চোখের সমস্যা দূর করতে কিংবা শরীরে পুষ্টি জোগাতে লাল কলা খান, রইল এই বিশেষ প্রজাতির কলার পুষ্টিগুণের হদিশ

বিশেষজ্ঞের মতে, কলার মধ্যে লাল কলাকে সবচেয়ে পুষ্টিকর বলা হয়। প্রতিদিন শিশুদের একটি করে লাল কলা খাওয়ালে অনেক উপকার পাওয়া যায়। এই পোস্টে লাল কলার স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে বিস্তারিত জানুন।

Sayanita Chakraborty | Published : Sep 24, 2024 5:43 AM IST

15

কলা আমাদের শরীরের জন্য অত্যন্ত উপকারী। যারা নিয়মিত খেলাধুলা, ব্যায়াম করেন তাদের পেশী শক্তিশালী করতে লাল কলা সাহায্য করে। কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুগছেন এমন ব্যক্তিরা প্রতিদিন কলা খাওয়ার অভ্যাস করতে পারেন। অনেকেই কর্মব্যস্ততার কারণে সময়মতো খাবার খেতে পারেন না, তাদের জন্য কলা একটি দ্রুত এবং স্বাস্থ্যকর খাবার। লাল কলায় প্রচুর পরিমাণে ভিটামিন সহ নানান পুষ্টি উপাদান রয়েছে। 

লাল কলার পুষ্টিগুণ: 

লাল কলায় ভিটামিন সি, আঁশ, আয়রন, পটাশিয়ামের মতো খনিজ, বিটা ক্যারোটিন প্রভৃতি পুষ্টি উপাদানে ভরপুর। লাল কলা খেলে ফুসফুস, অন্ত্র, হৃদপিণ্ড এবং লিভারের মতো অঙ্গগুলির কার্যকারিতা বৃদ্ধি পায়। লাল কলা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে এবং হৃদরোগের ঝুঁকি কমাতে সাহায্য করে। লাল কলা আমাদের অন্ত্রে উপকারী ব্যাকটেরিয়ার সংখ্যা ১০ গুণ বাড়িয়ে তুলতে সাহায্য করে। 

25

লাল কলা অন্ত্রের কার্যকারিতা উন্নত করে এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করতে সাহায্য করে। অন্যান্য কলার তুলনায় লাল কলায় পটাশিয়ামের পরিমাণ বেশি থাকে। এটি আমাদের কিডনিকে সুস্থ রাখতে সাহায্য করে। যাদের কিডনিতে পাথর হওয়ার সমস্যা আছে, তারা লাল কলা খেলে কিডনিতে পাথর জমতে বাধা দেয়। যাদের ইতিমধ্যেই কিডনিতে পাথর হয়েছে, তারা সপ্তাহে দুবার লাল কলা খেতে পারেন।  

প্রতিদিন ১০০ গ্রাম লাল কলা খেলে চোখের সমস্যা অনেকাংশে কমে যায়। কারণ এই কলায় বিটা ক্যারোটিন থাকে যা চোখের স্বাস্থ্যের জন্য উপকারী। এটি দৃষ্টিশক্তি বৃদ্ধিতেও সাহায্য করে। রাতে ঘুমানোর আগে লাল কলা খেলে রাতকানা রোগের সম্ভাবনা কমে যায়। 

35

ত্বকের যত্নে: 

লাল কলায় জীবাণু প্রতিরোধ ক্ষমতা রয়েছে। এটি ত্বকের যত্নের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। নিয়মিত লাল কলা খেলে ত্বকের চুলকানি, র‍্যাশের মতো সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। দিনে দুটি করে লাল কলা ৪৮ দিন ধরে খেলে পুরুষদের যৌন সমস্যাও দূর হয়। 

হাড়ের স্বাস্থ্য: 

আমাদের দাঁত এবং হাড় মজবুত করতে লাল কলা খুবই উপকারী। লাল কলায় দাঁতের জন্য প্রয়োজনীয় ক্যালসিয়াম প্রচুর পরিমাণে থাকে। যদি আপনার দাঁতের ব্যথা, দাঁত নড়বড়ে হওয়ার মতো সমস্যা থাকে তাহলে লাল কলা খেয়ে দেখুন। ধারাবাহিকভাবে ২১ দিন লাল কলা খেলে মুখের স্বাস্থ্যের উন্নতি হয়। 

45

চোখের স্বাস্থ্য: 
 
লাল কলায় প্রচুর পরিমাণে বিটা ক্যারোটিন পাওয়া যায়। এটি হৃদপিণ্ডের ধমনীতে চর্বি জমতে বাধা দেয়। কিছু কিছু ক্যান্সার প্রতিরোধেও লাল কলা সাহায্য করে। লাল কলা খেলে আমরা যে বিটা ক্যারোটিন পাই তা আমাদের শরীরে ভিটামিন 'এ' তে রূপান্তরিত হয়। এটি আমাদের চোখের স্বাস্থ্যের উন্নতি করে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতেও বিটা ক্যারোটিন সাহায্য করে। ত্বকের যত্নের জন্য লাল কলা খাওয়া উচিত। ডায়াবেটিস রোগীরাও মাঝে মাঝে লাল কলা খেতে পারেন। তবে আপনার ডাক্তারের পরামর্শ অনুযায়ী লাল কলা খাওয়া উচিত। 

55

রক্তকণিকা: 

লাল কলায় থাকা ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট রক্তকণিকার মাত্রা স্বাভাবিক রাখতে সাহায্য করে। অন্যান্য কলার তুলনায় লাল কলায় ক্যালোরির পরিমাণ কম থাকে। যারা ওজন কমাতে চান তারা প্রতিদিন সকালে একটি করে লাল কলা খেতে পারেন। লাল কলায় সঠিক অনুপাতে পুষ্টি উপাদান থাকে, যা আমাদের শরীরের দুর্বলতা দূর করে এবং কর্মক্ষমতা বৃদ্ধি করে। কারণ লাল কলা আমাদের শরীরকে প্রচুর পরিমাণে শক্তি যোগায়। যারা নিয়মিত স্নায়ু দুর্বলতায় ভোগেন, তারা প্রতিদিন লাল কলা খেলে উপকার পাবেন। 

লাল কলায় প্রচুর পরিমাণে ভিটামিন এবং অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। লাল কলা খেলে আমাদের শরীরে হিমোগ্লোবিনের মাত্রা বৃদ্ধি পায়। লাল কলায় ভিটামিন বি6 থাকে যা লোহিত রক্তকণিকা তৈরিতে সাহায্য করে। এটি রক্তাল্পতা প্রতিরোধে সাহায্য করে। কিছু গবেষণায় দেখা গেছে যে, নিয়মিত লাল কলা খেলে রক্তাল্পতা থেকে মুক্তি পাওয়া যায়।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos