কী করে চিনবেন তাজা মাছ? বাজারে মাছ কিনতে গিয়ে যাতে না ঠকেন তারজন্য রইল ৫টি সহজ উপায়

মাছ কিনতে গিয়ে তাজা মাছ কেনার সহজ পাঁচটি উপয় রইল। এই নিয়মগুলি মেনে চলতে মাছ বিক্রিতা আপনাকে ঠকাতে পারবেন না।

 

Web Desk - ANB | Published : Feb 4, 2023 5:14 PM IST

মাছের বাজারে গিয়ে সমস্যায় পড়েন এমন অনেকেই রয়েছেন। সহজে চিনতে পারেন না কোনটা তাজা আর কোনটা পচা মাছ। মাছের ব্যবসায়ী সহজেই ঠকিয়ে দেয়। আর বাড়িতে এসে রান্নার সময় আরও বিপদ। পচা মাছই কোনও রকম খেতে হয়। কিন্তু এবার থেকে আর যাতে মাছের বাজারে গিয়ে না ঠকের তারজন্য রইল তাজা মাছ চেনার সহজ পাঁচটা উপায়। এইগুলি মেনে চলতে আসা করি মাছের বাজারে গেলে ঠকাতে পারবে না মাছ ব্যবসায়ী।

১, কানকোর রঙ

কানকোটা সামান্য একটু উঁচু করুন। তাজা মাছ হলে সেটা সর্বদা ভেজা ভেজা দাখাবে। কানকোর রঙও হবে টকটকে লাল অনেক সময় গাড় মেরুন। বাসি মাছ হলে রঙ ফিকে হয়ে যাবে। হাত দিয়ে পরীক্ষা করে দেখে নিতে পারেন নকল রঙ মেশান হয়েছে কিনা।

২. মাছের চোখ

মাছ কেনার সময় সর্বদা মাছের চোখের দিকে নজর দেবেন। মাছের চোখ সাদা ও ঘোলাটে হলে বুঝতে পারবেন মাছটা পচে গেছে। এখন অনেক সময় মাছে ফর্মোলিনে মত রায়াসনিক ব্যবহার করা হয়। তাই মাছ তাজা দেখায়। কিন্তু এই রাসায়নিক দিয়েও চোখের রঙ পরিবর্তন করা যায় না। মাছ পচে গেলে চোখ সাদা বা ঘোলাটে হয়ে যায়।

৩. মাছের ত্বক

মাছের ত্বক পরীক্ষা করুন। আঙুল দিয়ে সামান্য চাপ দিন। আঙুল তুলে নেওয়ার পরই মাছের ত্বক যদি দ্রুত আগের অবস্থায় ফিরে আসে তাহলে বুঝবেন মাছ তাজা রয়েছে। মাছ পচে গেলে ত্বকে দেবে যাবে।

৪. মাছের গন্ধ

মাছ যদি তাজা হয় তাহলে পুকুর বা নদীর মাছ হলে তাতে শ্যাওলার গন্ধ পাবেন। মাছ যদি সমুদ্রের হয় তাহলে একটা নোনা গন্ধ পাবেন। কিন্তু মাছ যদি দীর্ঘ সময় কোল্ডস্টোরেজে রাখা হয় তাহল আঁসটে গন্ধ প্রকট হবে। মাছ কেনার আগে যদি সন্দেহ হয় তাহলে অবশ্যই মাছের গন্ধ শুঁকে নিন।

৫. মাছের পেট

মাছ যদি তাজা হয় তাহলে নাড়ি গলে যাবে না। পেটের কাছটা ফুলে উঠবে না। মাছের পেটের কাছটা যদি ফুলে ওঠে তাহলে বুঝতে হবে মাছটি পচে যাচ্ছে। নাড়ি পচে গেছে। মাছের নাড়ি পচে গেলে সেই মাছ রান্না করা খুব সমস্যার। খাওয়াও অনেক সময় যায় না।

আরও পড়ুনঃ

আমেরিকার পর এবার চিনের 'গুপ্তচর বেলুন' লাতিন আমেরিকার আকাশে, দাবি পেন্টাগনের

কলেজিয়াম তরজার মধ্যেই পাঁচ বিচারপতি নিয়োগের বিজ্ঞপ্তি জারি কেন্দ্রের, শপথ গ্রহণ সোমবার

প্রাক্তন প্রেমিক বা প্রেমিকার বিয়ের নিমন্ত্রণ, যাওয়ার আগে অবশ্যই ৬টি নিয়ম মেনে চলুন

 

Share this article
click me!