চুলের যাবতীয় সমস্যা দূর হবে কারিপাতার গুণে, রইল কারিপাতা দিয়ে তৈরি হেয়ার প্যাকের হদিশ

ত্বক ও চুলের যাবতীয় সমস্যা সমাধান হয় ঘরোয়া উপায়। এবার চুলের যত্নে ব্যবহার করুন কারিপাতা। এই পাতা অনেকেই খাদ্যতালিতায় রাখেন। এর গুণে একাধিক রোগ থেকে মেলে মুক্তি। এবার থেকে এই কারিপাতা ব্যবহার করুন ত্বক উজ্জ্বল করতে। জেনে নিন কীভাবে ব্যবহার করবেন কারিপাতা।

Sayanita Chakraborty | / Updated: Jul 23 2022, 07:30 AM IST

রূপচর্চায় ঘরোয়া টোটকার ব্যবহার যুগযুগ ধরে চলে আসছে। ত্বক কিংবা চুলের যত্নে অনেকেই মেনে চলেন ঘরোয়া টোটকা। ত্বকে জেল্লা আনতে কেউ পাতিলেবুর রস ব্যবহার করেন তো কেউ ব্রণ দূর করতে লাগান নিমপাতা বাটা। তেমনই চুলের খুশকি দূর করতে কেউ ব্যবহার করেন পাতিলেবুর রস তো কেউ চুল নরম করতে লাগান দই। ত্বক ও চুলের যাবতীয় সমস্যা সমাধান হয় ঘরোয়া উপায়। এবার চুলের যত্নে ব্যবহার করুন কারিপাতা। এই পাতা অনেকেই খাদ্যতালিতায় রাখেন। এর গুণে একাধিক রোগ থেকে মেলে মুক্তি। এবার থেকে এই কারিপাতা ব্যবহার করুন ত্বক উজ্জ্বল করতে। জেনে নিন কীভাবে ব্যবহার করবেন কারিপাতা। 

নারকেল তেলের সঙ্গে মেশান কারিপাতা। প্রথমে কারিপাতা ধুয়ে পরিষ্কার করে তা শুকনো করে নিন। এবার নারকেল তেল গরম করুন। এতে দিন কারিপাতা। ফুটতে শুরু করলে তা নামিয়ে নিন। ঠান্ডা করে ছেঁকে নিন। এই তেল দিয়ে স্ক্যাল্পে ম্যাসাজ করুন। মিলবে মুক্তি। 

দই ও কারিপাতা দিয়ে প্যাক বানাতে পারেন। কারিপাতা নিয়ে বেটে নিন। তা মেশান দইয়ের সঙ্গে। মিশ্রণটি স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। ২০ মিনিট পর শ্যাম্পু করে নিন। মিলবে উপকার। 

চাইলের কারিপাতা দিয়ে শরবত তৈরি করে খেতে পারেন। চুল পড়া বন্ধ করতে এই টোটকা বেশ উপকারী। কারিপাতা প্রথমে রোদে শুকিয়ে নিন। এবার তা শুকনো খোলায় ভেজে নিন। তারপর মরিচ, জিরে বীজ, নারকেলের টুকরো ও তিল দিয়ে শুকনো খোলায় ভেজে নিন। এবার তা নামিয়ে ঠান্ডা করুন। মিক্সিতে দিয়ে মিহি পেস্ট করে নিন। প্রতিদিন রাতে ভাত ও রুটির সঙ্গে এই মিশ্রণ ১ চামচ করে খান। টানা ২ সপ্তাহ খেয়ে দেখুন মিলবে উপকার। চুল পড়া সহজে বন্ধ হবে। 

তেমনই চুলের যত্নে একাধিক ঘরোয়া উপকরণ ব্যবহার করা যায়। রুক্ষ্ম চুলের সমস্যা থেকে মুক্তি পেতে দুধ ব্যবহার করতে পারেন। একটি পাত্রে দুধ নিন। তার এবার তুলোয় করে স্ক্যাল্পে লাগান। স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগান। এবার ৩০ মিনিট পর শ্যাম্পু করে নিন। এতে একদিকে যেমন চুল নরম হবে তেমনই বন্ধ হবে চুল পড়ার সমস্যা। চুল যত্নে বেশ উপকারী এই টোটকা। মেনে চলুন এই পদ্ধতি। 

আরও পড়ুন- কফিতে ১ চা চামচ ঘি মেশান, চোখের সামনে কমবে আপনার পেটের চর্বি

আরও পড়ুন- OPPO Reno 8: এর ফ্ল্যাগশিপ ক্যামেরা এবং সুপারফাস্ট চার্জিং প্রেমে পড়ে যাবেন আপনি

আরও পড়ুন- এয়ার-কন্ডিশনে থাকলে চোখ চুলকাচ্ছে? হতে পারে এই সমস্যাগুলি, জানুন তার প্রতিকার 

  
 

Share this article
click me!