পরিপাকতন্ত্রের শক্তি বাড়াতে, আজই ডায়েটে এই ৬ খাবার অন্তর্ভুক্ত করুন, কোষ্ঠকাঠিন্য এবং বদহজম থেকে মুক্তি পাবেন

অনেক খাবার রয়েছে যা আপনাকে আপনার পাচনতন্ত্র পরিচালনা করতে এবং আপনার পরিপাকতন্ত্রকে সুস্থ রাখতে সাহায্য করতে পারে।  এমন খাবার সম্পর্কে জানবো যা আপনার পরিপাকতন্ত্রকে সুস্থ রাখতে সাহায্য করতে পারে।

 

Web Desk - ANB | Published : Apr 18, 2023 2:54 AM IST

অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস এবং জীবনযাত্রার কারণে প্রায়ই হজমের সমস্যা হয়। আমাদের শরীর শোষণ করতে এবং ব্যবহার করতে পারে এমন খাবার ভেঙে দেওয়ার জন্য হজম ব্যবস্থা দায়ী। তবে, যখন পাচনতন্ত্র সঠিকভাবে কাজ করে না, তখন এটি কোষ্ঠকাঠিন্য, অ্যাসিড রিফ্লাক্স এবং ইরিটেবল বাওয়েল সিনড্রোম (আইবিএস) এর মতো বিভিন্ন হজমের সমস্যা হতে পারে। এমন অনেক খাবার রয়েছে যা আপনাকে আপনার পাচনতন্ত্র পরিচালনা করতে এবং আপনার পরিপাকতন্ত্রকে সুস্থ রাখতে সাহায্য করতে পারে। এই নিবন্ধে, আমরা ৬ টি এমন খাবার সম্পর্কে বলছি যা আপনার পরিপাকতন্ত্রকে সুস্থ রাখতে সাহায্য করতে পারে।

৬ খাবার যা হজমের সমস্যায় সাহায্য করে

১) ব্রকলি

ব্রোকলি একটি ক্রুসিফেরাস সবজি যা ফাইবার, ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ। এটি অ্যান্টিঅক্সিডেন্টের একটি ভাল উৎস যা পরিপাকতন্ত্রের প্রদাহ কমাতে সাহায্য করতে পারে। ব্রকলিতে থাকা ফাইবার অন্ত্রের স্বাস্থ্যের উন্নতিতে সাহায্য করে এবং কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে। এছাড়াও, ব্রকলিতে রয়েছে সালফোরাফেন যা ক্ষতিকারক ব্যাকটেরিয়া এবং রোগজীবাণু থেকে অন্ত্রকে রক্ষা করতে সাহায্য করে।

২) টক দই

দই হল আরেকটি খাবার যা হজমের স্বাস্থ্যের উন্নতি করতে পারে। দই হল একটি গাঁজনযুক্ত খাবার যাতে উপকারী ব্যাকটেরিয়া থাকে যা অন্ত্রের মাইক্রোবায়োমের ভারসাম্য উন্নত করতে সাহায্য করতে পারে। দইয়ের উপকারী ব্যাকটেরিয়া অন্ত্রের মাইক্রোবায়োমকে উন্নত করতে সাহায্য করতে পারে, যা হজমের উন্নতি করতে পারে এবং ডায়রিয়া এবং কোষ্ঠকাঠিন্যের মতো হজম সংক্রান্ত সমস্যা প্রতিরোধ করতে পারে।

৩) আদা

বমি বমি ভাব, ফোলাভাব এবং বদহজমের মতো হজমের সমস্যাগুলির চিকিত্সার জন্য আদা বহু শতাব্দী ধরে ব্যবহৃত হয়ে আসছে। আদার মধ্যে জিঞ্জেরোল এবং শোগাওল নামক যৌগ রয়েছে যা পরিপাকতন্ত্রের প্রদাহ কমাতে এবং হজমকে উৎসাহিত করতে সাহায্য করতে পারে। এছাড়াও, আদা পরিপাকতন্ত্রের পেশীগুলিকে শিথিল করতে সাহায্য করতে পারে, যা ফোলাভাব এবং গ্যাস প্রতিরোধে সহায়তা করতে পারে।

৪) ওটস ব্রান

ওট ব্রান হল এক ধরনের ফাইবার যা ওট শস্যের বাইরের স্তরে পাওয়া যায়। ওট ব্রান দ্রবণীয় ফাইবার সমৃদ্ধ, যা অন্ত্রের গতিবিধি নিয়ন্ত্রণ করতে এবং কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করতে সহায়তা করে। দ্রবণীয় ফাইবার অন্ত্রে জেলের মতো পদার্থ তৈরি করে।

৫) পেঁপে

পেঁপেতে প্যাপেইন নামক এনজাইম থাকে। প্যাপেইন হল একটি প্রোটিওলাইটিক এনজাইম, যা পাচনতন্ত্রের প্রোটিন ভেঙ্গে ফেলতে সাহায্য করে। এটি হজমের উন্নতি করতে এবং পেট ফাঁপা এবং গ্যাসের মতো হজম সংক্রান্ত সমস্যা থেকে মুক্তি দিতে সহায়তা করতে পারে। এছাড়াও পেঁপেতে রয়েছে ফাইবার, যা মলত্যাগ নিয়ন্ত্রণ করতে এবং কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করতে সাহায্য করে। পেঁপে খাওয়া শুরু করলে কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি মিলবে, সকালে ফ্রেশ হতে সময় লাগবে না।

আরও পড়ুন- ওজন বৃদ্ধি নিয়ে হতাশায় ভুগছেন, সস্তার এই ফল খেলেই পেটের মেদ গলবে সহজেই

আরও পড়ুন- লিখতে অসুবিধা বা কণ্ঠস্বর পরিবর্তন, আপনিও কি এমন সমস্যার সম্মুখীন হচ্ছেন, অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নিন

আরও পড়ুন- সিঁড়ি ব্যবহার করলেই শ্বাস নিতে কষ্ট হয়, হাঁপিয়ে পড়েন তবে অবহেলা নয় হতে পারে এই সমস্যা

৬) পুদিনা

পুদিনা একটি ভেষজ যা বহু শতাব্দী ধরে হজমের সমস্যা যেমন ফোলাভাব, বদহজম এবং বমি বমি ভাব নিরাময়ের জন্য ব্যবহৃত হয়ে আসছে। পেপারমিন্টে এমন যৌগ রয়েছে যা পাচনতন্ত্রের পেশীগুলিকে শিথিল করতে সাহায্য করতে পারে, যা ফোলা প্রতিরোধ করতে এবং হজমের উন্নতি করতে সাহায্য করতে পারে। এছাড়াও, গোলমরিচ পাচনতন্ত্রের প্রদাহ কমাতে সাহায্য করতে পারে এবং আইবিএস-এর উপসর্গ থেকে মুক্তি দিতে পারে।

Share this article
click me!