বিয়ের পর হঠাৎ করে কিভাবে মেয়েদের ওজন বেড়ে যায়, এই ৬ আসল কারণ

নিশ্চয়ই লক্ষ্য করেছেন যে বিয়ের পর হঠাৎ করেই মেয়েদের ওজন বাড়তে থাকে। অনেক মেয়ের মধ্যে, প্রথম মাসেই স্থূলতা দেখা দিতে শুরু করে। কেউ কি ভেবে দেখেছেন এর পেছনের কারণ কী।

 

Web Desk - ANB | Published : Jan 30, 2023 11:06 AM IST

বিয়ে জীবনের একটি গুরুত্বপূর্ণ পর্যায়, বিশেষ করে মেয়েরা নতুন সম্পর্কে জড়ানোর আগে অনেক প্রস্তুতি নেয়, এতে ওজন কমানোও অন্তর্ভুক্ত থাকে। অনেক মহিলাই তাদের বিয়ের দিনে স্লিম দেখতে চান। কিন্তু আপনি নিশ্চয়ই লক্ষ্য করেছেন যে বিয়ের পর হঠাৎ করেই মেয়েদের ওজন বাড়তে থাকে। অনেক মেয়ের মধ্যে, প্রথম মাসেই স্থূলতা দেখা দিতে শুরু করে। কেউ কি ভেবে দেখেছেন এর পেছনের কারণ কী।

 

বিয়ের পর মেয়েদের ওজন বাড়ে কেন?

১) প্রায়ই এমন হয় যে মেয়েরা বিয়ের আগে ডায়েট এবং ব্যায়াম সম্পর্কে খুব সচেতন থাকে, যাতে সে নিখুঁত সঙ্গী পেতে পারে, কিন্তু বিয়ের পরপরই হয় তারা তাদের ডায়েট রুটিন অনুসরণ করতে সক্ষম হয় না, বা এটি সম্পর্কে উদাসীন বা সময় পায় না। সুস্থ অভ্যাস একবার ছেড়ে দিলে শরীরে এর প্রভাব স্পষ্টভাবে দেখা যায়।

২) বিয়ের পর মেয়েরা প্রায়ই গৃহস্থালির কাজে ব্যস্ত হয়ে পড়ে বা আত্মীয়-স্বজনদের সময় দেওয়ার কারণে ব্যায়াম বা শারীরিক কাজে মনোযোগ দিতে পারে না, যার কারণে পেট ও কোমরের কাছে চর্বি জমা হয়।

৩) বিয়ের দিন থেকে বেশ কিছু দিন পর্যন্ত পার্টি বা আচার-অনুষ্ঠান চলতে থাকে, এই সময়ে অতিথিদের আনাগোনা চলতেই থাকে। এই ধরনের অনুষ্ঠানে কনেকে তৈলাক্ত ও অস্বাস্থ্যকর খাবার খেতে হয়, অনেক সময় অতিরিক্ত খাওয়ার কারণে ওজন নিয়ন্ত্রণ করা সম্ভব হয় না।

৪) বিয়ের পর মেয়েদের অফিস লাইফ চলতে থাকলে দ্বিগুণ দায়িত্বের কারণে টেনশন বেড়ে যায়। অনেক গবেষণায় এটা প্রমাণিত হয়েছে যে টেনশনের কারণে ওজন বাড়তে পারে।

৫) বিয়ের পরপরই পরিবারের যত্ন নেওয়ার কারণে মহিলারা খুব ব্যস্ত হয়ে পড়ে, যার কারণে তারা প্রতিদিন ৭ থেকে ৮ ঘন্টা ঘুমাতে পারে না। কম ঘুমের কারণে ওজনও দ্রুত বাড়তে পারে।

৬) বিয়ের পর, মহিলারা তাদের স্বামীর সঙ্গে অনেকবার শারীরিক সম্পর্ক করেন, যার কারণে তাদের মধ্যে অনেক হরমোনের পরিবর্তন আসে। এগুলোও ওজন বাড়ার জন্য দায়ী হতে পারে।

Share this article
click me!