মেটাবলিজম বৃদ্ধি পাবে, ওজন কমাতে সাহায্য করবে, শুধু আপনার প্লেটে প্রতিদিন রাখুন এই খাবারগুলো

ক্যালরি বার্ন করতে বিপাক একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যদিও এটি ব্যক্তিভেদে ব্যাপকভাবে পরিবর্তিত হয়, তবে এটি পরীক্ষা করার সময় আমাদের বয়স এবং লিঙ্গও মাথায় রাখা হয়।

 

deblina dey | Published : Feb 3, 2024 11:35 AM IST

Metabolism boosted food: আমাদের শরীরের জন্য বিপাক কতটা গুরুত্বপূর্ণ তা খুব কম মানুষই জানেন। মেটাবলিজম আমাদের পাকস্থলীর স্বাস্থ্যের সঙ্গে যুক্ত। এটা কম হলে পেট সংক্রান্ত সমস্যা আমাদের কষ্ট দেয়। বিশেষজ্ঞদের মতে, ক্যালরি বার্ন করতে বিপাক একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। যদিও এটি ব্যক্তিভেদে ব্যাপকভাবে পরিবর্তিত হয়, তবে এটি পরীক্ষা করার সময় আমাদের বয়স এবং লিঙ্গও মাথায় রাখা হয়।

মেটাবলিক রেট বাড়ানোর জন্য, সঠিক ডায়েট করা বা এতে পরিবর্তন করা খুবই গুরুত্বপূর্ণ। আপনি যদি বিপাক বাড়াতে চান তবে আপনার প্লেটে কোন খাবারগুলি অন্তর্ভুক্ত করা উচিত তা জানা প্রয়োজন।

ডিম খুবই উপকারী-

রিপোর্ট অনুযায়ী, একটি সিদ্ধ ডিমে প্রায় ৬.২৯ গ্রাম প্রোটিন থাকে। বিশেষ বিষয় হল এতে ক্যালরি কম এবং প্রোটিন বেশি। যারা নন-ভেজ খান তাদের অবশ্যই প্রতিদিন সিদ্ধ ডিম খেতে হবে। পেট সংক্রান্ত সমস্যা থাকলে ডিমের হলুদ অংশ খাবেন না।

শণ বীজ-

ডিমের মতো শণের বীজেও প্রচুর প্রোটিন থাকে। এতে প্রচুর ভিটামিন থাকে যার কারণে আমাদের স্বাস্থ্য ভালো থাকে। এগুলো খেলে আমাদের মেটাবলিজম ভালো হয়। আসলে, বীজে ফাইবার থাকে যা আমাদের অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি করে।

দুধ এবং দই-

ক্যালসিয়ামের সেরা উৎস দুধ পান করা আমাদের বিপাকীয় হারকেও উন্নত করে। তবে, প্রোবায়োটিক খাবার দই খাওয়া আমাদের শরীরকে শুধু ঠান্ডা রাখে না পেটের স্বাস্থ্যের জন্যও উপকার করে। শীতের মৌসুম হলেও আমাদের অবশ্যই প্রতিদিন একবারে সঠিক পরিমাণে দই খেতে হবে।

আদা কাজে লাগবে-

গবেষণায় আরও জানা গিয়েছে যে আদা ওজন কমাতে খুবই সহায়ক। প্রতিদিন এর জল পান করলে গ্লুকোজের মাত্রা বৃদ্ধি পায় এবং ভালো কোলেস্টেরল বৃদ্ধি পায়। এ ছাড়া এতে রয়েছে প্রদাহ বিরোধী গুণ যা বমি বা বমি বমি ভাবের সমস্যা কমায়।

মটরশুটি খাওয়া-

রাজমা বা ছোলা প্রোটিন এবং অ্যামিনো অ্যাসিড সমৃদ্ধ। এগুলো খেলে শরীরে প্রোটিনের পরিমাণ বাড়ে এবং মাংসপেশি মজবুত হয়। বিশেষজ্ঞরা বলছেন যে যা কিছু পেশী ভর বজায় রাখে তা আমাদের বিপাকের জন্য ভাল। মনে রাখবেন যে আপনি যদি মটরশুটি আপনার ডায়েটের অংশ করে থাকেন তবে এর সঙ্গে সবুজ শাকসবজি খান।

Share this article
click me!