শুধু স্বাদ ও স্বাস্থ্য নয় সৌন্দর্যের জন্যও পেয়ারা উপকারী, জেনে নিন উপকারিতাগুলো

পেয়ারায় রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-কার্সিনোজেনিক গুণ যা ক্যান্সারের মতো মারাত্মক রোগের ঝুঁকি দূর করে। পেয়ারায় উপস্থিত অ্যান্টি-এজিং বৈশিষ্ট্য ত্বকের বলিরেখা দূর করতে উপকারী।

 

Web Desk - ANB | Published : Nov 19, 2022 11:26 AM IST

পেয়ারা এমন একটি ফল, যা সাধারনত সারা বছর পাওয়া যায়। পেয়ারা খেতে খুবই সুস্বাদু। ডাসা ও পাকা মিষ্টি স্বাদের পেয়ারার রয়েছে অনেক ঔষধি গুণ। পেয়ারা খাওয়া স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। পেয়ারায় উপস্থিত গুণাবলী শুধু স্বাদ ও স্বাস্থ্যের জন্যই নয়, সৌন্দর্য বৃদ্ধিতেও কার্যকর। পেয়ারা খেলে ত্বকেরও অনেক উপকার হয়। আসুন জেনে নিই পেয়ারা পাতা এবং পেয়ারা খাওয়ার উপকারিতা কি কি।

পেয়ারা খাওয়ার উপকারিতা-

পেয়ারা খেলে হজম ও কফের মতো সমস্যা দূর হয়। পেয়ারায় রয়েছে ভিটামিন এ, ভিটামিন সি, ফাইবার এবং ফলিক অ্যাসিড। এটি পটাসিয়াম, কপার এবং ম্যাঙ্গানিজের মতো খনিজ পদার্থে সমৃদ্ধ। পেয়ারা খেলে হজম ও কফের মতো সমস্যা দূর হয়। এছাড়াও পেয়ারায় রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-কার্সিনোজেনিক গুণ যা ক্যান্সারের মতো মারাত্মক রোগের ঝুঁকি দূর করে। পেয়ারায় উপস্থিত অ্যান্টি-এজিং বৈশিষ্ট্য ত্বকের বলিরেখা দূর করতে উপকারী।

পেয়ারা পাতার উপকারিতা-

শুধু পেয়ারার ফলই নয় এর পাতা ও গাছের ছালও অনেক উপকারী। পেয়ারা ডায়াবেটিস ও কোলেস্টেরল নিয়ন্ত্রণে উপকারী। এটি খেলে অ্যাসিডিটি, পিরিয়ড, মুখের ঘা এবং জয়েন্টের ব্যথার সমস্যাও দূর হয়।

এভাবে খান পেয়ারা পাতা, অনেক উপকার পাবেন-

পেয়ারা পাতা অনেক রোগে উপকার দেয়। পেয়ারা পাতা সিদ্ধ করে এর ক্বাথ পান করলে অনেক উপকার পাওয়া যায়। পেয়ারার ৮-১০টি পাতা ৩-৪ কাপ জলে ফুটিয়ে নিন। ভালো করে ফুটতে দিন, যতক্ষণ না জল অর্ধেক থাকে। পেয়ারার ক্বাথ চায়ের মতো দুবার পান করলে আশ্চর্যজনক উপকার পাবেন। এতে মুখের ফোসকা ও মাড়ির ব্যথার সমস্যা চলে যায়। পেয়ারা পাতার চা খেলে বলিরেখা চলে যায়। আবার এই জল দিয়ে চুল ধুলে চুল পড়া বন্ধ হয় এবং চুলের বৃদ্ধি শুরু হয়।

Share this article
click me!