Cooking Tips: ভুরিভোজে তেল বারণ? কম তেলে রান্না করতে পারবেন এই পদ্ধতিগুলি মেনে

অনেক ফন্দি-ফিকির করেও রান্নায় তেল ব্যবহার করা কমাতে পারছেন না? জেনে নিন কম তেলে রান্না করার দারুণ কিছু পদ্ধতি।

Sahely Sen | Published : Oct 31, 2023 1:16 PM IST

তেল আর ঝালে কষিয়ে রান্না করাই বাঙালির হেঁশেলের গুপ্ত কথা। কোনও খাবার সিদ্ধ করে খেলেও তেলের দরকার পড়ে। চিকিৎসকরা যতই দিনে মাত্র তিন-চার চামচ তেল খাওয়ার পরামর্শ দিন না কেন, সেই দিকে বাঙালি মোটেই তোয়াক্কা করে না বিশেষ। এর দরুন হজমের সমস্যা, পেট খারাপ, পেট জ্বালা করা এ সব নিত্য-নৈমিত্তিক ব্যাপার। তার সঙ্গে ওবেসিটির মতো সমস্যাও বাসা বাঁধে শরীরে। যাঁদের ট্রাইগ্লিসারাইড বা কোলেস্টেরলের সমস্যা রয়েছে, তাঁদের কিন্তু একেবারেই তেল খাওয়া ঠিক নয়। অনেক ফন্দি-ফিকির করেও রান্নায় তেল ব্যবহার করা কমাতে পারছেন না? জেনে নিন কম তেলে রান্না করার দারুণ কিছু পদ্ধতি।

১। ননস্টিক কড়াই: এসব কড়াইতে রান্না করতে গেলে তেল খুব প্রয়োজন হয়। খাবার-দাবার কড়াইয়ের নীচে এঁটেও যায় না। এই কড়াইতে অল্প তেলে ঢাকা দিয়ে রান্না করলে চটজলদি রান্না করা যায়। সেই খাবারের স্বাদও কিন্তু দারুণ হয়। প্রতিদিনের রান্নার ক্ষেত্রে তাই ননস্টিক কড়াইতেই ভরসা রাখতে পারেন। মাছ ভাজা থেকে মাংসের রেসিপি, এবার থেকে সব রান্নাই ননস্টিক কড়াইয়ে অল্প তেলে বানিয়ে ফেলুন।

২। চামচে মেপে তেল দিন: রান্নায় অতিরিক্ত তেল দিলেই যে তার স্বাদ বেড়ে যায় এমনটা কিন্তু নয়। যেই বোতলে তেল রাখা থাকে সেখান থেকেই সরাসরি তেল নিয়ে আমরা রান্নায় ব্যবহার করি। এই অভ্যাস কিন্তু একেবারেই ভাল নয়। এ ক্ষেত্রে রান্নায় তেল অনেক ক্ষেত্রেই বেশি পরে যায়। তাই চামচে মেপে তেল ব্যবহার করাই ভাল। ডুবো তেলে রান্না না করে, অল্প তেলে ঢেকে রান্না করুন।

৩। বেক করুন: মুরগি হোক কিংবা মাছ অনেকেই এখন বেক করে খান। বিশেষত যারা ডায়েট করছেন। কষিয়ে রান্না করতে গেলে অনেকটা বেশি তেল লাগে। তাই তেলের ব্যবহার এড়াতে মশলা মাখিয়ে মাছ, মাংস বেক করে নিতেই পারেন। সামান্য তেল কিংবা মাখনেই বেক করা যায়।

৪। ভাপে রান্না করুন: যে কোনও সবজি ভাজার আগে ভাপিয়ে নিন। এতে রান্না করতে যেমন কম সময় লাগে তেমনই কিন্তু তেলও খুব কম লাগে। বজায় থাকে পুষ্টিগুণও। মাছ, ডিম, পনির কিংবা মুরগির বিভিন্ন পদও ভাপেই রান্না করা যায়। এই পদ্ধতিতে রান্না করলে তেলের সাশ্রয় হয়।

৫। আগে থেকে মশলা মাখিয়ে রাখুন: রান্নার বেশ কিছুক্ষণ আগে মাছ, মাংস কিংবা পনিরে মশলা মাখিয়ে রেখে দিন। এতে রান্নার স্বাদও বাড়ে আর তেলেও কম লাগে। এ ক্ষেত্রে মশলা মাখানের সময় দইয়ের ব্যবহার করতে পারেন। দই ব্যবহার করলে রান্নায় খুব বেশি তেল না দিলেও চলে।

Share this article
click me!