পনির থেকে গুলাব জামুন: ৫টি জনপ্রিয় খাবার যা আসলে নাকি ভারতীয়ই নয়!

ভারতের ঐতিহ্যবাহী রান্নায় অনেক প্রিয় খাবার রয়েছে যার উৎপত্তি আশ্চর্যজনকভাবে অন্যত্র। এই জনপ্রিয় খাবারগুলির পেছনের গল্প এবং ভারতীয় খাদ্যতালিকায় তাদের যাত্রা আবিষ্কার করুন!

Parna Sengupta | Published : Sep 23, 2024 6:47 PM IST

16

ভারতে উপভোগ করা অনেক বিখ্যাত খাবারের উৎপত্তি এখানে হয়নি। প্রিয় স্ন্যাকস থেকে শুরু করে প্রধান উপকরণ, প্রতিটিরই একটি অনন্য যাত্রা রয়েছে। এই জনপ্রিয় খাবারগুলির উৎপত্তি এবং কীভাবে তারা ভারতীয় রান্নার অবিচ্ছেদ্য অংশ হয়ে উঠেছে তা আবিষ্কার করুন।

26

পনির: এই তাজা পনির ভারতীয় রান্নায় অত্যন্ত প্রিয়, সমৃদ্ধ তরকারি থেকে শুরু করে অ্যাপেটাইজার পর্যন্ত সবকিছুতেই এর উপস্থিতি। ইতিহাস জুড়ে পারস্য এবং আফগান প্রভাবের মাধ্যমে ভারতে এর প্রবর্তনকে চিহ্নিত করা যেতে পারে।

36

আলু: ভারতীয় রান্নায় একটি প্রধান উপাদান, আলু অসংখ্য খাবারকে সমৃদ্ধ করে। মূলত দক্ষিণ আমেরিকার স্থানীয়, এটি স্থানীয় রান্নায় অঙ্গীভূত হয়েছে এবং বিভিন্ন আঞ্চলিক রেসিপিতে একটি গুরুত্বপূর্ণ উপাদান হয়ে উঠেছে।

46

টমেটো: রসালো এবং পুষ্টি সমৃদ্ধ, টমেটো বিশ্বব্যাপী স্যালাড, সস এবং স্যুপে অপরিহার্য। পর্তুগিজ ব্যবসায়ীরা ভারতে এটি প্রবর্তন করেছিলেন, রন্ধনপ্রণালীর ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন এনেছিলেন এবং অসংখ্য খাবারে একটি প্রিয় উপাদান হয়ে উঠেছে।

56

চা পাতা: চিনে উৎপন্ন, চা পাতা প্রাথমিকভাবে তাদের ঔষধি গুণাবলীর জন্য ব্যবহৃত হত। ব্রিটিশরা তাদের সম্ভাব্যতা আবিষ্কার করে এবং পরবর্তীকালে ভারতে চা চাষ চালু করে, যেখানে এটি সমৃদ্ধ হয় এবং একটি সাংস্কৃতিক প্রধান উপাদান হয়ে ওঠে।

66

গুলাব জামুন: গভীর ভাজা দুধের ঘন পদার্থ এবং চিনির সিরায় ডুবিয়ে তৈরি এই মুখরোচক মিষ্টি, ভূমধ্যসাগর বা পারস্যের উৎপত্তির গর্ব করে। আজ, তারা ভারতীয় উৎসব এবং অনুষ্ঠানে একটি প্রিয় মিষ্টান্ন।

Share this Photo Gallery
click me!

Latest Videos

Recommended Photos