সকালে খালি পেটে এই শুকনো ফল খেলে দ্রুত কমবে ওজন! শুরু করুন আজ থেকেই

ওজন কমানোর জন্য অনেকেই অনেক চেষ্টা করেন। কারও কারও কাছে এ ধরনের চেষ্টা করার সময় থাকে না। যাদের কাছে সময় নেই তারা সকালে কয়েকটি শুকনো ফল খেলে দ্রুত ওজন কমাতে পারবেন। 

deblina dey | Published : Oct 15, 2024 12:14 PM IST

15

ওজন যত দ্রুত বাড়ে তত দ্রুত কমানো সম্ভব নয়। ওজন কমাতে অনেক চেষ্টা করতে হয়। চেষ্টা করলেও দ্রুত ওজন কমবে এমন কোন নিশ্চয়তা নেই। তবে প্রতিদিন চেষ্টা করলে অবশ্যই ওজন কমবে। 
 

25

ওজন কমাতে প্রতিদিন ব্যায়াম করতে হবে। বিশেষ করে যারা ওজন কমাতে চান তাদের হাঁটা বন্ধ করা উচিত নয়। খাবারের ব্যাপারেও কিছু সতর্কতা অবলম্বন করতে হবে। কারণ খাবারের কারণেই ওজন বাড়ে। তাই ওজন বাড়ায় এমন খাবার না খাওয়াই ভালো। কিছু শুকনো ফল খেলে দ্রুত ওজন কমানো যায় বলে স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানিয়েছেন। এগুলো সকালে খালি পেটে খেতে হবে। তাহলেই ভালো ফল পাওয়া যাবে বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন। চলুন দেখে নেওয়া যাক কোন কোন শুকনো ফল খেলে ওজন কমে।

খেজুর

খেজুর আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এটি ওজন কমাতেও সাহায্য করে। খেজুরে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। অর্থাৎ এটি খেলে আপনার পেট অনেকক্ষণ ভরা থাকবে।

বেশি খাওয়ার ইচ্ছা অনেক কমে যায়। এতে প্রাকৃতিক শর্করাও প্রচুর পরিমাণে থাকে। অর্থাৎ এটি আপনাকে দিনের জন্য প্রয়োজনীয় শক্তি সরবরাহ করে। ক্লান্তি ছাড়াই কাজ করতে সাহায্য করে। 
 

35

ডুমুর

ডুমুরে আমাদের স্বাস্থ্যের জন্য প্রয়োজনীয় অনেক ধরনের পুষ্টি থাকে। ডুমুর শুকনো অবস্থায়ও পাওয়া যায়। এই ফলে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে।

এতে ক্যালরি কম এবং ফাইবার বেশি থাকে। এটি আপনাকে অতিরিক্ত খাওয়া থেকে বিরত রাখে এবং ওজন কমাতে সাহায্য করে।  ওজন কমানোর জন্য ভেজানো ডুমুর খান। 

কাঁঠাবাদাম

কাঁঠাবাদাম সকলেই পছন্দ করে খায়। এই শুকনো ফলটি সুস্বাদু হওয়ার পাশাপাশি আমাদের স্বাস্থ্যের জন্যও খুবই উপকারী। বিশেষ করে যারা ওজন কমাতে চান তাদের জন্য এটি খুবই উপকারী। এই শুকনো ফলে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম থাকে।

এটি আপনাকে ওজন কমাতে এবং ইনসুলিনের সংবেদনশীলতা উন্নত করতে সাহায্য করে। তবে কাঁঠাবাদামে ক্যালরি বেশি থাকে। তাই আপনি যদি ওজন কমাতে চান তবে কাঁঠাবাদাম বেশি খাবেন না। পরিমিত পরিমাণে খেলেই আপনি ওজন কমাতে পারবেন। নাহলে ওজন বেড়ে যাবে। 
 

45

পেস্তা বাদাম

পেস্তা বাদাম খুবই সুস্বাদু। এটি দ্রুত ওজন কমাতেও সাহায্য করে। পেস্তা বাদাম খেলে আপনি সহজেই ওজন কমাতে পারবেন বলে বিশেষজ্ঞরা জানিয়েছেন।

পেস্তা বাদামে প্রোটিন এবং ফাইবার বেশি থাকে। এছাড়াও ক্যালরি কম থাকে। এই শুকনো ফলটি খেলে ক্ষুধা অনেক কমে যায় এবং আপনি দ্রুত ওজন কমাতে পারেন। 

বাদাম

বাদামে ভালো প্রোটিন এবং প্রচুর পরিমাণে ফাইবার থাকে। তাই এটি সহজেই ওজন কমাতে সাহায্য করে। এই শুকনো ফলে থাকা গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদানগুলি আপনাকে প্রয়োজনীয় শক্তি সরবরাহ করে।

এছাড়াও এটি আপনাকে শারীরিক ও মানসিকভাবে সুস্থ রাখে। এই শুকনো ফলে থাকা পুষ্টি উপাদানগুলি আপনাকে অনেক রোগ থেকেও দূরে রাখে।
 

55

কিসমিস

কিসমিস মিষ্টি এবং সুস্বাদু। এই শুকনো ফলে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। এটি আপনার পেট অনেকক্ষণ ভরা রাখে। আপনার ক্ষুধা কমায়। এটি আপনাকে অতিরিক্ত খাওয়া থেকে বিরত রাখতে সাহায্য করে।

কিসমিসে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টও থাকে। এটি আপনাকে অনেক সংক্রামক রোগ থেকে দূরে রাখে। এটি খাওয়ার পাশাপাশি আপনাকে প্রতিদিন শারীরিক পরিশ্রম করতে হবে। তাহলেই আপনি আপনার ইচ্ছামতো ওজন কমাতে পারবেন। 
 

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos