গরম কালে লেবু ছাড়া এইগুলো খান, শরীরে ভিটামিন সি-এর অভাব হবে না কখনও

আপনি যদি ভিটামিন সি-এর ঘাটতি দূর করতে লেবু খান, তবে এখন আপনি আরও কিছু জিনিস খেয়ে শরীরে এর ঘাটতি দূর করতে পারেন। জেনে নেওয়া যাক ভিটামিন সি এর অভাব দূর করতে আপনি কী কী জিনিস খেতে পারেন? যে খাবারগুলো খেলেও-এর অভাব দূর হবে একই ভাবে-

Web Desk - ANB | Published : Mar 27, 2023 8:24 PM IST

গরমকাল এলেই শরীর সতেজ রাখার জন্য লেবু খাওয়া দরকার। কারণ লেবুর রস শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কাজ করে। কারণ সাধারনত শরীরে ভিটামিন সি-এর অভাব মেটাতে বেশিরভাগ মানুষই লেবু ব্যবহার করেন। এমন পরিস্থিতিতে আপনি যদি ভিটামিন সি-এর ঘাটতি দূর করতে লেবু খান, তবে এখন আপনি আরও কিছু জিনিস খেয়ে শরীরে ভিটামিন সি-এর ঘাটতি দূর করতে পারেন। আসুন জেনে নেওয়া যাক ভিটামিন সি এর অভাব দূর করতে আপনি কী কী জিনিস খেতে পারেন? যে খাবারগুলো খেলেও ভিটামিন সি-এর অভাব দূর হবে একইভাবে-

কাঁচা লঙ্কা-

লঙ্কা বেশিরভাগ রান্নায় ব্যবহৃত হয়। তবে কাঁচা, লাল বা কালো লঙ্কা তিনটি গুণেই পরিপূর্ণ। কাঁচা লঙ্কাতেও প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। অতএব, আপনি যদি চান যে আপনার শরীরে ভিটামিন সি-এর ঘাটতি মেটাতে, তবে আপনি আপনার খাদ্যতালিকায় লঙ্কা প্রতিদিন রাখতে পারেন।

পেয়ারা-

ফলের মধ্যে পেয়ারা খেতে বেশির ভাগ মানুষই পছন্দ করেন, কিন্তু আপনি কি জানেন যে এটি পেট সংক্রান্ত রোগের জন্য উপকারী বলে বিবেচিত হলেও এটি ভিটামিন সি-এর একটি বড় উৎস, তাই এর ব্যবহার আপনার শরীরের জন্য উপকারী। এটি খেলে শরীরে ভিটামিন সি-এর ঘাটতি দূর হয়।

আরও পড়ুন- মস্তিষ্কের মত দেখতে এই ড্রাই ফ্রুট খেলে মিলবে দুর্দান্ত উপকার, ব্রেন কাজ করবে কম্পিউটারের চেয়েও দ্রুত

আরও পড়ুন- কেন শুকনো লঙ্কার গুঁড়ো খাওয়া উচিত নয়, জেনে নিন এর বিশেষ কারণগুলি

আরও পড়ুন- স্ট্রেস হয়ে ওঠে এই মারাত্মক রোগের কারণ, ৭ আয়ুর্বেদিক উপায়ে মুক্তি পান টেনশন থেকে

তরমুজ-

গ্রীষ্মের মৌসুমে বাজারে প্রচুর পরিমাণে তরমুজ পাওয়া যায়। ডিহাইড্রেশন দূর করতে তরমুজ খাওয়া হয়। কিন্তু জানেন কি ভিটামিন সি এর জন্যও তরমুজ একটি চমৎকার বিকল্প। কারণ এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে।

Share this article
click me!