অবিশ্বাস্য! টানা ৭ দিন সকালে খালি পেটে ভেজানো বাদাম খেলে , শরীরে কী কী ঘটবে জানেন?

শুধু বাদাম খেলেই হবে না.. রাতে ভিজিয়ে রেখে সকালে খালি পেটে খেলে অনেক উপকার পাওয়া যায়, এমনটাই বলেন চিকিৎসক এবং স্বাস্থ্য বিশেষজ্ঞরা। কিন্তু জানেন কি, ৭ দিন ধরে নিয়মিত ভেজানো বাদাম খেলে কী হয়? 

deblina dey | Published : Sep 21, 2024 6:44 AM IST / Updated: Sep 21 2024, 12:15 PM IST

16

বাদামে রয়েছে নানা ধরণের পুষ্টি। এগুলি আমাদের স্মৃতিশক্তি বাড়াতে খুবই উপকারী, এমন কথা আমরা ছোটবেলা থেকেই শুনে আসছি। শুধু তাই নয়.. নিয়মিত বাদাম খেলে হজম শক্তি বৃদ্ধি থেকে শুরু করে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি, এমনকি আরও অনেক উপকার পাওয়া যায়। 

26

বাদামে প্রচুর পরিমাণে ভিটামিন ই, ফাইবার, ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড, প্রোটিন থাকে। এতে গ্লাইসেমিক ইনডেক্স একেবারেই থাকে না। তাই এটি আপনার হজমের জন্য খুবই উপকারী।

তবে এগুলি এমনি না খেয়ে রাত ভর জলে ভিজিয়ে রেখে সকালে খোসা ছাড়িয়ে খেলে শরীরের জন্য অনেক উপকারী। আপনি যদি নিয়মিত ৭ দিন ধরে বাদাম খান তাহলে কী কী উপকার পাবেন তা এবার জেনে নেওয়া যাক।

36

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে

রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি থাকলেই আপনি অনেক রোগ থেকে দূরে থাকবেন। রোগ প্রতিরোধ ক্ষমতা থাকা খুবই গুরুত্বপূর্ণ। বাদাম খেলে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।

এতে প্রচুর পরিমাণে পুষ্টি থাকে। যাদের শরীরে রক্ত কম তারা অবশ্যই নিয়মিত বাদাম খাবেন। কারণ এতে প্রচুর পরিমাণে আয়রন থাকে। এগুলি নিয়মিত খেলে দুই সপ্তাহের মধ্যেই আপনার শরীরে পরিবর্তন লক্ষ্য করবেন। 

46

হজম শক্তি বৃদ্ধি করে

বাদামে ম্যাগনেসিয়াম, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, ক্যালসিয়াম, আয়রন, ভিটামিন কে, ভিটামিন ই, প্রোটিন, ফাইবার, তামা, জিংক ভালো পরিমাণে থাকে। এগুলি আপনার হজম শক্তি বৃদ্ধি করে। বাদাম জলে ভিজিয়ে রাখলে তাতে অ্যালগো এনজাইম বের হয়। এটি হজম শক্তি বৃদ্ধি করে। শরীরে উপস্থিত কোলেস্টেরল কমাতে সাহায্য করে।

স্মৃতিশক্তি বৃদ্ধি করে

নিয়মিত বাদাম খেলে আপনার স্মৃতিশক্তি বৃদ্ধি পায়। বিশেষ করে এটি আপনার বাচ্চাদের মস্তিষ্কের বিকাশে সাহায্য করে। তাই বাচ্চাদের প্রতিদিন ভেজানো বাদাম খাওয়ান। বাদাম মস্তিষ্কের কোষগুলিকে সুস্থ করে। এবং আইকিউ লেভেল বৃদ্ধি করে। মস্তিষ্ককে তীক্ষ্ণ করে তোলে। 

56

হৃদপিণ্ড সুস্থ রাখে বাদাম

বাদাম আমাদের হৃদপিণ্ডকে সুস্থ রাখতে সাহায্য করে। এই বাদাম আমাদের শরীরে খারাপ কোলেস্টেরল কমিয়ে ভালো কোলেস্টেরল বাড়াতে সাহায্য করে। বাদামে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট গুণাবলী হৃদপিণ্ডকে সুস্থ রাখতে সাহায্য করে। 

গর্ভাবস্থায় 

বাদামে প্রচুর পরিমাণে ফলিক অ্যাসিড থাকে। এটি অজাত শিশুর মস্তিষ্ক এবং স্নায়ুতন্ত্রের বিকাশে সাহায্য করে। শুকনো বাদামের চেয়ে ভেজানো বাদাম খুব সহজেই হজম হয়। তাই গর্ভবতী মহিলাদের ভেজানো বাদাম খাওয়া উচিত। 

66

শারীরিক ক্লান্তি দূর করে

বাদাম একটি ভালো শক্তির উৎস। এই বাদামে প্রচুর পরিমাণে ভিটামিন, খনিজ এবং অন্যান্য পুষ্টি উপাদান থাকে। এগুলি শারীরিক দুর্বলতা দূর করে। শরীরের প্রয়োজনীয় শক্তি যোগায়। এছাড়াও ভেজানো বাদাম খেলে চুল পড়া সমস্যা অনেকটা কমে যায়। এটি চুলের গোড়া মজবুত করে। 

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos