গ্রিন টি-এর উপকারগুলো তো সকলের জানা, এবার জেনে রাখুন এই চা অতিরিক্ত পানের অসুবিধাগুলি

গ্রিন টি খাওয়ার কারণে অনেকের মধ্যে পরিবর্তন দেখা গিয়েছে, তবে গ্রিন টি অতিরিক্ত পান করলে অনেক সময় ক্ষতিকারক প্রমাণিত হয়। আসুন জেনে নিই গ্রিন টি এর উপকারিতা সম্পর্কে।

 

deblina dey | Published : Mar 19, 2024 11:10 AM IST

আজকের খাদ্যাভ্যাসের কারণে সবাই স্থূলতায় ভুগছেন। মানুষ এটি প্রতিরোধ করার জন্য অনেক সমাধান খুঁজে পায়। অনেকেই আছেন যারা স্থূলতা থেকে মুক্তি পেতে নিয়মিত ওষুধ খান। প্রতিদিন ওষুধ বড়ি খেলে স্বাস্থ্যের ওপর খারাপ প্রভাব পড়তে পারে। আজ আমরা আপনাকে এমন চা সম্পর্কে বলব, এটি খেলে আপনি শীঘ্রই আপনার শরীরে পরিবর্তন দেখতে পাবেন। সবুজ চা একটি প্রাকৃতিক প্রতিকার, যা ওজন কমানোর জন্য ব্যবহৃত হয়। গ্রিন টি খাওয়ার কারণে অনেকের মধ্যে পরিবর্তন দেখা গিয়েছে, তবে গ্রিন টি অতিরিক্ত পান করলে অনেক সময় ক্ষতিকারক প্রমাণিত হয়। আসুন জেনে নিই গ্রিন টি এর উপকারিতা সম্পর্কে।

জেনে নিন গ্রিন টি এর উপকারিতা

স্থূলতায় ভোগা মানুষের জন্য গ্রিন টি একটি বর। এতে উপস্থিত ক্যাফেইন এবং ক্যাটেচিন ওজন কমাতে সাহায্য করে এবং খাদ্য গ্রহণ নিয়ন্ত্রণেও সাহায্য করে। গ্রিন টি আপনার শক্তির মাত্রা বাড়ায় এবং ভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে সাহায্য করে। গ্রিন টি পান করলে হার্ট সংক্রান্ত যাবতীয় রোগ নিরাময় হয়। গ্রিন টি হাড় মজবুত করে এবং ক্ষত সারাতেও কার্যকর। গ্রিন টি খেলে কোলেস্টেরল কমানো যায়।

সবুজ চায়ের অসুবিধা-

গ্রিন টি-তে ক্যাফেইনের পরিমাণ বেশি থাকায় এটি অনিদ্রা, মানসিক চাপ বৃদ্ধি, দ্রুত হৃদস্পন্দন এবং মৃগীরোগের মতো অনেক সমস্যার সৃষ্টি করে। গ্রিন টি বেশি খাওয়ার কারণে কিছু লোকের পেটে ব্যথা এবং অ্যাসিডিটির মতো সমস্যা শুরু হয়। গ্রিন টি অতিরিক্ত পান করলে হার্টের উপর প্রভাব ফেলে। এ ছাড়া এটি অতিরিক্ত পরিমাণে পান করলে করলে ডায়রিয়ার মতো সমস্যায় পড়তে হতে পারে।

Share this article
click me!