আম-আদা দিয়ে তৈরি করুন বিশেষ শরবত, গরমে মিলবে স্বস্তি, শরীর থাকবে ঠান্ডা

আম ও আদা দিয়ে তৈরি করুন এই বিশেষ শরবত, গরমে মিলবে স্বস্তি, শরীর থাকবে ঠান্ডা। অতিথি আপ্যায়নেও দিতে পারেন এই শরবত। জেনে নিন কীভাবে বানাবেন আম-আদার লেমনেড।

Web Desk - ANB | Published : Apr 26, 2023 2:09 AM IST

গরম মানে চারিদিকে আমের রাজত্ব। এই সময় ফলের বাজার ভরে যায় আমে। আর সকল বাঙালি দিনে এরাধিক আম খেয়েই থাকেন। গরমে সময় আজ দিতে নিত্য নতুন পদ তৈরি করেন অনেকে। আজ রইল আমের তৈরি এক বিশেষ শরবতের হদিশ। আম ও আদা দিয়ে তৈরি করুন এই বিশেষ শরবত, গরমে মিলবে স্বস্তি, শরীর থাকবে ঠান্ডা। অতিথি আপ্যায়নেও দিতে পারেন এই শরবত। জেনে নিন কীভাবে বানাবেন আম-আদার লেমনেড।

উপকরণ- টুকরো করা আম (২ কাপ), লেবুর রস (আধ কাপ), মধু (হাফ কাপ), গ্রেট করা আদা (১ টেবিল চামচ), জল (৪ কাপ), বরফের টুকরো (প্রয়োজন মতো), লেবুর টুকরো (সাজানোর জন্য)

পদ্ধতি-

প্রথমে আম খোসা ছাড়িয়ে টুকরো করে নিন। এবার তা মিক্সিতে দিয়ে সামান্য জল দিন। এবার একবার চালিয়ে হালকা ব্লেন্ড করে নিন। এবার তাতে মধু, লেবুর রস, আদা দিয়ে ভালো করে ব্লেন্ড করুন। এবার তা গ্লাসে ঢেলে নিন। ওপর থেকে বরফ দিন। আর গ্লাসের গায়ে লেবুর গোল টুকরো আটকে গার্নিস করুন। তৈর আম-আদার লেমনেড।

আবহাওয়া দফতরের খবর অনুসারে, বুধবার থেকে ফের বাড়বে তাপমাত্রা। এই সময় গরমে নাজেহাল অবস্থা সকলের। গরমের দিনে কীভাবে স্বস্তি মিলবে তা অধিকাংশই বুঝে উঠতে পারেন না। এই সময় ঘামের কারণে শরীরের প্রয়োজনীয় জল বেরিয়ে যায়। তাই সুস্থ থাকতে এমন শরবত খেতে পারেন। এই সময় রোজ ৭ থেকে ৮ গ্লাস জল খান। এই সময় ভুলও খাবেন না ঠান্ডা জল। রমের সময় অনেকেই বরফ জল পান করেন। কিংবা সারাক্ষণ ফ্রিজের জল পান করেন। এই ভুল একেবারে নয়। এর কারণে দেখা দেয় নানান শারীরিক জটিলতা। ঠান্ডা গরমের কারণে দ্রুত ঠান্ডা লেগে যেতে পারে। তাই চেষ্টা করুন এই অভ্যেস ত্যাগ করতে। সঙ্গে বাড়িতে কেউ এতে আমারে শরবত দিতে পারেন। আমে রয়েছে নানা উপকার। এই আম দিয়ে তৈরি করুন শরবত। যা স্বাদের সঙ্গে স্বাস্থ্যের জন্যও উপকারী। তাছাড়া নিয়ম করে এই শরবত খেলে শরীর থাকবে সুস্থ। মেনে চলুন এই সকল টিপস। গরমে স্বস্তি পেতে বানাতে পারেন আম ও আদার শরবত। এই সময় অনেকের বাড়িতেই অতিথি আসে। সেক্ষেত্রে এই শরবত পরিবেশন করুন।

 

আরও পড়ুন

Cold Water: গরমে ভুলেও খাবেন না ফ্রিজে রাখা ঠান্ডা জল, হতে পারে এই পাঁচটি ক্ষতি

রোজকার হাজারো কাজের মাঝেই খুব তাড়াতাড়ি শুকিয়ে ফেলুন নেল পলিশ, রইল সহজ টিপস

World Malaria Day 2023: কেন এবং কবে থেকে ম্যালেরিয়া দিবস শুরু হয়েছিল, জেনে নিন এই বছরের শ্লোগান

Share this article
click me!