বর্ষার মরশুমে নিয়মিত খান এই পাঁচটি সবজি, বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা, দেখে নিন কোন কোন সবজি উপকারী

বর্ষা জুড়ে অনেকেই নানান রোগে ভুগতে থাকেন। এই সময় সুস্থ থাকতে খাদ্যতালিকায় রাখুন এই পাঁচটি সবজি। এতে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা। দেখে নিন এই সময় কোন কোন সবজি উপকারী।

Sayanita Chakraborty | Published : Aug 10, 2023 1:34 AM IST

বর্ষার মরশুম মানে হাজারটা রোগ। এই সময় সর্দি, জ্বর, কাশি, পেটের সমস্যার সাধারণ বিষয়। এই সঙ্গে দেখা দেয় জীবাণুর সংক্রমণ হয়। এই সময় শরীর সুস্থ রাখতে বিশেষ নজর দিন খাদ্যতালিকায়। গোটা বর্ষা জুড়ে অনেকেই নানান রোগে ভুগতে থাকেন। এই সময় সুস্থ থাকতে খাদ্যতালিকায় রাখুন এই পাঁচটি সবজি। এতে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা। দেখে নিন এই সময় কোন কোন সবজি উপকারী।

আমলা

বর্ষার সময় আমলকির জুস খান। এতে আছে ভিটামিন সি। এটি প্রাকৃতিক ডিটক্সিফায়ার। নিয়ম করে আমলার জুস খেলে একদিকে যেমন শরীর থাকবে সুস্থ। তেমনই যাবতীয় রোগ থেকে মিলবে মুক্তি। সঙ্গে ত্বক ও চুল হবে উজ্জ্বল।

লাউ

খেতে পারেন লাউ। এটি ফাইবার সমৃদ্ধ। লাউ দিয়ে তৈরি করুন জুস। নিয়মিত লাউ-র জুস খেলে শরীর থাকবে সুস্থ। এটি শরীরে ক্ষতিকারক টক্সিন বের করে দেয়। তেমনই বাড়ায় রোগ প্রতিরোধ ক্ষমতা।

ক্যাপসিকাম

নিয়ম করে ক্যাপসিকাম খেতে পারেন। এটি ভিটামিন সি-তে পূর্ণ। এটি শরীর পুষ্টির জোগান ঘটে। ১০০ গ্রাম ক্যাপসিকামে আছে ১২৭.৭ মিলিগ্রাম ভিটামিন থাকে। যা রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করে থাকে। মেনে চলুন এই বিশেষ টিপস।

ঢেঁড়শ

এই বর্ষার সময় খেতে পারেন ঢেঁড়শ। এটি ভিটামিন এ, সি, ক্যালসিয়াম ও আয়রনে পূর্ণ। ঢেঁড়শ শরীরের ক্ষতিকারক ব্যাকটেরিয়ার সঙ্গে লড়াই করে শরীর রাখে সুস্থ। এটি বর্ষার সময় যে কোনও রোগ দূর করে।

ব্রকলি

এই সময় সুস্থ থাকতে খেতে পারেন ব্রকলি। এতে রয়েছে একাধিক উপকারী উপাদান। আছে ভিটামিন সি, বিটা ক্যারোটিন। আছে অ্যান্টি অক্সিডেন্ট। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে খেতে পারেন ব্রকলি। এটি আয়রন, ম্যাগনেসিয়াম, পটাসিয়ামে পূর্ণ। শরীর সুস্থ রাখতে খেতে পারেন ব্রকলি

করলা

নিয়ম করে করলা খেতে পারেন। এটি অ্যান্টি অক্সিডেন্ট পূর্ণ। এটি শরীর সুস্থ রাখতে খেতে পারে। এই সময় সুস্থ থাকতে খেতে পারেন করলা। তেমনই বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা।

তেমনই বর্ষার মরশুমে খাদ্যতালিকায় রাখুন পেঁপে, লিচু, ডালিম, নাশপাতির মতো খাবার। এই সকল খাবারে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিডেন্ট থাকে। যা রক্তচাপ কমাতে সাহায্য করে। এই সকল ফলে আছে আয়রন, ফোলেট ও পটাশিয়ামের মতো উপাদান। শরীর সুস্থ থাকবে এর গুণে।

 

আরও পড়ুন

এই ব্লাড গ্রুপের মানুষদের মারণ রোগের ঝুঁকি অনেক বেশি! জেনে নিন বিস্তারিত

কালো স্বামীর সঙ্গে ঘর করতে নারাজ স্ত্রী, বিবাহবহির্ভূত সম্পর্কের অভিযোগ আনায় কী বলল কোর্ট

Relationship Tips: এই ১০টি গুণ যে ছেলের রয়েছে তাকে পেতে পাগল হয়ে যায় মেয়েরা

Share this article
click me!