Kitchen Diy: রান্নাঘরের এই কাজেও চা পাতা ব্যবহার করা যায়, জানলে অবাক হয়ে যাবেন

আপনি কি কখনও ভেবে দেখেছেন যে কয়টি চা পাতা আপনার জন্য কতটা উপকারী হতে পারে? আমরা তৈরি করা চা পাতার কথা বলছি না। আপনার চায়ের পাত্রে রাখা টাটকা পাতার কথা বলছি।

 

deblina dey | Published : Aug 7, 2023 2:30 AM IST

দিনের যে কোনও সময় এক কাপ গরম চা পাওয়া যায়, তাতে আপনার ক্লান্তি দূর হয়ে যায়। এক কাপ চা-ই আপনাকে শক্তিতে ভরিয়ে দিতে যথেষ্ট। আপনি কি কখনও ভেবে দেখেছেন যে কয়টি চা পাতা আপনার জন্য কতটা উপকারী হতে পারে? আমরা তৈরি করা চা পাতার কথা বলছি না। আপনার চায়ের পাত্রে রাখা টাটকা পাতার কথা বলছি।

চা-চামচ চা পাতা আপনার রান্নাঘরে অনেক কিছু করতে পারে। শুধু তাই নয়, এই চা পাতা খাবারেও ব্যবহার করা যায়। হ্যাঁ, আপনিও যদি এটি পড়ে অবাক হন, তবে আমরা এই নিবন্ধে সেই পদ্ধতিগুলি আপনাকে বলব। আজ আমরা চা পাতার এমনই কিছু ব্যবহারের দিকে আপনার দৃষ্টি আকর্ষণ করব, যা আপনার জন্য খুবই উপকারী হতে পারে। তাহলে এখন আর দেরি কিসের, চলুন জেনে নেওয়া যাক এই পদ্ধতিগুলোও।

চা পাতা দিয়ে খাবারের রঙ গাঢ় করুন

আপনিও ভাবেননি যে চা পাতা দিয়ে খাবারের রঙ ঘন করা যায়? আপনি কি জানেন ধাবা ওয়ালার ছোলা কীভাবে এত ঘন এবং সুন্দর বাদামী রঙ করে? এটাই চা পাতার বিস্ময়। আপনিও যদি পরের বার ভাটুরার সঙ্গে ছোলে তৈরি করেন, তাহলে এই চা পাতা ব্যবহার করুন।

কি করে করবেন-

ছোলা সেদ্ধ করার সময় ১ চা চামচ চা পাতা দিয়ে একটি মসলিন কাপড় বেঁধে নিন। এই পোটলি ছোলার মধ্যে রেখে কুকারে সিটি দিয়ে দিন। প্রায় ৩০-৪০ মিনিটের জন্য এইভাবে ছোলা ছেড়ে দিন এবং তারপর বান্ডিলটি বের করে নিন। দেখবেন ছোলার জল বাদামী হয়ে গিয়েছে। আপনি যদি অনুভব করেন যে খাবারে চা পাতার গন্ধ আসবে, তবে তা হবে না। মশলা দিয়ে রান্না করা জলতে চা পাতার স্বাদ নেই।

চা পাতা ডিওডোরাইজার

বর্ষাকালে ঘরের পাশাপাশি রান্নাঘরেও দুর্গন্ধ হয়। প্রায়শই রান্নাঘরের সিঙ্কের কাছেও মাছি গুঞ্জন শুরু করে এবং ডাস্টবিনেও দুর্গন্ধ হয়। আপনি এটি দূর করতে পারেন, তাও চা পাতার সাহায্যে।

কি করে করবেন-

৩-৪ টি ছোট এবং পরিষ্কার কাপড় নিন এবং ১ চা চামচ চা পাতা দিয়ে পূরণ করুন। এবার ২-৩ ফোঁটা লেমন এসেনশিয়াল অয়েল বা অন্য যে কোনও এসেনশিয়াল অয়েল সব কাপড়ে দিয়ে একটা গিঁট বেঁধে দিন। রান্নাঘরের বিভিন্ন জায়গায় এই ছোট বান্ডিলগুলি রাখুন। ডাস্টবিনের কাছে, রান্নাঘরের সিঙ্কের কাছে বা রান্নাঘরের জানালায় ঝুলিয়ে রাখতে পারেন। এতে আপনার পুরো রান্নাঘরই থাকবে সুগন্ধি।

চা পাতা দিয়ে চপিং বোর্ড পরিষ্কার করুন

এখন পর্যন্ত আপনি চায়ের দাগ দূর করতে অনেক কষ্ট করেছেন। আপনি কি কখনও ভেবেছেন যে চা পাতা জিনিসগুলি পরিষ্কার করতে পারে? হ্যাঁ, আপনি এটি দিয়ে আপনার চপিং বোর্ড পরিষ্কার করতে পারেন। চলুন জেনে নিই কিভাবে-

কি করে করবেন-

প্রথমে ১ কাপ জলতে ১ চা চামচ চা পাতা গরম করুন। এর পর এতে লেবুর রস মিশিয়ে মিশিয়ে নিন। এবার এতে ১ চা চামচ ডিশ ওয়াশ যোগ করে আপনার নোংরা চপিং বোর্ড পরিষ্কার করুন । ভেজা চা পাতা স্ক্রাব হিসেবে কাজ করবে এবং বোর্ড থেকে ব্যাকটেরিয়াও দূর করবে। এর পরে জল দিয়ে বোর্ডগুলি ভালভাবে ধুয়ে ফেলুন।

চা পাতা দিয়ে ডেজার্ট তৈরি করুন

আপনি কি কখনও চা পাতা দিয়ে তৈরি মিষ্টি খেয়েছেন? না না... চলুন আজকে বলি কিভাবে আপনি চা পাতা দিয়ে মিষ্টি তৈরি করতে পারেন। আপনি অবশ্যই আপনার সন্ধ্যার চায়ের সঙ্গে এই মিষ্টি খাবেন।

কি করে করবেন-

১ টেবিল চামচ গমের আটা , লবণ এবং চা পাতা একটি ফুড প্রসেসরে মিশিয়ে ভালো করে ব্লেন্ড করুন। এর পরে মিষ্টান্নের চিনি, ভ্যানিলা এবং মাখন যোগ করুন এবং আবার বিট করুন। প্রস্তুত মিশ্রণটি প্লাস্টিকের মোড়ানো একটি শীটে রাখুন এবং প্রায় 2 ইঞ্চি পুরু করে নিন। এই মোড়ানোর পর প্রতিটি প্রান্তকে শক্তভাবে পেঁচিয়ে নিন এবং ৩০ মিনিটের জন্য ফ্রিজে ঠান্ডা করুন। তারপর ওভেন ৩৭৫ ডিগ্রি ফারেনহাইটে এ গরম করুন। মিশ্রণটি বের করে একটি বড় ডিস্কের আকারে কেটে একটি বেকিং শিট দিয়ে রেখাযুক্ত একটি ট্রেতে রাখুন এবং প্রায় ১২ মিনিটের জন্য বেক করুন। এটি ঠান্ডা এবং এটি উপভোগ করুন।

Share this article
click me!