সুগার ফ্রি সোডা কোল্ড ড্রিঙ্কস ও জুস এভাবে শরীরে বিষিয়ে দিচ্ছে, জানাল নতুন এই গবেষণা

সাম্প্রতিক গবেষণায় দেখা গিয়েছে যে 'সুগার ফ্রি' সোডা, কোল্ড ড্রিংকস এবং জুস স্ন্যাকসে স্বাভাবিক চিনির চেয়ে ৫০০ গুণ বেশি মিষ্টি। যা আমাদের শরীরের জন্য কোনও বিষের চেয়ে কম নয়।

 

Web Desk - ANB | Published : Jul 18, 2023 12:25 PM IST

যেকোনও সুপারমার্কেটের দোকানে আপনি সহজেই জ্যাম, সোডা এবং অনেক ধরনের মিষ্টি স্ন্যাকস পেতে পারেন। আজকাল সুগার ফ্রি-এর নামে প্রচুর বিক্রি হয়। বাজারে মিষ্টি খাবারের আইটেম বিক্রি করতে প্রায়ই যে কথ্য ভাষা ব্যবহার করা হয় তা হল 'সুগার ফ্রি'। আজকাল বাজার সুগার ফ্রি পণ্যে ভরপুর। কিন্তু সাম্প্রতিক গবেষণা আপনার সুগার ফ্রি ধারণাকে পুরোপুরি নাড়িয়ে দেবে। সাম্প্রতিক গবেষণায় দেখা গিয়েছে যে 'সুগার ফ্রি' সোডা, কোল্ড ড্রিংকস এবং জুস স্ন্যাকসে স্বাভাবিক চিনির চেয়ে ৫০০ গুণ বেশি মিষ্টি। যা আমাদের শরীরের জন্য কোনও বিষের চেয়ে কম নয়।

গবেষণায় এটা প্রায়ই বলা হয় যে সুগার ফ্রি ক্যালোরি-মুক্ত, তাই তারা অতিরিক্ত ওজন এবং স্থূলত্বের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করার জন্য ভাল। এছাড়াও, এগুলি বাড়িতে খাওয়া চিনির চেয়ে অনেক গুণ বেশি মিষ্টি। এর মানে হল যে আপনি যদি কিছু মিষ্টি করতে চান তবে তার জন্য মাত্র কয়েক মিলিগ্রাম প্রয়োজন। উদাহরণস্বরূপ, অ্যাসপার্টাম টেবিল চিনির চেয়ে ২০০ গুণ বেশি মিষ্টি। এবং সুক্রলোজ ৫০০ গুণ বেশি মিষ্টি। এটাকে সুগার ফ্রি বললে মানুষ খুব আনন্দে কেক, সোডা, মিষ্টি খাচ্ছে, কিন্তু তা শরীরে বিষ দ্রবীভূত করছে।

অ্যাসপার্টাম এবং সাইক্ল্যামেট কি কার্সিনোজেনিক?

তবে বিজ্ঞানীরা বরাবরই মিষ্টি নিয়ে নানা ধরনের গবেষণা করে আসছেন। মিষ্টিকে প্রায়ই স্বাস্থ্যের জন্য বিপজ্জনক বলে বর্ণনা করা হয়েছে। অন্যদিকে, মিষ্টি সম্পর্কে আরও বলা হয় যে এটি ক্যান্সারের কারণও হতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি গুরুত্বপূর্ণ অংশ 'ইন্টারন্যাশনাল এজেন্সি ফর রিসার্চ অন ক্যান্সার' (IARC) অনুসারে, জুলাই ২০২৩-এ, সুইটনার অ্যাসপার্টামকেও ক্যান্সারের কারণ হিসাবে দেখা যেতে পারে। তবে আইএআরসি আরও বলেছে যে এখনও পর্যন্ত এই বিষয়ে কোনও সুনির্দিষ্ট প্রমাণ পাওয়া যায়নি। কিংবা গবেষণায় এমন কোনও ফলাফল পাওয়া যায়নি।

ইঁদুরের উপর গবেষণা করা হয়েছিল, যেখানে ইঁদুরকে উচ্চ পরিমাণে সাইক্ল্যামেট দেওয়া হয়েছিল। সাইক্লামেটের ক্রমাগত দেওয়ার পরে, এটি দেখা গিয়েছে যে কিছু ইঁদুরের মূত্রাশয়ে ক্যান্সার হয়েছে। তবে মানুষের মধ্যে এমন কোনও উপসর্গ দেখা যায়নি। এছাড়াও ইঁদুর ও মানুষকে যে পরিমাণ মিষ্টি দেওয়া হয়, সাধারণত মানুষ তেমন মিষ্টি খায় না।

সুগার ফ্রি কি চিনির চেয়ে খারাপ?

এমন নয় যে সুগার ফ্রির পার্শ্বপ্রতিক্রিয়া জেনে আপনি চিনি খাওয়া শুরু করবেন। কিন্তু এই গবেষণায় এটা সত্য যে সুগার ফ্রি নাকি মিষ্টি নাকি চিনি মানব স্বাস্থ্যের জন্য কোনটা বেশি ক্ষতিকর। এটি স্থূলতা, টাইপ টু ডায়াবেটিস এবং দাঁতের ক্ষয়কে উৎসাহিত করে। এটা খাওয়ার ফলে ক্যান্সার হয় এমনটা বলা মুশকিল, তবে এটা অবশ্যই ক্যান্সারের ঝুঁকি বাড়ায়। তাই মিষ্টি খাওয়া এড়িয়ে চলার চেষ্টা করুন।

Share this article
click me!