Chhath Puja 2023: এই সহজ রেসিপি দিয়ে ঝটপট তৈরি হবে ছটের মহাপ্রসাদ ঠেকুয়া

আপনি যদি প্রথমবার ছট উপবাস করেন, ছট পুজো উপলক্ষে জেনে নিন ঠেকুয়া বানানোর খুব সহজ রেসিপি বলছি। যা দিয়ে ঘরে বসেই তৈরি করতে পারেন ছট প্রসাদ ঠেকুয়া।

 

deblina dey | Published : Nov 19, 2023 8:29 AM IST

ছট উৎসব শুরু হয়েছে। ১৯ নভেম্বর অস্তগামী সূর্যকে প্রথম অর্ঘ্য নিবেদন করা হবে। ছঠে ঠেকুয়ার বিশেষ গুরুত্ব রয়েছে। এটি প্রসাদের জন্য তৈরি করা হয়। শুধুমাত্র ঠেকুয়া থেকে সূর্যকে অর্ঘ্য দেওয়া হয়। পরনার পর এই ঠেকুয়া প্রসাদ হিসেবে বিতরণ করা হয়।

এমনকী যারা ছট পূজা করেন না তারাও ঠেকুয়ার স্বাদ পছন্দ করেন। আপনি যদি প্রথমবার ছট উপবাস করেন, ছট পুজো উপলক্ষে জেনে নিন ঠেকুয়া বানানোর খুব সহজ রেসিপি বলছি। যা দিয়ে ঘরে বসেই তৈরি করতে পারেন ছট প্রসাদ ঠেকুয়া।

ঠেকুয়া তৈরির জন্য প্রয়োজনীয় উপকরণ

১ কেজি আটা

৫০০ গ্রাম গুড়

১ টেবিল চামচ মৌরি

৫-৬ খেজুর

৮-১০ কাঁচা চিনাবাদাম

২-৪ কালো গোলমরিচ

২-৩ লবঙ্গ

দেশি ঘি বা বেক করার জন্য তেল

ঠেকুয়া বানানোর পদ্ধতি-

ঠেকুয়া তৈরি করতে প্রথমে চিনাবাদাম, মৌরি, খেজুর, ছোট এলাচ, লবঙ্গ এবং কালো মরিচ ভালো করে পরিষ্কার করে পিষে নিন। একটি পাত্রে গুড় রাখুন, এতে এক ছোট গ্লাস জল দিন, গুড় ভিজিয়ে রাখুন এবং তারপরে এটি ভালভাবে মেশান। গুড়ের জলে কিছু নারকেল ও সব গুঁড়ো মশলা মিশিয়ে নিন।

এবার এই জল অল্প অল্প করে মিশিয়ে একটি নরম আটা মেখে নিন। খেয়াল রাখবেন আটা যেন বেশি টাইট বা নরম না হয়। আটা থেকে ছোট ছোট বল তৈরি করুন এবং ঠেকুয়া তৈরির জন্য ছাঁচে রেখে আকার দিন। যদি ছাঁচ না থাকে তবে চাকলার উপর হাতের তালু দিয়ে আটা হালকা করে চেপে কাঁটার সাহায্যে একটি নকশা তৈরি করুন।

গ্যাসে একটি বড় প্যানে ঘি বা তেল গরম করে তেল গরম হয়ে গেলে একে একে ঠেকুয়া দিন। মাঝারি আঁচে বাদামি না হওয়া পর্যন্ত বেক করতে হবে। ঠেকুয়া দুই দিক থেকে সোনালি বাদামী হয়ে এলে নামিয়ে নিন। ছট প্রসাদ ঠেকুয়া প্রস্তুত। ঠেকুয়াকে পরিষ্কার জায়গায় রেখে পুজোর পরেই খাবেন। আপনি এটি বেশ কয়েক দিন সংরক্ষণ করতে পারেন, এই ঠেকুয়া দ্রুত নষ্ট হয় না।

Share this article
click me!