Superfood Makhana: নিয়মিত পাতে রাখুন সুপারফুড মাখানা, খেয়াল রাখে ত্বক থেকে হৃদয়ের স্বাস্থ্যের

মাখানার অনেক ঔষধি গুণ রয়েছে এবং এটি একটি সুপারফুড হিসাবে বিবেচিত হয়। কিছু গবেষণা অনুসারে, মাখনে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে।

Web Desk - ANB | Published : Mar 23, 2023 8:07 PM IST / Updated: Mar 24 2023, 08:39 AM IST

লোটাস সিড নামে পরিচিত মাখানা খাওয়া আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। মাখানা একটি সুপারফুড এবং এটি খাওয়া হৃৎপিণ্ড ও ত্বকের স্বাস্থ্যের জন্য ভালো, এটি শরীরকে শক্তিশালী করে, রক্তস্বল্পতার বিরুদ্ধে লড়াই করে এবং অনেক রোগ থেকে আমাদের রক্ষা করে। আসুন জেনে নিই মাখানা আমাদের স্বাস্থ্যের জন্য কতটা উপকারী এবং কীভাবে আপনি এটিকে আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করতে পারেন।

- মাখানার অনেক ঔষধি গুণ রয়েছে এবং এটি একটি সুপারফুড হিসাবে বিবেচিত হয়। কিছু গবেষণা অনুসারে, মাখনে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য রয়েছে। এটি হজমের উন্নতি এবং হাড়কে শক্তিশালী করতেও অনেক সাহায্য করে।

- মাখানায় প্রচুর পুষ্টি উপাদান পাওয়া যায়। এটি শুধুমাত্র প্রোটিন এবং ফাইবার সমৃদ্ধ নয় বরং ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, আয়রন এবং ফসফরাস সমৃদ্ধ। মাখানা খাওয়া হাড়কে সুস্থ রাখতে, রক্তচাপ নিয়ন্ত্রণে এবং কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে সহায়তা করে। এটি স্নায়ুর কার্যকারিতা এবং পেশী সংকোচনের জন্যও খুব উপকারী।

- মাখনাতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টও পাওয়া যায়, যার কারণে তারা ফ্রি র‌্যাডিক্যালের কারণে ক্ষতি কমাতে এবং অক্সিডেটিভ স্ট্রেস প্রতিরোধ করতে সাহায্য করতে পারে। এইভাবে, এটি হৃদরোগ প্রতিরোধে এবং ক্যান্সার এবং টাইপ ২ ডায়াবেটিসের ঝুঁকি কমাতেও কাজ করে।

কিছু গবেষণায় দেখা গেছে যে খাদ্যতালিকায় মাখনা অন্তর্ভুক্ত করা রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণেও উপকারী হতে পারে। শুধু তাই নয়, ইনসুলিনের মাত্রা ভালো রাখতেও এটি কার্যকর হতে পারে। এটি নিয়মিত সেবন করলে ওজন কমাতেও সাহায্য করে। এটি আমাদের খাবারের আকাঙ্ক্ষা নিয়ন্ত্রণ করে এবং পরিপাকতন্ত্রকে পরিপূর্ণ অনুভব করে। এতে থাকা উচ্চ ফাইবারও পেটের চর্বি কমাতে সাহায্য করে।

- মাখনে শক্তিশালী অ্যান্টি-এজিং বৈশিষ্ট্যও পাওয়া যায়। এতে প্রচুর পরিমাণে অ্যামিনো অ্যাসিড, গ্লুটামিন এবং সিস্টাইন রয়েছে, যা কোলাজেন উৎপাদন বাড়াতে এবং ত্বককে হাইড্রেটেড রাখতে সাহায্য করে। এতে ত্বক কোমল থাকে এবং দীর্ঘ সময় সুস্থ থাকে।

আপনি আপনার খাদ্যতালিকায় মাখনাকে অনেক উপায়ে অন্তর্ভুক্ত করতে পারেন, উদাহরণস্বরূপ, ভাজা মাখানা খেয়ে, ক্ষীর তৈরি করে, গ্রেভির রেসিপিতে যোগ করে বা স্ন্যাকস হিসেবে খাওয়া। ড্রাই ফ্রুট হিসেবে আপনার খাদ্যতালিকায় মাখনাও অন্তর্ভুক্ত করতে পারেন।

Share this article
click me!