National Potato Day: ১৯ অগাস্ট জাতীয় আলু দিবস, জানুন দিনটির ইতিহাস ও গুরুত্ব

১৯ অগাস্ট দিনটিকে জাতীয় আলু দিবস হিসেবে চিহ্নিত করা হয়েছে। ইতিহাসের মধ্য দিয়ে আলুর যাত্রা তার স্বাদের মতোই সমৃদ্ধ।

Web Desk - ANB | Published : Aug 19, 2023 9:12 AM IST

আলু হল এমন এক সবজি যা যথার্থই ঝালে ঝোলে অম্বলে সবেতেই থাকতে পারে। বাঙালির পাতে আলু ছাড়া খাওয়া যেন অসম্পূর্ণ। সে আলু সেদ্ধ হোক বা আলুর তরকারি। বানিজ্যিক ক্ষেত্রেও আলুর ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ফসল হিসেবে এটি ভারতের অর্থনীতিতেও বিশেষ প্রভাব ফেলে। ১৯ অগাস্ট দিনটিকে জাতীয় আলু দিবস হিসেবে চিহ্নিত করা হয়েছে। ইতিহাসের মধ্য দিয়ে আলুর যাত্রা তার স্বাদের মতোই সমৃদ্ধ। দক্ষিণ আমেরিকার আন্দিজ অঞ্চলে উদ্ভূত, আলু প্রথম ৭,০০০ বছর আগে ইনকাদের দ্বারা চাষ করা হয়েছিল। তারা ১৬ শতকে অভিযাত্রী এবং ভ্রমণকারীদের মাধ্যমে ইউরোপে তাদের পথ তৈরি করেছিল, অবশেষে মহাদেশ জুড়ে একটি প্রধান ফসল হয়ে ওঠে। আবিষ্কার এবং অভিযোজনের এই যাত্রা নম্র কন্দকে একটি বিশ্বব্যাপী রন্ধনসম্পর্কীয় ঘটনায় পরিণত করেছে।

তাৎপর্য এবং সুস্বাদু আনন্দ জাতীয় আলু দিবস এলো, এই মাটির ধনগুলিকে তাদের প্রাপ্য স্বীকৃতি দেওয়ার সময় এসেছে৷ আলু শুধু আপনার গড় সাইড ডিশ নয়; তারা রন্ধনসম্পর্কীয় সৃজনশীলতার জন্য চূড়ান্ত ক্যানভাস। ম্যাশড, সেদ্ধ, ভাজা বা বেকড - প্রতিটি তালুর জন্য একটি আলুর প্রস্তুতি রয়েছে। আপনি ক্রিস্পি পটেটো চিপস, সান্ত্বনাদায়ক ম্যাশড আলু, বা আনন্দদায়ক চিজি ফ্রাইয়ের ভক্ত হন না কেন, বিকল্পগুলি সীমাহীন।

কিন্তু এটা শুধু স্বাদ সম্পর্কে নয়; আলু এছাড়াও একটি পুষ্টির পাঞ্চ প্যাক. এগুলি আয়রন, পটাসিয়াম এবং ভিটামিন সি এর একটি দুর্দান্ত উত্স, যা একটি সুস্থ শরীর বজায় রাখার জন্য প্রয়োজনীয়। এছাড়াও, তাদের বহুমুখীতার মানে হল যে কোনও খাবারে, সকালের নাস্তা থেকে রাতের খাবার পর্যন্ত, এমনকি একটি স্বতন্ত্র স্ন্যাক হিসাবেও এগুলি নির্বিঘ্নে অন্তর্ভুক্ত করা যেতে পারে।

এই দিনটিকে উদযাপন করবেন কীভাবে?

জাতীয় আলু দিবস শুধুমাত্র সুস্বাদু খাবারে লিপ্ত হওয়ার সুযোগ নয়; এটি একটি সবজির উদযাপন যা মানব ইতিহাস এবং রন্ধনপ্রণালীতে একটি অপরিহার্য ভূমিকা পালন করেছে। আন্দিজে এর উৎপত্তি থেকে আজ এর বিশ্বব্যাপী জনপ্রিয়তা পর্যন্ত, আলু একটি সত্যিকারের রন্ধনসম্পর্কীয় গিরগিটি। সুতরাং, আপনি একজন স্ব-ঘোষিত আলু প্রেমিক হোন বা স্পুড দৃশ্যে নতুন, আগস্ট 19 হল আপনার আলুতে আনন্দ করার সুযোগ। ঐতিহাসিক প্রশংসা এবং আধুনিক আলু-অনুপ্রাণিত উত্সবের মিশ্রণের সাথে দিনটিকে আলিঙ্গন করুন!

Share this article
click me!