ক্লান্তি নয় এই ভিটামিনের অভাবই কোমর ব্যথার আসল কারণ, এইভাবে আপনি উপশম পাবেন

আপনি যদি কোমর ব্যথা থেকে মুক্তি পেতে চান, তাহলে ব্যথার আসল কারণ জানা জরুরি। আসুন জেনে নেওয়া যাক কোন পুষ্টি উপাদানের অভাবে কোমর ব্যথা হয় এবং কীভাবে তা দূর করা যায়।

 

Web Desk - ANB | Published : Nov 13, 2022 11:35 AM IST

পিঠে ব্যথা একটি সাধারণ সমস্যা। অফিসে বা বাড়িতে বেশি কাজ করার কারণে ক্লান্তির প্রথম প্রভাব দেখা যায় কোমরে। কিন্তু কোমর ব্যথার সমস্যা শুধু ক্লান্তি বা অতিরিক্ত পরিশ্রমের কারণে হয় না। শরীরে নির্দিষ্ট কিছু পুষ্টির অভাবের কারণে এমন হতে পারে। আপনি যদি কোমর ব্যথা থেকে মুক্তি পেতে চান, তাহলে ব্যথার আসল কারণ জানা জরুরি। আসুন জেনে নেওয়া যাক কোন পুষ্টি উপাদানের অভাবে কোমর ব্যথা হয় এবং কীভাবে তা দূর করা যায়।

ভিটামিন B12 এর অভাব-

কোমর ব্যথার কারণ হতে পারে শরীরে ভিটামিন B12 এর অভাব। ভিটামিন B12 এর কাজ হল রক্তকণিকা সুস্থ রাখা। এটি শরীরে শক্তি বজায় রাখতেও সাহায্য করে। শরীরে শক্তির ঘাটতি হলে ক্লান্তি ও কোমর ব্যথা শুরু হয়।

ভিটামিন ডি এর অভাব-

হাড় মজবুত করার জন্য ক্যালসিয়াম অপরিহার্য। শরীরে ভিটামিন ডি-এর অভাব হলে ক্যালসিয়াম শোষণ সম্ভব হয় না এবং কোমর ব্যথার সমস্যা হয়। যদি কোমর ব্যথা হয় তাহলে ভিটামিন ডি ও ক্যালসিয়ামের অভাবে হতে পারে।

আরও পড়ুন- এই ৮ জিনিস খাওয়ার ফলে অনেকের এলার্জি বা রক্তচাপ বৃদ্ধির সমস্যা দেখা যায়, দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন

আরও পড়ুন- শীতে প্রতিদিন মাত্র একটি কমলালেবু, ত্বক হবে মাখনের মতো বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা

আরও পড়ুন- শীতে ফাইবার সমৃদ্ধ খাবার খেলে পাওয়া যায় এই ৪টি উপকার, জেনে নিন সেগুলো কি কি

কোমর ব্যথা নিরাময়-

যদি কোমর ব্যথা নিরাময় করতে হয়, তবে ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ জিনিসগুলি খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করা উচিত। ভিটামিন ডি-এর ঘাটতি পূরণ করতে হলে রোদে বসতে হবে। ক্যালসিয়ামের ঘাটতি দূর করতে আপনি দুধ থেকে তৈরি পণ্য যেমন দই, পনির এবং মাখন খেতে পারেন। ভিটামিন B12 এর ঘাটতি পূরণ করতে, দুগ্ধজাত পণ্য, মাংস, মাছ এবং ডিমের মতো জিনিসগুলি অন্তর্ভুক্ত করা যেতে পারে।

Share this article
click me!