow Us:
Download App:
  • android
  • ios