কমলা বা লাল গাজর তো অনেক খেয়েছেন, তবে কালো গাজরের উপকারিতা জানলে অবাক হবেন

বাজারে এটি কম দেখা গেলেও এটি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী, কারণ এতে পুষ্টির কোনও অভাব নেই। নিয়মিত কালো গাজর খেলে তা শরীর থেকে অতিরিক্ত চর্বি কমাতে সাহায্য করে। এই সবজির স্থূলতা বিরোধী গুণ হল পেটের চর্বির শত্রু।

Web Desk - ANB | Published : Nov 17, 2022 9:25 AM IST

গাজর যে আমাদের স্বাস্থ্যের জন্য খুবই উপকারী তাতে কোনও সন্দেহ নেই, যদিও এটি শীতকালে উৎপাদিত একটি জিনিস, তবে তা সারা বছরই বাজারে বিক্রি হয়। আপনি অবশ্যই লাল এবং কমলা গাজর খেয়েছেন, তবে এখন আপনার এমন একটি গাজর ট্রাই করা উচিত, যা ক্রমবর্ধমান ওজন কমাতে পারে। ওজন কমানো একটি কঠিন কাজ, তাই অনেকেই তা করতে লজ্জা পান, কিন্তু গাজরের সাহায্যে এই কঠিন কাজটিও সহজ হয়ে যেতে পারে।

এই রঙের গাজর খেয়ে ওজন কমিয়ে

ফেলুন আমরা কালো গাজরের কথা বলছি, বাজারে এটি কম দেখা গেলেও এটি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী, কারণ এতে পুষ্টির কোনও অভাব নেই। নিয়মিত কালো গাজর খেলে তা শরীর থেকে অতিরিক্ত চর্বি কমাতে সাহায্য করে। এই সবজির স্থূলতা বিরোধী গুণ হল পেটের চর্বির শত্রু।

কালো গাজর কিভাবে ওজন কমায়?

কালো গাজরে রয়েছে ফাইবার, ভিটামিন এ, ভিটামিন বি, ভিটামিন সি, পটাশিয়াম, ম্যাঙ্গানিজ, আয়রন এবং অ্যান্টিঅক্সিডেন্ট, সেই সঙ্গে এতে ক্যালরি ও চিনির পরিমাণ খুবই কম, যা ওজন কমাতে সাহায্য করে। কালো গাজরে প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায়, যার কারণে দীর্ঘক্ষণ পূর্ণতা অনুভূত হয় এবং আপনি বেশি খাবার খাওয়া থেকে রক্ষা পান। এই সবজিটি শুধু পেট ও কোমরের মেদই কমায় না, এর সঙ্গে রয়েছে আরও অনেক উপকারিতা, যেমন শরীরের টক্সিন মুক্ত করা, পরিপাকতন্ত্রকে সুস্থ রাখা, কোলেস্টেরল কমানো ইত্যাদি।

কালো গাজর কিভাবে সেবন করবেন?

- গাজর খাওয়ার সবচেয়ে সহজ উপায় হল এটি ভালভাবে ধুয়ে সরাসরি খাওয়া, উপরের মাটি বা ময়লা যদি ঠিকমতো পরিষ্কার না হয় তবে এর একটি স্তরের খোসা ছাড়িয়ে নিন।

গাজর প্রায়ই সালাদ হিসাবে ব্যবহৃত হয়। এছাড়াও আপনি কালো গাজরের সঙ্গে টমেটো, মুলা, শসা, লেবু এবং লবণ মিশিয়ে খেতে পারেন, যা খুবই সুস্বাদু।

গাজর চিবানো পছন্দ না হলে তা পরিষ্কার করে মিক্সারে ভালো করে ব্লেন্ড করে এর রস পান করুন, ওজন কমাতে অনেক সাহায্য করবে।

Share this article
click me!