Chicken Angara: শীতকালের পিকনিকে একঘেয়ে লাগছে চিকেনের পদ? তৈরি করে ফেলুন নতুন স্বাদের চিকেন আঙ্গারা

চেনা চিকেন বা মাটন কষার একঘেয়েমি পদ থেকে কিছুটা আউট অফ দ্য সিলেবাস হতে পারে চিকেন আঙ্গারার রেসিপি। একেবারে অন‌্যরকম স্বাদে ভরে উঠবে সকলের মন। 

Sahely Sen | Published : Dec 31, 2023 11:24 AM IST

শীতকাল মানেই পিকনিকের মরসুম। সময় পেলেই বন্ধুদের সঙ্গে জমে ওঠে ভুরিভোজ। জোরকদমে চলে পেটপুজোর প্রস্তুতি। আর, বাঙালির ভুরিভোজ মানেই চিকেন অথবা মাটন। চেনা চিকেন বা মাটন কষার একঘেয়েমি পদ থেকে কিছুটা আউট অফ দ্য সিলেবাস হতে পারে চিকেন আঙ্গারার রেসিপি। একেবারে অন‌্যরকম স্বাদে ভরে উঠবে সকলের মন। 

-
 

প্রথমে পেঁয়াজ দিয়ে বেরেস্তা তৈরি করে নিতে হবে। কড়াইতে তেল গরম করে কুচনো পেঁয়াজ দিয়ে খুব ভালোো করে ভেজে নিন। পেঁয়াজ একেবারে লালচে হয়ে এলে তৈরি হবে বেরেস্তা।  এবার একটা শুকনো কড়াই নিয়ে এলাচ দেড়টা স্টার অ্যানিস ৫ টা লবঙ্গ দারচিনি গোলমরিচ হাফ চামচ গোটা জিরে হাফ চামচ গোটা ধনে ১/৩ চামচ কাবাব চিনি ১/৩ চামচ মৌরি, সামান্য জয়িত্রী খুব ভালোো করে নাড়াচাড়া করে নিতে হবে। সঙ্গে ৬ টা কাজুবাদাম, ৫ টা আমন্ড দিয়েও ড্রাই রোস্ট করে নিতে হবে। এবার সব শুকনো উপকরণ ঠান্ডা করে একটা পেস্ট বানিয়ে নিন।



-

এরপর মাংস ধুয়ে দিয়ে দিন। এবার টমেটো বেটে নিতে দিতে হবে। একে একে আদা রসুন বাটা, কসৌরি মেথি, কাঁচালঙ্কা বাটা, হলুদ, পেঁয়াজের বেরেস্তা, ছোট একবাটি ফেটিয়ে নেওয়া টকদই, বানিয়ে রাখা আঙ্গারা মশলা আর ২ চামচ পেঁয়াজ ভাজার তেল দিয়ে ভালো করে কষাতে থাকুন। এবার স্বাদমতো নুন উপর থেকে ছড়িয়ে দিন। তারপর ৩০ মিনিট লো ফ্লেমে কষালেই চিকেন সেদ্ধ হয়ে আসবে। সব শেষে একটুকরো কাঠকয়লা গ্যাসে পড়িয়ে একটা ছোট অ্যালুমিনিয়াম ফয়েলের উপর সেই কয়লা বসিয়ে ১ চামচ ঘি দিয়ে ঢাকা দিন। ব্যাস তৈরি হয়ে যাবে চিকেন আঙ্গারা।

Share this article
click me!