১টা ডিম দিয়েই বানিয়ে ফেলতে পারেন পাঁচ রকমের অমলেট, রইল ব্রেকফাস্টের সহজ রেসিপি

আপনি চাইলে ওজন কমানোর ডায়েটে খুব সহজই এটিকে অন্তর্ভুক্ত করতে পারেন। তাহলে জেনে নেওয়া যাক, স্বাস্থ্যকর অমলেট তৈরির পাঁচটি উপায়। যা আপনি চেষ্টা করতে পারেন।

Web Desk - ANB | Published : Jun 1, 2023 1:54 PM IST

সবাই অমলেট খেতে পছন্দ করে। কেউ কেউ সকালের জলখাবারে সেদ্ধ ডিম খেতে পছন্দ করেন, আবার অনেকে অমলেটের স্বাদ নিতে চান। এতে উপস্থিত প্রোটিন শরীরকে সতেজ রাখতে অনেক সাহায্য করে। ওমলেট তৈরি করা খুবই সহজ এবং এটি শরীরের জন্য অত্যন্ত স্বাস্থ্যকর। আপনি চাইলে ওজন কমানোর ডায়েটে খুব সহজই এটিকে অন্তর্ভুক্ত করতে পারেন। তাহলে জেনে নেওয়া যাক, স্বাস্থ্যকর অমলেট তৈরির পাঁচটি উপায়। যা আপনি চেষ্টা করতে পারেন।

মাশরুম অমলেট

এটি তৈরি করতে একটি পাত্রে কয়েকটি ডিম ফেটিয়ে নিন। এতে লবণ, কালো মরিচ এবং সামান্য দুধ দিন। একটি প্যান খুব ভালো করে পরিষ্কার করুন। এটি গরম করুন এবং তেল যোগ করুন। এবার এতে মাশরুম ভেজে নিন। ফেটানো ডিম যোগ করুন, এবার এতে পেঁয়াজ ও ধনেপাতা দিন, তারপর দুপাশ থেকে ভাজুন।

মশলা অমলেট

এটি তৈরি করার জন্য, পেঁয়াজ কাটতে হবে খুব সূক্ষ্ম করে। তারপর কিছু পেঁয়াজ এবং কাঁচা মরিচও কেটে নিন। এজন্য একটি পাত্রে সামান্য দুধ, লবণ ও গোলমরিচ দিয়ে ২-৩টি ডিম ফেটিয়ে নিন। এবার প্যান গরম করে তাতে তেল ঢেলে অল্প আঁচে রান্না করুন। সকালের জলখাবের এই স্বাস্থ্যকর অমলেট অন্তর্ভুক্ত করুন।

পালং শাকের ওমলেট

কড়াইতে অলিভ অয়েল দিয়ে কিছু পালং শাক ভেজে নিন। এবার একটি পাত্রে লবণ ও গোলমরিচ দিয়ে দিন। এতে ডিম ফেটিয়ে নিন। তারপর প্যান গরম করুন, এবার তাতে মাখন দিন, তারপর ডিম বাটা ছড়িয়ে দিন। একটু সিদ্ধ হয়ে এলে তাতে চিলি ফ্লেক্স দিন এবং উপভোগ করুন।

পনির অমলেট

এই অমলেটটি তৈরি করতে আপনার যা দরকার তা হল ডিম, লবণ, কালো মরিচের গুঁড়ো এবং প্রচুর পনির। এর জন্য ডিম ভালো করে ফেটিয়ে প্যানের ওপর দিয়ে আঁচ কম রাখতে হবে। উপরে পনির পাশাপাশি যোগ করুন। কিছুক্ষণ ঢেকে রাখুন। তারপর অমলেট ভাঁজ করুন। পনির অমলেট প্রস্তুত।

সবজি অমলেট

এই অমলেট বানাতে কিছুটা সময় লাগতে পারে। আপনার পছন্দের সবজি গুলো ভালো করে কেটে নিন। তারপর মাখনে ভাজুন। একটি পাত্রে ডিম বিট করুন, এতে লবণ এবং মরিচ যোগ করুন। তারপর সবজি যোগ করুন। এবার অল্প আঁচে রান্না করুন। আপনি এটিতে পেঁয়াজ, পনির এবং সবুজ ধনে যোগ করতে পারেন।

Share this article
click me!