Almond and Brown Rice: নিয়মিত ব্রাউন রাইস বা আমন্ড খাচ্ছেন? এই ৫ খাবার শরীরে তৈরি করছে বিষক্রিয়া, রইল তালিকা

রইল পাঁচটি নিত্যদিনের খাবারের হদিশ। ভুলেও খাবেন না এগুলো। অজান্তে এই পাঁচটি খাবার শরীরে তৈরি করছে বিষক্রিয়া, সময় থাকতে সতর্ক হন। দেখে নিন কী কী।

Web Desk - ANB | Published : Mar 24, 2023 1:10 AM IST / Updated: Mar 24 2023, 08:40 AM IST

অল্প বয়স থেকে নানান রোগে আক্রান্ত অনেকেই। ডায়াবেটিস, প্রেসারের সমস্যা তো আছেই। এর সঙ্গে কিডনির রোগ, হার্টের রোগ থেকে শুরু করে নানান জটিল রোগে ভুগছেন অনেকেই। আর এই সকল রোগের প্রাথমিক কারণ হল অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস। বর্তমানে অনেকের শরীরেই প্রোটিন, ক্যালসিয়াম কিংবা কোনও ভিটামিনের অভাব দেখা যাচ্ছে। এই সমস্যা থেকে মুক্তি পেতে শুধু ওষধু খেতে হবে না। নিয়মিত সঠিক খাবার খেতে হবে। আজ রইল পাঁচটি নিত্যদিনের খাবারের হদিশ। ভুলেও খাবেন না এগুলো। অজান্তে এই পাঁচটি খাবার শরীরে তৈরি করছে বিষক্রিয়া, সময় থাকতে সতর্ক হন। দেখে নিন কী কী।

সবুজ আলু খাবেন না ভুলেও। এতে সোলানাসি নামক যৌগ থাকে। যা আমাদের শরীরের জন্য বিষাক্ত। বিশেষজ্ঞের মতে, অধিক পরিমাণে এই যৌন শরীরে প্রবেশ করলে মাথাঘোরা, বমি, অভ্যন্তরীণ রক্তপাত হতে পারে। এমনকী, কেউ কোমায় চলে যেতে পারে। তেমনই হতে পারে মৃত্যু।

গবেষণা অনুসারে, জায়ফল মোটেও স্বাস্থ্যকর নয়। এতে আছে. Myristicine নাম যৌগ। যা স্নায়ুতন্ত্রের ক্ষতি করে। মাথাঘোরা, বমি ভাব হতে পারে এর কারণে। এটি মশলা হিসেবে রান্নায় দিয়ে থাকেন অনেকে। তবে. খুব কম পরিমাণ দিন।

বিটার আমন্ড খাবেন না মোটেও। সুস্বাস্থ্য বজায় রাখতে অনেকে আমন্ড খান। তবে, বিটার আমন্ডে আছে হাইড্রোজেন সায়ানাইড। যা মানবদেহে বিষাক্রিয়া তৈরি করে। গবেষণা অনুসারে, মাত্র ৬ থেকে ১০টি বাদাম মারাত্মক বিষক্রিয়ার কারণ হতে পারে। আর কেউ যদি ২০ থেকে ২৫ টি তেঁতো বাদাম খান তাহলে মৃত্যু পর্যন্ত হতে পারে।

সেদ্ধ না করা লাল রাজমা খাবেন না ভুলেও। এটি শরীরে বিষাক্ত প্রতিক্রিয়া তৈরি করে। পেট ব্যথা, বমি ভাব এমনকী মৃত্যুর কারণ হতে পারে এটি। রান্নার আগে অন্তত ২ ঘন্টা ভিজিয়ে রাখুন। গবেষণা অনুসারে, লাল রাজমা বীজ যদি কম সেদ্ধ হয় তাহলে এতে লেকটিনের মাত্রা ৫ গুণ বেড়ে যায়।

ওজন কমাতে ব্রাউন রাইস খান অনেকে। কিন্তু, জানেন কি এতে আর্সেনিকের ঘনত্ব বেশি। যা স্নায়ুতন্ত্রে মারাত্মক ক্ষতি করে। তাই ব্রাউন রাইস খাওয়ার আগে ৪ ছেকে ৮ বার তা ধুয়ে নিন। এবার রান্নার আগে ৩০ তেকে ৪০ মিনিট তা ভিজিয়ে রাখুন। মিলবে উপকার। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। 

 

আরও পড়ুন

প্রতিদিন সকালে খালি পেটে দুটো খেজুর, মুক্তি দেবে ১৫ জটিল সমস্যা থেকে

গ্রিন টি বা ব্ল্যাক টি নয়, দিন শুরু করুন মিরাকেল চা দিয়ে, এক চুমুকে মুক্তি মিলবে কঠিন রোগ থেকে

বাড়তি মেদ কমতে নিয়মিত খান তরমুজের স্মুদি, শরীর সুস্থ থাকার সঙ্গে ত্বক হবে উজ্জ্বল

 

Share this article
click me!