সকালের জলখাবারে রাখুন বাসি ভাত, গরমে কোষ্ঠকাঠিন্য থেকে একাধিক রোগের দাওয়াই দেবে এই খাবার

আপনি চাইলে সকালের জলখাবারে কাঁচা পেঁয়াজের সঙ্গে এই বাসি ভাত খেতে পারেন। এটি আপনার প্রিয় খাবার নাও হতে পারে তবে বাসি ভাত এভাবে খাওয়ার উপকারিতা আপনাকে অবশ্যই অবাক করবে।

Web Desk - ANB | Published : Mar 28, 2023 12:35 PM IST

প্রায়ই এমন হয় যে আমরা রাতের খাবারে বেঁচে যাওয়া ঠান্ডা এবং বাসি ভাত ফেলে দিই। সকালের জলখাবারেও সেই বাসি ভাত খাই না, কারণ আমাদের মধ্যে ধারণা রয়েছে এই বাসি ভাত মেদ বৃদ্ধির অন্যতম কারণ। কিন্তু জেনে রাখা দরকার, বাসি ভাত জলখাবারে খেলে কখনই মেদ বাড়ে না, এরই সঙ্গে আপনি জেনে অবাক হবেন যে বাসি ভাত স্বাস্থ্যের জন্য ভাল ও খুবই উপকারী।

পরের বার যখন আপনার বাড়িতে অবশিষ্ট ভাত থাকবে, তা ফেলে দেওয়ার পরিবর্তে, একটি মাটির পাত্রে ভিজিয়ে রাখুন এবং সারারাত রেখে দিন। সকালের মধ্যে এই চাল গাঁজা হয়ে যাবে। আপনি চাইলে সকালের জলখাবারে কাঁচা পেঁয়াজের সঙ্গে এই বাসি ভাত খেতে পারেন। এটি আপনার প্রিয় খাবার নাও হতে পারে তবে বাসি ভাত এভাবে খাওয়ার উপকারিতা আপনাকে অবশ্যই অবাক করবে।

১. বাসি ভাতের প্রভাব ঠান্ডা হয়। উল্লেখিত উপায়ে যদি আপনি প্রতিদিন বাসি ভাত খান তাহলে এই প্রচন্ড গরমেও আপনার শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণে থাকবে।

২. ভাতে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার, যা কোষ্ঠকাঠিন্যের সমস্যায় উপকারী।

৩. বাসি ভাত আপনাকে সারাদিন সতেজ রাখে। এতে সারাদিন কাজ করার শক্তিও পাওয়া যায়।

৪. আলসারের সমস্যা থাকলে সপ্তাহে তিনবার বাসি ভাত খান।

৫. আপনি যদি চা-কফির প্রতি আসক্ত হয়ে থাকেন, তাহলে সকালে ঘুম থেকে উঠে ভাত খেলে কিছু দিনের মধ্যেই আপনার আসক্তি নিয়ন্ত্রণে আসবে।

এছাড়াও আপনি যদি ভাত খুব পছন্দ করেন তবে আপনি ভাত দিয়ে বিশেষ কিছু করতে পারেন, অনেক সময় ভাত বাঁচে এবং বাড়িতে ভাত রাখা থাকলে তা ফেলে দিতে হয়। তবে আপনি ভাত ফেলে দেবেন না কারণ এখন আপনি অবশিষ্টাংশ থেকে একটি বিশেষ রেসিপি তৈরি করতে পারেন।

কিন্তু তা দিয়েই এমন রেসিপি রয়েছে, যা আপনি আপনার আঙ্গুল চাটতে বাধ্য করবে। এটি খুব সুস্বাদু কারণ আমরা আপনাকে যে রেসিপিটি বলতে যাচ্ছি তা হল একটি দই ভাতের রেসিপি যা আপনি হয়তো খাননি।

প্রক্রিয়া

এটি করার জন্য প্রথমে একটি প্যান বসিয়ে ঘি গরম করুন, তারপর পেঁয়াজ সোনালি করে দিন, এবার কড়াইতে সরষে দিয়ে টেম্পারিং দিন, তারপরে আপনি কলাই ডাল হিং, কাজু, কিসমিস তরকারি দিন। ভুট্টা, সবুজ লঙ্কা, লাল লঙ্কার গুঁড়া যোগ করুন এবং তারপর এটি ভেজে তুলুন।

এবার আপনি একটি পাত্রে দই নিন এবং দইয়ে চিনি যোগ করুন এবং ভালভাবে মেশান। চালের মধ্যে বাদাম এবং মশলার মিশ্রণটি দিয়ে ভাল করে রান্না করুন এবং লবণ যোগ করুন এবং আপনি মেশাতে থাকুন। এই উপাদানগুলি কিছুক্ষণ রান্না করুন এবং তারপর এতে মিষ্টি দই যোগ করুন এবং ভাত ২-৩ মিনিট রান্না করুন। ভাত সিদ্ধ হয়ে গেলে, পরিবেশনের সময় অবশিষ্ট দই যোগ করুন এবং আপনার বিশেষ রেসিপি প্রস্তুত।

Share this article
click me!