সাদা ভাতকে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর মনে করেন, প্রথমেই জেনে নিন ভাত খাওয়ার ৫ স্বাস্থ্য উপকারিতা

অনেকে বিশ্বাস করেন যে সাদা ভাত স্বাস্থ্যের ক্ষতি করে এবং শরীরের কোনও উপকার করে না। এই বিশ্বাসের কারণে অনেকে ভাত স্পর্শ করাও বন্ধ করে দেয়। কিন্তু আপনি কি জানেন যে সাদা ভাতকে আপনি যতটা ক্ষতিকর মনে করেন ততটাও নয়-

 

Web Desk - ANB | Published : Jun 4, 2023 7:32 AM IST

বেশিরভাগ ভারতীয় পরিবারে ভাত ছাড়া খাবার অসম্পূর্ণ বলে মনে করা হয়। আপনি নিশ্চয়ই এমন অনেক মানুষকে বলতে শুনেছেন যে ভাত ছাড়া কেউ কিছু খেয়েছে বলে মনে হয় না। শুধু ভারতেই নয়, বিশ্বের অনেক দেশেই সকালের জল-খাবার, দুপুরের খাবার এবং রাতের খাবারের অংশ হিসেবে ভাত তৈরি করা হয়। যদিও সাদা ভাত নিয়ে মানুষের রয়েছে ভিন্ন ভিন্ন বিশ্বাস। অনেকে বিশ্বাস করেন যে সাদা ভাত স্বাস্থ্যের ক্ষতি করে এবং শরীরের কোনও উপকার করে না। এই বিশ্বাসের কারণে অনেকে ভাত স্পর্শ করাও বন্ধ করে দেয়। কিন্তু আপনি কি জানেন যে সাদা ভাতকে আপনি যতটা ক্ষতিকর মনে করেন ততটাও নয়-

সাদা চালে পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এবং ফলিক অ্যাসিডের মতো পুষ্টি উপাদান পাওয়া যায়, যা রক্তচাপ ও হৃদরোগের জন্য উপকারী। এতে ফ্যাট ও সোডিয়ামের উপস্থিতিও পাওয়া যায়। যেহেতু সাদা ভাত একটি পরিশোধিত কার্বোহাইড্রেট, তাই এতে অবশ্যই ফাইবার সহ কিছু প্রয়োজনীয় পুষ্টির অভাব রয়েছে। তবে, আপনি যদি এটি কিছু পুষ্টিকর সবজির সঙ্গে খান তবে এটি আপনাকে অনেক উপকার দিতে পারে। আসুন জেনে নিই সাদা ভাত খেলে শরীরে কী কী উপকার পাওয়া যায়।

১) এনার্জি বুস্টার:

সাদা ভাত খেলে শরীর তাৎক্ষণিক শক্তি পায়। কারণ এতে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট থাকে এবং কার্বোহাইড্রেট শরীরে তাৎক্ষণিক শক্তি জোগায়।

২) গ্লুটেন মুক্ত:

যেহেতু সাদা ভাত একটি গ্লুটেন মুক্ত খাবার। তাই যাদের গ্লুটেন অ্যালার্জির সমস্যা আছে তাদের জন্য এটি খুবই উপকারী।

৩) ভালো হজম:

সাদা ভাত খাওয়া হজম প্রক্রিয়াকে সুস্থ রাখতে সাহায্য করে। এটি কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি দিতেও সহায়ক। এটি খেলে শরীর থেকে টক্সিন বের হয়ে যায়।

৪) রক্তচাপ:

সাদা ভাত খাওয়া রক্তচাপ রোগীদের জন্য উপকারী বলে মনে করা হয়। এটি খেলে হৃদরোগের ঝুঁকিও কমে।

৫) অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ:

সাদা চালে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়, যা ফ্রি র‌্যাডিক্যালের কারণে হওয়া ক্ষতি থেকে শরীরকে রক্ষা করে।

Share this article
click me!