Ganesh Chaturthi 2023: সিদ্ধিদাতার প্রিয় মিষ্টি, দেখে নিন গণেশ চতুর্থী উপলক্ষে বেসনের তৈরি মোদকের সহজ রেসিপি

এটা বিশ্বাস করা হয় যে সিদ্ধিদাতা ভগবান গণেশ খেতে খুব পছন্দ করেন। তাই ভক্তদের উপর তাঁর আশীর্বাদ বহাল থাকার জন্য তাঁকে বিভিন্ন ধরনের নৈবেদ্য দেওয়া হয়।

 

deblina dey | Published : Sep 14, 2023 7:44 AM IST

Ganesh Chaturthi 2023 গণেশ চতুর্থীর উত্সবটি কেবল মহারাষ্ট্রে নয়, সমগ্র দেশে অত্যন্ত আড়ম্বরপূর্ণভাবে পালিত হয়। এই উত্সব, যা ১০ দিন ধরে চলে, প্রধানত ভগবান গণেশকে প্রসন্ন করার একটি ভাল সময়। এটা বিশ্বাস করা হয় যে সিদ্ধিদাতা ভগবান গণেশ খেতে খুব পছন্দ করেন। তাই ভক্তদের উপর তাঁর আশীর্বাদ বহাল থাকার জন্য তাঁকে বিভিন্ন ধরনের নৈবেদ্য দেওয়া হয়।

ভগবান গণেশ প্রধানত মোদক পছন্দ করেন এবং গণেশোৎসবের সময় তাকে বিভিন্ন ধরণের মোদক দেওয়া হয়। আপনিও যদি ঘরে তৈরি মোদক নিবেদন করে গণপতিকে প্রসন্ন করতে চান, তাহলে বেসন দিয়ে তৈরি মোদকের একটি সহজ রেসিপি জেনে নিন।

মোদকের তৈরির পদ্ধতি-

বেসন মোদক তৈরি করতে প্রথমে আপনাকে বেসন ভালো করে ভেজে নিতে হবে। যাতে সুস্বাদু মোদক তৈরি করা যায়। এজন্য কড়াই ঘি গরম করুন। গরম ঘিতে বেসন দিন এবং অল্প আঁচে ভাজুন এবং ভাল করে নাড়তে থাকুন যতক্ষণ না এটি সোনালি হয়ে যায়। মনে রাখবেন গ্যাসের আঁচ যেন কম হয়। আঁচ বাড়লে প্যানের নিচ থেকে বেসন জ্বলতে শুরু করবে এবং এর স্বাদ নষ্ট হয়ে যাবে।

কমপক্ষে চার মিনিট একটানা নাড়তে থাকতে বেসন ভাজতে হবে এবং যখন ভাজা বেসন থেকে সুগন্ধ আসতে শুরু করে এবং এর রঙ পরিবর্তিত হয়, তখন ঢাকনা বন্ধ করুন এবং প্যান থেকে বেসনটি বের করে একটি বড় পাত্রে ঢেলে নিন। ভাজা বেসন এর মধ্যে এলাচ গুঁড়ো মিশিয়ে ভালো করে ঠান্ডা হতে দিন। বেসন পুরোপুরি ঠাণ্ডা হয়ে গেলে এতে গুঁড়ো চিনি বা গুঁড় দিয়ে ভালো করে মেশান।

আপনার যদি মোদকের ছাঁচ থাকে তবে এই ছাঁচে কিছু ঘি লাগিয়ে পর্যাপ্ত পরিমাণে মিশ্রণটি পূর্ণ করুন এবং একে একে সব মোদক প্রস্তুত করুন। আপনার যদি মোদকের ছাঁচ না থাকে তবে আপনি এটিকে আপনার হাতে মোদকের আকার দিতে পারেন এবং একটি কাঁটা ব্যবহার করে এর নকশা তৈরি করতে পারেন এবং আপনার ইচ্ছামতো যে কোনও আকার দিতে পারেন। মোদক প্রস্তুত হয়ে গেলে, উপরে জাফরান বা তবক দিয়ে এবং এই মোদকগুলি গণেশ-কে অর্পণ করুন।

Read more Articles on
Share this article
click me!