সকালে খালি পেটে ভেজানো ছোলা তো খান, কিন্তু খেলে কী কী উপকার মেলে জানেন?

কেউ কেউ চুলায় ভেজে ছোলা খেতে পছন্দ করেন, আবার কেউ সেদ্ধ করে খেতে পছন্দ করেন। যেভাবেই খান না কেন, স্বাদ অসাধারণ। কিন্তু জানেন কি, খালি পেটে ভেজানো ছোলা খেলে কী হয়? 

deblina dey | Published : Sep 22, 2024 8:26 AM IST

17

অনেকেই অঙ্কুরিত খাবার খেতে পছন্দ করেন। এই অঙ্কুরিত খাবারগুলি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। তবে অনেকেই শুধুমাত্র মুগ ডালের অঙ্কুর খেয়ে থাকেন। কিন্তু স্বাস্থ্যের জন্য আপনি ভেজানো ছোলাও খেতে পারেন। প্রকৃতপক্ষে, এতে আমাদের শরীরের জন্য উপকারী অনেক ধরণের পুষ্টি উপাদান রয়েছে। ভেজানো ছোলাও খেতে খুবই সুস্বাদু।

কিন্তু জানেন কি, এই ভেজানো ছোলা আমাদের স্বাস্থ্যের জন্য কতটা উপকারী? অনেকেই শুধুমাত্র স্বাদের জন্য এটি খেয়ে থাকেন। কিন্তু এটি খাওয়ার ফলে আপনি না জেনেই অনেক স্বাস্থ্য উপকারিতা পাচ্ছেন। চলুন জেনে নেওয়া যাক সেই উপকারিতা সম্পর্কে। 
 

27

ওজন কমাতে সাহায্য করে

ওজন কমাতে অনেকেই অনেক চেষ্টা করে থাকেন। ভাত কম খাওয়া, শুধুমাত্র রুটি খাওয়া, দিনে একবার খাওয়া, নিয়মিত ব্যায়াম করার মতো টিপস অনুসরণ করে থাকেন। তবে আপনি যদি প্রতিদিন সকালে খালি পেটে ভেজানো ছোলা খান তবে দ্রুত ওজন কমবে। সকালে এটি খাওয়ার ফলে দীর্ঘক্ষণ ক্ষুধা লাগে না। ফলে আপনি অতিরিক্ত খেতে পারবেন না। 
 

37

পাচনতন্ত্রের জন্য উপকারী

যারা হজমের সমস্যায় ভোগেন তাদের জন্য ভেজানো ছোলা খুবই উপকারী। বিশেষ করে কালো ছোলায় প্রচুর পরিমাণে ফাইবার থাকে। এটি আপনার হজম ক্ষমতা উন্নত করতে সাহায্য করে। পাশাপাশি অ্যাসিডিটি, কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যাও দূর হয়। 
 

47


চোখের স্বাস্থ্যের জন্য উপকারী

আজকাল শুধু বড়দের নয়, ছোটদের মধ্যেও মোবাইল ফোন ব্যবহারের প্রবণতা বেшкаে গেছে। কিন্তু এর ফলে চোখের দৃষ্টিশক্তি কমে যাওয়ার পাশাপাশি চোখের নানা সমস্যা দেখা দেয়। তবে আপনি যদি প্রতিদিন সকালে ভেজানো কালো ছোলা খান তবে আপনার চোখ সুস্থ থাকবে। এটি চোখের দৃষ্টিশক্তিও উন্নত করে। 

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে

কালো ছোলায় প্রচুর পরিমাণে পুষ্টি উপাদান রয়েছে। এগুলি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে। আপনি যদি প্রতিদিন ভেজানো ছোলা খান তবে ঋতু পরিবর্তনের কারণে হওয়া রোগ, সংক্রামক রোগ এবং অন্যান্য রোগ থেকে দূরে থাকবেন। 

57

শরীরের শক্তি বৃদ্ধি করে

কালো ছোলায় প্রোটিন, আয়রন, ভিটামিন, খনিজ, ফাইবার সহ আরও অনেক ধরণের পুষ্টি উপাদান প্রচুর পরিমাণে থাকে। আপনি যদি প্রতিদিন এটি খান তবে আপনার শরীরের শক্তি বৃদ্ধি পাবে। নিয়মিত এটি খাওয়ার ফলে  ক্লান্তি দূর হবে এবং আপনার শক্তির মাত্রা বৃদ্ধি পাবে। 
 

67

হৃদপিণ্ডের জন্য উপকারী

আজকাল অনেকেই হৃদরোগে ভুগছেন। তাদের জন্য কালো ছোলা খুবই উপকারী। আপনি যদি নিয়মিত কালো ছোলা খান তবে আপনার হৃদপিণ্ড সুস্থ থাকবে। ভেজানো ছোলা শরীরের কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণ করে। পাশাপাশি শরীর থেকে বিষাক্ত পদার্থ বের করে দেয়।
 

77

ছোলা কিভাবে খাবেন? 

প্রতিদিন সকালে ভেজানো ছোলা গুড় দিয়ে খেতে পারেন অথবা চাট তৈরি করে খেতে পারেন। এভাবে খেলে আপনি এর উপকারিতা দ্রুত পাবেন। তবে আপনার যদি কোন স্বাস্থ্য সমস্যা থাকে তবে ডাক্তারের পরামর্শ নেওয়ার পরেই এই মিশ্রণটি গ্রহণ করুন। 
 

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos