একঘেয়ে ফল খেতে খেতে বিরক্ত? শীতে বোরিং ফলগুলিকে দিন সুস্বাদু এবং মজাদার লুক

অনেক সময় এমন হয় যে প্রতিদিন একইভাবে ফল খেলে আমাদের মন ভরে যায়। এমতাবস্থায় আমরা খুঁজতে শুরু করি কীভাবে এই ফলগুলোকে আরও সুস্বাদু ও স্বাস্থ্যকর করা যায়, তা ছাড়া আর কী উপায়ে এগুলোকে খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত করা যায়?

Parna Sengupta | Published : Nov 13, 2022 5:34 PM IST

শীত মরসুম শুরু হলেই বাজার ভরে যায় আঙুর, ডালিম, পেয়ারা, কমলা ইত্যাদি ফলেতে। শরীর সুস্থ রাখতে খাদ্যতালিকায় ফল রাখার পরামর্শ দিয়ে থাকেন বিশেষজ্ঞরা। সে কারণে অনেকেই আপেস, কলা, বেদানা থেকে মৌসম্বির মতো ফল খেয়ে থাকেন নিত্য দিন। তবে, জানেন কি উপকার পেতে সঠিক সময় ফল খাওয়া প্রয়োজন। এমন পরিস্থিতিতে নিজেকে সুস্থ রাখতে চাইলে ডায়েটে মৌসুমি ফল রাখতে পারেন। এটি আপনার জন্য উপকারী প্রমাণিত হবে।

কিন্তু অনেক সময় এমন হয় যে প্রতিদিন একইভাবে ফল খেলে আমাদের মন ভরে যায়। এমতাবস্থায় আমরা খুঁজতে শুরু করি কীভাবে এই ফলগুলোকে আরও সুস্বাদু ও স্বাস্থ্যকর করা যায়, তা ছাড়া আর কী উপায়ে এগুলোকে খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত করা যায়? চলুন জেনে নিই কিভাবে ফল স্বাস্থ্যকর ও মজাদার করা যায়।

কমলা এবং ওটমিল

কমলা খেতে বিরক্ত লাগলে বাদাম দিয়ে ওটমিল দিয়ে সকালের জলখাবারে খেতে পারেন। স্বাদে দেখতে খুবই সুস্বাদু। খাবারে এটি অন্তর্ভুক্ত করা আপনার সকালের জলখাবারকে আরও বেশি পুষ্টিকর এবং সুস্বাদু করে তুলবে। এছাড়াও এতে উপস্থিত ভিটামিন-সি আপনার চুল ও ত্বকের জন্যও উপকারী।

আঙুর রায়তা

আপনি যদি শীতের মৌসুমে আপনার খাবারে আঙ্গুর রাখার কথা ভাবছেন, তাহলে রায়তা বানিয়ে খেতে পারেন। এটি করতে, তাজা দই নিন এবং এতে কাটা আঙ্গুর এবং শসা দিন, তারপর স্বাদ অনুসারে লবণ এবং লঙ্কা দিন। আপনি এটি ডিনারে অন্তর্ভুক্ত করতে পারেন।

পেয়ারা চাটনি

পেয়ারা স্বাস্থ্যের জন্য উপকারী বলে মনে করা হয়। আপনি এটি কালো লবণ এবং মরিচ দিয়ে খেতে পারেন, এটি ছাড়াও, আপনি চাইলে এর চাটনিও তৈরি করতে পারেন। এর জন্য পেয়ারা, লবণ, লেবুর রস, কাঁচা মরিচ, আদা, লঙ্কার গুঁড়ো, সবুজ ধনে মিশিয়ে মিক্সারে মিশিয়ে নিন। রুটির সাথেও খেতে পারেন এই সুস্বাদু পেয়ারার চাটনি।

গোলমরিচের সাথে ডালিমের রস

শীতকালে ডালিমের রস আপনার শরীরে হিমোগ্লোবিনের ঘাটতি পূরণ করে। এমন পরিস্থিতিতে, আপনি যদি এর স্বাদ বাড়াতে চান এবং এটিকে সুস্থ রাখতে চান তবে আপনি এতে কালো গোলমরিচের গুঁড়া যোগ করতে পারেন।

এই ফলগুলো লবণ জলে রাখুন

আপেল বা নাশপাতি জাতীয় ফল কাটার পরে, অক্সিডেশনের কারণে সেগুলি বাদামী হয়ে যায়। এমন অবস্থায় ফলগুলো যাতে বাদামি না হয় সেজন্য ঠাণ্ডা লবণ জলেতে ডুবিয়ে রাখতে পারেন। এজন্য একটি পাত্রে আধা চা চামচ লবণ মিশিয়ে তাতে ২ মিনিট ডুবিয়ে রাখুন। এতে করে কাটার পর ফল কালো হবে না।

আরও পড়ুন

বরফের টুকরো খেলে কমবে গলাব্যথা! অদ্ভুত শোনালেও ট্রাই করে দেখুন এই টোটকা, মিলবে অব্যর্থ ফল

ফ্লু থেকে বাঁচতে অ্যান্টি বায়োটিক নয় ভরসা রাখুন ঘরোয়া টোটকা ওপর, রইল উপায়

কৃত্রিম ওষুধ আর নয়, এবার ত্বক হবে উজ্জ্বল, মুক্তি পাবেন বয়সের ছাপ থেকে, জানুন কীভাবে

Share this article
click me!