মাত্র পাঁচ মিনিটে তৈরি করে ফেলুন সুস্বাদু রুটি ধোসা, জেনে নিন এর সহজ রেসিপি

আপনি যদি দক্ষিণ ভারতীয় খাবার খেতে পছন্দ করেন তবে আপনি এই রেসিপিটি বাড়িতে ট্রাই করে দেখতে পারেন। এটি প্রাতঃরাশের জন্য একটি দারুণ অথচ সহজ রেসিপি।

Web Desk - ANB | Published : Feb 1, 2023 2:26 PM IST

দক্ষিণ ভারতে দোসা খুবই জনপ্রিয় একটি ডিশ। সাধারণত দোসা চাল বা ডালের বাটা দিয়ে তৈরি করা হয়। কিন্তু আপনি কি কখনো পাউরুটির তৈরি দোসা খেয়েছেন? আপনি খুব সহজে রুটি দোসা তৈরি করতে পারেন। এর পাশাপাশি এটি খুবই সুস্বাদু। আপনি যদি দক্ষিণ ভারতীয় খাবার খেতে পছন্দ করেন তবে আপনি এই রেসিপিটি বাড়িতে ট্রাই করে দেখতে পারেন। এটি প্রাতঃরাশের জন্য একটি দারুণ অথচ সহজ রেসিপি। আপনি এটি তৈরি করার সময় অনেক ধরনের সবজি ব্যবহার করতে পারেন। এতে পুষ্টিগুণ আরও বেড়ে যায়। চলুন জেনে নিই কিভাবে আপনি রুটি দোসা তৈরি করতে পারেন।

রুটি দোসার উপকরণ

১৪টি সাদা রুটির টুকরো

২টেবিল চামচ চালের আটা

আধ চা চামচ দই

দেড় চা চামচ বেসন

আধা চা চামচ বেকিং সোডা

পরিমাণ মত লবন

আধ কাপ জল

তেল

রুটি দোসা রেসিপি

ধাপ ১

রুটি দোসা তৈরি করতে প্রথমে কারিপাতা কেটে একটি পাত্রে রাখুন। এরপর একটি পাত্রে দই নিন। ভালো করে বিট করুন। এর পর আলাদা করে রাখুন।

ধাপ ২

এবার পাউরুটির টুকরো নিন। এর বাদামী প্রান্তগুলি কেটে ফেলুন। এই রুটি গ্রাইন্ডারে রাখুন। এটি থেকে টুকরো টুকরো তৈরি করুন। এর পর এতে দই যোগ করুন। এতে পানি, দই ও বেসন দিন। এটি মিশিয়ে ঘন পেস্ট তৈরি করুন।

ধাপ ৩

এতে স্বাদ অনুযায়ী লবণ দিন। আপনি আপনার স্বাদ অনুযায়ী কাটা পেঁয়াজ এবং কাঁচা লঙ্কা যোগ করতে পারেন।

ধাপ -৪

এবার তাওয়া গরম করুন। ব্রাশের সাহায্যে এর উপর তেল মাখিয়ে নিন। তার উপর কিছু জল ছিটিয়ে দিন। সাথে সাথে এর উপর বাটা ঢেলে ছড়িয়ে দিন। গোলাকার আকৃতি দিন।

ধাপ - ৫

উপরে এবং পাশে সামান্য তেল দিন। ২-৩ মিনিট রান্না করুন। উল্টে দিন এবং অন্য দিকেও রান্না করুন যতক্ষণ না এটি বাদামী এবং ক্রিস্পি হয়। এবার পরিবেশন করুন আপনার পছন্দের যেকোনো চাটনির সাথে।

আপনি অনেক বিশেষ অনুষ্ঠানে এই দোসা তৈরি করতে পারেন। আপনি গেম নাইট বা ফ্যামিলি গেট টুগেদারের মতো অনুষ্ঠানে এই অনন্য খাবারের স্বাদ উপভোগ করতে পারেন। শিশু হোক বা প্রাপ্তবয়স্ক, সবাই এই দোসা খুব পছন্দ করে। নতুন এই টুইস্ট দিয়ে পাউরুটির স্লাইস খাওয়ার মজাই আলাদা। এই সুস্বাদু এবং মুখে জল আনা রেসিপিটি আপনার বন্ধুদের এবং পরিবারকে চাটনি বা সাম্বার দিয়ে পরিবেশন করুন এবং উপভোগ করুন।

Share this article
click me!